চট্টগ্রামে এবার এসএসসি পরীক্ষার্থীর সংখ্যা ১ লাখ ৪৫ হাজার ৫৯০

, শিক্ষা

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম | 2024-02-15 10:59:26

বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) থেকে শুরু হয়েছে চলতি বছরের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষা। চট্টগ্রাম শিক্ষা বোর্ডের আওতাধীন পাঁচ জেলার প্রায় দেড় লাখ শিক্ষার্থী এ পরীক্ষায় অংশ নিয়েছে। নিয়মিতভাবে অনুষ্ঠিত হলে পরীক্ষা শেষ হবে আগামী ১২ মার্চ (মঙ্গলবার)। 

সকাল ১০ টা থেকে দুপুর ১ টা পর্যন্ত ৩ ঘণ্টা পরীক্ষা চলবে। পরীক্ষা শুরুর আধ ঘণ্টা আগে শিক্ষার্থীদের হলে প্রবেশ করতে হবে। নন প্রোগ্রামাবল ক্যালকুলেটর ব্যতীত অন্য কোন ইলেক্ট্রনিক্স ডিভাইস কেন্দ্রে নেয়া যাবে না। তাছাড়া পরীক্ষা কেন্দ্র ঘিরে পরীক্ষা চলাকালীন বলবৎ থাকবে ১৪৪ ধারা।

চট্টগ্রাম শিক্ষাবোর্ডের তথ্যমতে, এ শিক্ষাবোর্ডের অধীন ২১৯ টি কেন্দ্রে এবার ১ হাজার ১২৫ টি বিদ্যালয়ের ১ লাখ ৪৫ হাজার ৫৯০ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নিচ্ছেন। এরমধ্যে ৬৩ হাজার ৭০৪ জন ছাত্র এবং ৮১ হাজার ৮৮৬ জন ছাত্রী।

বিজ্ঞান বিভাগ থেকে এবার ১৬ হাজার ৮০৩ জন ছাত্র এবং ১৮ হাজার ৬৭১ জন ছাত্রী, মানবিক বিভাগ থেকে ১৬ হাজার ২৩৭ জন ছাত্র এবং ৩৫ হাজার ৩৯২ জন ছাত্রী, ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে ৩০ হাজার ৬৬৪ জন ছাত্র এবং ২৭ হাজার ৮২৩ জন ছাত্রী পরীক্ষায় অংশ নিয়েছেন। 

এরমধ্যে মহানগরসহ চট্টগ্রাম জেলায় ১ লাখ ৩৪৫ জন, কক্সবাজার জেলায় ২২ হাজার ৯৭৮ জন, রাঙামাটি জেলায় ৮ হাজার ২৪৬ জন, খাগড়াছড়ি জেলায় ৯ হাজার ৪০৬ জন এবং বান্দরবান জেলায় ৪ হাজার ৬১৫ পরীক্ষার্থী।

চট্টগ্রাম শিক্ষাবোর্ডের কর্মকর্তারা বলেছেন, সুষ্ঠুভাবে পরীক্ষা সম্পন্নের জন্য যাবতীয় প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। নকলের ব্যাপারে যথারীতি জিরো টলারেন্স থাকবে। এবার সর্বমোট ৭২ টি ভিজিল্যান্স টিম গঠন করা হয়েছে। এরমধ্যে সাধারণ ভিজিল্যান্স টিম ৬০ টি এবং বিশেষ ভিজিল্যান্স টিম ১২ টি। প্রতিটি কেন্দ্রের জন্য ম্যাজিস্ট্রেটসহ পর্যাপ্ত পুলিশ মোতায়েন করা হবে। চট্টগ্রাম শিক্ষা বোর্ডের পক্ষ থেকে সুষ্ঠুভাবে পরীক্ষা অনুষ্ঠানে সংশ্লিষ্ট সকলের সহায়তা কামনা করা হয়েছে।

মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ড চট্টগ্রামের সচিব ও ভারপ্রাপ্ত চেয়ারম্যান প্রফেসর নারায়ন চন্দ্র নাথ জানান, ২০২৪ সালের এসএসসি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ড চট্টগ্রাম কন্ট্রোল রুম খুলেছে। পরীক্ষা গ্রহণের যাবতীয় প্রস্তুতি ইতিমধ্যে শেষ হয়েছে।

পরীক্ষা সংক্রান্ত যেকোনও তথ্য জানার জন্য নিম্নোক্ত নম্বরে যোগাযোগ করতে বলা হয়েছে। পরীক্ষা নিয়ন্ত্রক ০২৩৩৩৩৩৬৭৬৪, ০১৮১৯৮২১১৫৬। উপ-পরীক্ষা নিয়ন্ত্রক (মাধ্যমিক) ০১৮১৯৬১৮৯৫১ এবং সহকারী পরীক্ষা নিয়ন্ত্রক ০১৫৫৪৩৩৫৯৮২।

এ সম্পর্কিত আরও খবর