বুয়েটে ভর্তি পরীক্ষা ৫ অক্টোবর, আবেদন শুরু ৩১ আগস্ট

ভর্তিযুদ্ধ, শিক্ষা

ভর্তিযুদ্ধ ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-09-01 22:15:39

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) ২০১৯ - ২০২০ শিক্ষাবর্ষে স্নাতক শ্রেণিতে ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। 

ভর্তি আবেদনের যোগ্যতা

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে ভর্তি আবেদনের জন্য বেশকিছু যোগ্যতা নির্ধারণ করা হয়েছে।
* ২০১৬ বা ২০১৭ সালে মাধ্যমিক/ সমমানের পরীক্ষায় এবং ২০১৯ সালে উচ্চ মাধ্যমিক/ সমমানের পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন। 
* ২০১৬ সালে মাধ্যমিক বা তার সমমানের পরীক্ষায় এবং ২০১৮ সালে উচ্চ মাধ্যমিক বা তার সমমানের পরীক্ষায় উত্তীর্ণ, কিন্তু উচ্চ মাধ্যমিক/সমমানের পরীক্ষার সংশােধিত ফলাফল ১০ সেপ্টেম্বর ২০১৮ তারিখের পরে শিক্ষা বাের্ড থেকে প্রকাশিত হয়েছে তারাও আবেদন করতে পারবেন। 
* ইংরেজি মাধ্যমে শিক্ষার্থীদের ক্ষেত্রে ২০১৫ সালের নভেম্বর বা তার পরে জিসিই ‘O’ লেভেল এবং ২০১৮ সালের নভেম্বর বা তার পরে জিসিই ‘A’ লেভেল পরীক্ষার ফলাফল প্রাপ্তরা ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য আবেদন করতে পারবে। 
* যে সকল ছাত্র-ছাত্রী ইতােপূর্বে এই বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করেছে অথবা অংশগ্রহণের যােগ্যতা অর্জন করেছে তারা এই ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে না। 
* এসএসসি/সমমানের পরীক্ষায় জিপিএ ৫.০০ স্কেলে কমপক্ষে জিপিএ ৪.০০ এবং এইচএসসি/সমমানের পরীক্ষায় জিপিএ কমপক্ষে জিপিএ ৪.৫০ পেয়ে উত্তীর্ণ হতে হবে।  
* এইচএসসি/সমমানের পরীক্ষায় গণিত, পদার্থ বিজ্ঞান ও রসায়ন এই তিনটি বিষয়ে ৬০০ নম্বরের মধ্যে কমপক্ষে ৪৮০ নম্বর পেতে হবে।
* ২০১৮ সালে উচ্চ মাধ্যমিক/ সমমানের পরীক্ষায় উত্তীর্ণ এবং ১০ সেপ্টেম্বর ২০১৮ তারিখের পরে সংশােধিত ফলাফল পাওয়া শিক্ষার্থীদের গণিত, পদার্থবিজ্ঞান, রসায়ন, ইংরেজী ও বাংলা বিষয় পাঁচটির মােট জিপি ন্যূনতম ২২.৫০ থাকতে হবে। 
* জিসিই ‘O’ লেভেল এবং জিসিই ‘A’ লেভেল পাশ করা প্রার্থীদের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য জিসিই ‘O’ লেভেল পরীক্ষায় কমপক্ষে পাঁচটি বিষয়ের (গণিত, পদার্থবিজ্ঞান, রসায়ন এবং ইংরেজিসহ) প্রতিটিতে কমপক্ষে B গ্রেড এবং জিসিই ‘A’ লেভেল পরীক্ষায় গণিত, পদার্থবিজ্ঞান ও রসায়ন এই তিন বিষয়ের প্রতিটিতে কমপক্ষে A গ্রেড পেয়ে পাশ করতে হবে। 

আবেদনের নিয়ম

ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য অনলাইনে ugadmission.buet.ac.bd ওয়েবসাইটের মাধ্যমে আবেদন ফরম পূরণ করতে হবে। এবং আবেদন ফি রকেট এর মাধ্যমে জমা দিতে হবে। ‘ক’ গ্রুপের আবেদন ফি ৯০০ টাকা এবং ‘খ’ গ্রপের আবেদন ফি ১১০০ টাকা।

আবেদনকারীদের মধ্য থেকে নম্বরের ভিত্তিতে বাছাই করে প্রথম ১২ হাজার শিক্ষার্থীকে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে দেয়া হবে। যারা আবেদন করবেন, কিন্তু ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য বিবেচিত হবে না, তাদের আবেদনের সময় প্রদত্ত ফি হতে ২০০ টাকা সার্ভিস চার্জ কেটে বাকি টাকা ফেরত দেয়া হবে।

একনজরে ভর্তি সংশ্লিষ্ট তারিখ ও সময়সূচী

  • অনলাইনে ভর্তি আবেদন গ্রহণ শুরু : ৩১ আগস্ট সকাল ১০টা
  • অনলাইনে আবেদনের শেষ সময় : ৯ সেপ্টেম্বর বিকাল ৪:৩০টা পর্যন্ত
  • ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের যােগ্য প্রার্থীদের তালিকা প্রকাশ : ১৮ সেপ্টেম্বর ২০১৯
  • ভর্তি পরীক্ষার তারিখ ও সময় : ৫ অক্টোবর (শনিবার)
  • ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশ: ২৬ অক্টোবর ২০১৯

এ সম্পর্কিত আরও খবর