নিউমোনিয়া ধরা পড়েছে করোনা আক্রান্ত লতার

সুরতাল, বিনোদন

বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-01 03:56:51

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে বর্তমানে মুম্বাইয়ের ব্রিচ ক্যান্ডি হাসপাতালের আইসিইউতে রয়েছেন ভারতের প্রখ্যাত সংগীতশিল্পী লতা মঙ্গেশকর।

তবে খারাপ খবরটি হলো- শুধু করোনা নয়, পাশাপাশি নিউমোনিয়াতেও আক্রান্ত এই সুরসম্রাজ্ঞী। বিষয়টি নিশ্চিত করেছে ব্রিচ ক্যান্ডি হাসপাতালের চিকিৎসক প্রতীক সমধানি।

৯২ বছর বয়সী এই শিল্পীর বয়সের কথা চিন্তা করেই আইসিইউতে রাখা হয়েছে। কিন্তু পরে জানা যায়, তিনি নিউমোনিয়াতেও আক্রান্ত। তাই তাকে আগামী ১০-১২ দিন হাসপাতালেই পর্যবেক্ষণে রাখার কথা ভাবছেন চিকিৎসকরা।

শোনা যাচ্ছে, ৯২ বছর বয়সী এই কিংবদন্তি শিল্পীর চিকিৎসার জন্য ককটেল থেরাপির কথা ভাবছেন চিকিৎসকরা।

এদিকে, লতা মঙ্গেশকরের শারীরিক অবস্থার কথা জানিয়ে তার ভাইঝি রচনা শাহ বলেন, “দিদি একদম স্থিতিশীল এবং সজ্ঞানে রয়েছেন। ঈশ্বর সত্যি দয়ালু। তিনি একজন লড়াকু মানুষ, তিনি জিততে জানেন এবং এতো বছর ধরে সেভাবেই তাকে আমরা চিনে এসেছি। তার ফ্যানেদের ধন্যবাদ জানাই তাদের প্রার্থনা ও শুভকামনার জন্য। সবার প্রার্থনা সঙ্গে থাকলে, কিছুই খারাপ হবে না এটা আমাদের বিশ্বাস।”

১৯২৯ সালের ২৮ সেপ্টেম্বর জন্মগ্রহণ করেন লতা মঙ্গেশকর। ১৯৪২ সালে মাত্র ১৩ বছর বয়সে একজন পেশাগত কণ্ঠশিল্পী হিসেবে কাজ শুরু করেন তিনি। তারপর আর তাকে পেছনে ফিরে তাকাতে হয়নি।

সাত দশকে সহস্রাধিক চলচ্চিত্রে গান গেয়েছেন। ভারতের ৩৬টি আঞ্চলিক ভাষা ও বিদেশি ভাষায় গান গেয়েছেন তিনি। গেয়েছেন চলচ্চিত্রের বাইরে আরও অনেক গান।

১৯৭৪ থেকে ১৯৯১ পর্যন্ত বিশ্বে সর্বাধিক গান রেকর্ড করার জন্য গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডে নাম ওঠে তার। এই সময়ে তিনি ২০টি ভাষায় ২৫০০০ এর বেশি গানে কণ্ঠ দেন। কিন্তু ২০১১ সালে এ রেকর্ডটি ভেঙে দেন তারই ছোট বোন আশা ভোসলে।

লতা মঙ্গেশকর এ পর্যন্ত ভারতরত্ন, পদ্মবিভূষণ, পদ্মভূষণসহ অসংখ্য সম্মাননা পেয়েছেন। পেয়েছেন দাদা সাহেব ফালকে পুরস্কার, তিনবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার, ফিল্মফেয়ার চারবার সেরা নারী প্লেব্যাক, ১৯৯৩ সালে আজীবন সম্মাননা এবং ১৯৯৪ ও ২০০৪ সালে দুইবার ফিল্মফেয়ার বিশেষ পুরস্কার অর্জন করেন। এছাড়া ১২বার বেঙ্গল ফিল্ম জার্নালিস্টস’ অ্যাসোসিয়েশন পুরস্কার।

এ সম্পর্কিত আরও খবর