টানা পাঁচদিন বড় দরপতন, পুঁজি নেই ১৭ হাজার কোটি টাকা

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম,ঢাকা | 2023-08-29 10:33:42

জানুয়ারির দ্বিতীয় সপ্তাহে দেশের পুঁজিবাজারে টানা পাঁচ কার্যদিবস দরপতন হয়েছে। আগের চারদিনের মতই বৃহস্পতিবারও (৯ জানুয়ারি) দেশের প্রধান বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক কমেছে ৩০ পয়েন্ট।

আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ সূচক কমেছে ১১৯ পয়েন্ট। সূচকের পাশাপাশি কমেছে বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম। তবে এদিন উভয় বাজারে বেড়েছে লেনদেনের পরিমাণ।

এর আগের টানা চারদিনে ডিএসইর সূচক কমেছে ২৩১ পয়েন্ট। সবমিলে পাঁচদিনের ডিএসইর সূচক কমলো ২৬২ পয়েন্ট। আর তাতে বিনিয়োগকারীদের বাজার মূলধন কমেছে ১৭ হাজার ১৬১ কোটি ১ লাখ ৫৪ হাজার টাকা।

ডিএসইর তথ্য মতে, বৃহস্পতিবার সূচকের নিম্নমুখী প্রবণতার মধ্যদিয়ে লেনদেন শুরু হয়। এই ধারা অব্যাহত ছিলো সকাল সাড়ে ১১টা পর্যন্ত। এরপর সূচক একটু বাড়লেও দিনের বাকি লেনদেন হয়েছে সূচকের নিন্মমুখী প্রবণতায়। দিন শেষে ডিএসইর প্রধান সূচক কমেছে ৩০ দশমিক ৯৭ পয়েন্ট। অন্য দুই সূচকের মধ্যে ডিএস-৩০ সূচক কমেছে ১৫ পয়েন্ট এবং ডিএসইএস শরিয়াহ সূচক কমেছে ৮ পয়েন্ট।

লেনদেন হওয়া কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১২৬টির, কমেছে ১৭৩টির আর অপরিবর্তিত রয়েছে ৫৩টির। তাতে দিন শেষে লেনদেন হয়েছে ৩৯১ কোটি ৪১ লাখ ৯৯ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিলো ২৭০ কোটি টাকা। অর্থাৎ আগের দিনের চেয়ে ৩০ কোটি টাকার বেশি লেনদেন হয়েছে।

অপর বাজার সিএসইর প্রধান সূচক আগের দিনের চেয়ে ১১৯ পয়েন্ট কমে ১২ হাজার ৭৬৮ পয়েন্ট দাঁড়িয়েছে। এদিন লেনদেন হয়েছে ১০কোটি ৭২ লাখ ৫২ হাজার ৫৩০ টাকা। লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ৭৭টির, কমেছে ১২৬টির, আর অপরিবর্তিত রয়েছে ৩৭টি কোম্পানির শেয়ারের দাম।

এ সম্পর্কিত আরও খবর