চরকিতে আসছে কামারের ‘নীল মুকুট’

সিনেমা, বিনোদন

বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-31 21:53:23

ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম চরকিতে মুক্তি পাবে কামার আহমাদ সাইমন পরিচালিত ডকু–ফিকশন ফিল্ম ‘নীল মুকুট’। কিছুদিন আগেই ছবিটির মুক্তি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছিলেন নির্মাতা। অবশেষে জানা গেল সুখবর, আসছে আগস্টে ‘নীল মুকুট’ মুক্তি পাবে চরকিতে।

কামার আহমাদ সাইমন পরিচালিত ‘নীল মুকুট’ ছবি মুক্তির কথা ছিল গত বছর। সে সময় তিনি প্রতিশ্রুতি দিয়েছিলেন, কোনো আন্তর্জাতিক উৎসব নয়, এই চলচ্চিত্রটি সবার আগে দেখবে বাংলাদেশের দর্শকেরা। কিন্তু করোনা পরিস্থিতিতে
দেশের প্রেক্ষগৃহগুলো বন্ধ হয়ে যাওয়ায় স্থগিত হয়ে যায় ছবির মুক্তি।

এই নির্মাতা বেশ কিছুদিন ধরেই ভাবছিলেন তাঁর চলচ্চিত্র মুক্তির নতুন মাধ্যম নিয়ে। কিছুদিন আগে দেওয়া এক সাক্ষাৎকারে বলেছিলেন, “কোভিডের যে অবস্থা, এর মধ্যে কীভাবে কোথায় ছবি মুক্তি দেব, জানি না। ওটিটি হয়তো একটা অপশন, কিন্তু বড় পর্দার বিকল্প নয়। প্রতিবার ছবি মুক্তির আগে এই যন্ত্রণা শুরু হয়, এই ব্যথা কাউকে বলে বোঝানো যাবে না।”

অবশেষে সেই যন্ত্রণার লাঘব হলো। জানা গেল, কামার আহমাদ সাইমন তাঁর প্রতিশ্রুতিটি রাখতে যাচ্ছেন। কোনো উৎসবে নয়, নীল মুকুট সবার আগে মুক্তি পাচ্ছে বাংলাদেশের দর্শকদের সামনে। চরকি এই ডকু–ফিকশন ফিল্মের ডিজিটাল প্রচার–সত্ত্ব নিয়েছে।

কামার আহমাদ সাইমন ‘নীল মুকুট’ নিয়ে বলেন, “নীল যদি ব্যাথার রঙ হয়, আর মুকুট যদি হয় ক্ষমতার পরিচয় ‌‘নীল মুকুট’ সেই অর্থে একটা অন্যরকম ছবি। প্রথম কথা এটা কোনো গল্প না, এখানে কোনো গল্প নেই। প্লেনে একবার এক দূরদেশ যাত্রায় একটা কান্না শুনে মন খুব খারাপ হয়েছিলো, কান্নাটা খুব ভাবিয়েছিল। সেই ভাবনার মূহূর্তটাকে ফ্রেমে আনার চেষ্টাই নীল মুকুট। সিনেমা বলতে এখানে কোনো বিরাট ঘটনা নাই, ‘শুনতে কি পাও!’ এ যেমন দর্শকের জন্য একটা আখ্যান আছে, এখানে সেটাও নাই। কিন্তু তবু এই ছবিটা বানাতে প্রায় অর্ধেক পৃথিবী দূরের একটা দেশে যেতে হয়েছিলো। একটা ছবি কোনো উৎসবে না পাঠিয়ে সরাসরি দেশে মুক্তি দেওয়ার ইচ্ছা ছিলো, সেই ছবিটাও ‘নীল মুকুট।”

উদ্বোধনের আগেই একের পর এক নতুন কনটেন্টের ঘোষণা দিয়ে আলোচনায় উঠে এসেছে চরকি। প্ল্যাটফর্মটির পক্ষ থেকে জানানো হয়েছে ঈদুল আযহাকে সামনে রেখে তারা যাত্রা শুরু করবে। বৈচিত্র্যময় কনটেন্ট তৈরি প্রতিশ্রুতি নিয়ে দেশীয় এই ভিডিও প্ল্যাটফর্ম আছে আত্মপ্রকাশের অপেক্ষায়। আর এমন মুহূর্তেই এলো চরকি থেকে ‘নীল মুকুট’ মুক্তির ঘোষণা।

ছবিটি নিয়ে চরকির প্রধান পরিচালন কর্মকর্তা ও নির্মাতা রেদওয়ান রনি বলেন, “চরকি এমন একটি প্লাটফর্ম যেখানে একই সাথে দর্শক আর নির্মাতার সংযোগ তৈরি হয় স্বতঃস্ফূর্ত ভাবে, নীল মুকুটের মুক্তির জটিলতায় যেমন চরকি এগিয়ে এসেছে তেমনি দর্শকের আকাংখা পূরণেও আমরা আনন্দের সাথে এটি মুক্তির উদ্যোগ নিয়েছি। আগামী দিনের চলচ্চিত্র ডিজিটাল মাধ্যমে মুক্তির এই অগ্রযাত্রায় আমরা নির্মাতা আর দর্শকের সেতুবন্ধন হিসেবে চরকিকে প্রতিষ্ঠিত করতে চাই।”

ছবি মুক্তির মাধ্যম হিসেবে ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম চরকির সঙ্গে যুক্ত হয়েছেন নির্মাতা। এই যুক্ততা নিয়ে কামার বলেন, ‘ছবি মুক্তি দেওয়ার জন্য তো এখন বিশ্বব্যাপী অনেক প্ল্যাটফর্মই। কিন্তু চরকির প্রতি আমার দুর্বলতা আছে দুটো কারণে। একটি হলো— চরকি যে প্রতিশ্রুতি নিয়ে আসছে, তা আমাদের খুব অনুপ্রাণিত করেছে, আশা জাগাচ্ছে। আর দ্বিতীয় বিষয়টি হচ্ছে, চরকির সঙ্গে যে মানুষগুলো আছে তাদের আমি যতটুকু চিনি, তা থেকে বলতে পারি এই প্ল্যাটফর্মটি বাংলাদেশের সিনেজগতের চিত্র পাল্টে দেওয়ার ক্ষমতা রাখে।’

এ সম্পর্কিত আরও খবর