অ্যাডেলের গানে সাফল্যের পথ দেখছেন হামিন

সুরতাল, বিনোদন

বিনোদন ডেস্ক, বার্তা ২৪.কম | 2023-12-19 21:14:36

৬ বছর বিরতির পর নতুন গান ও অ্যালবাম নিয়ে ফিরছেন ব্রিটিশ সংগীতশিল্পী অ্যাডেল। আগামী ১৯ নভেম্বর মুক্তি পেতে যাচ্ছে তার নতুন অ্যালবাম ‘থার্টি’। তার আগে গত ১৫ নভেম্বর মুক্তি দিলেন তার অ্যালবামের নতুন একটি গান ‘ইজি অন মি’। ওয়াশিংটন পোস্টের তথ্য মতে, নতুন প্রকাশিত গানের ইতিহাসে জনপ্রিয়তায় পূর্বের সকল রেকর্ড ভেঙেছে গানটি।

অ্যাডেলের গানটির বিশেষত্ব নিয়ে কথা বললেন বাংলাদেশের ব্যান্ডতারকা হামিন আহমেদ। বুধবার সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে গানটি শেয়ার দিয়ে হামিন আহমেদ জানালেন তার মুগ্ধতার কথা। লিখলেন তার মন্তব্য। হামিনের মতে, একটি গান সফল হওয়ার জন্য কোন কিছুই গুরুত্বপূর্ণ নয় কেবল গানটি ছাড়া। গানের পাশাপাশি মিউজিক ভিডিও নির্মাণের চাকচিক্য এবং অতিরঞ্জিত নানা উপাদান যুক্ত করে গান হিট করার বা ভিউ অর্জন করাই যেন সংস্কৃতি হয়ে দাঁড়িয়েছে। অ্যাডেলের গানের উপস্থাপনের এই সাধারণ ভঙ্গিটিই তাই হামিন আহমেদ উদাহরণ হিসেবে বেছে নিলেন।

হামিন আহমেদ লিখেছেন, “একটি সত্যিকার গায়কিকে স্বাগত জানাই। কৃত্রিমতা বর্জিত একটি চমৎকার প্রযোজনা। শুধুমাত্র পিয়ানোর শব্দকে সামনে রেখে, কোন নাচের দৃশ্য ছাড়া, কোন প্রেত সাধনা বা যৌনতার প্রদর্শন ছাড়া। একটি চমৎকার গান চমৎকার গায়কীতে গাইলেন একজন দারুণ শিল্পী। তিন বছর ধরে কোন গান নেই (ছয় বছর), কিন্তু এখানে তিনি কি করলেন? ইতিমধ্যেই এটা সমস্ত নতুন প্রকাশিত গানের রেকর্ড ভেঙে দিলেন। ”

গানটির সূত্র ধরে সমসাময়িক সময়ের গান জনপ্রিয় করার সকল ফর্মুলাকেই নস্যাৎ করে দিলেন হামিন আহমেদ।

“আমার বক্তব্যটা কোথায়? আমার বক্তব্য হলো-বর্তমান বিশ্বে সবাই আপনাকে বলবে, এই সময়ে এমন করতে হয়, অমন করতে হবে এমন লুকে হাজির হতে হবে, কিন্তু অ্যাডেল দেখিয়ে দিলেন শুধু একটা চমৎকার গানই যথেষ্ট। সময় নয়, ট্রেন্ড নয় কিংবা যুগ এগুলো কোন কিছুই একটি ভালো গানের আবেদনে ভূমিকা রাখতে পারে না।”

নিজের নতুন গানগুলো নিয়ে বক্তব্য রেখেছেন অ্যাডেলও। সম্প্রতি, একটি ইনস্টাগ্রাম পোস্টে অ্যাডেল তার দীর্ঘ প্রতীক্ষিত অ্যালবামের নাম এবং প্রকাশের তারিখ শেয়ার করেছেন। সেই সঙ্গে তিনি তার অ্যালবাম শুরু ও শেষ করার জার্নির কথাও শেয়ার করেছেন। তিনি বলেন, “শেষ পর্যন্ত এই অ্যালবামটি মুক্তির জন্য প্রস্তুত।”

তিনি আরও লিখেছেন, “আমি নিজের চলার পথ থেকে কঠিন সত্য শিখেছি। নেতৃত্ব দেওয়ার জন্য যা দরকার তা নিজের মধ্যে আবিষ্কার করেছি। আমার মনে হচ্ছে, অবশেষে আবার আমি নিজের অনুভূতিকে খুঁজে পেয়েছি। আমি সামনে এগিয়ে যেতে চাই। তাই শেষ পর্যন্ত এই অ্যালবামটি প্রস্তুত করেছি।”

এই ব্রিটিশ তারকা আরও লিখেছেন, “আমি চাই মানুষ গানের মধ্য দিয়ে আমার গল্প শুনবে।”

নতুন অ্যালবাম ‘থার্টি’র প্রযোজক এবং গীতিকার ম্যাক্স মার্টিন এবং শেলব্যাক। যারা আগের অ্যাডেলের ‘সেন্ড মাই লাভ’ একক অ্যালবামে কাজ করেছিলেন।

এ সম্পর্কিত আরও খবর