ডিএসইতে সব সূচক বেড়েছে

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-24 08:52:59

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার সব সূচক বেড়ে শেষ হয়েছে এ দিনের লেনদেন কার্যক্রম। এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ৮ পয়েন্ট এবং লেনদেন বেড়েছে মাত্র ৪ কোটি টাকা।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৫৬৪ কোটি ২২ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৫৬০ কোটি ৩৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।

ডিএসইর ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়ে। লেনদেনের শুরু হয় সাড়ে ১০টায়, শুরুতেই সূচক বেড়ে যায়। প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স সূচক বাড়ে ২২ পয়েন্ট। বেলা ১০টা ৪০ মিনিটে সূচক ২৬ পয়েন্ট বাড়ে। বেলা ১০টা ৪৫ মিনিটে সূচক গত কার্যদিবসের চেয়ে ২৯ পয়েন্ট বাড়ে। বেলা ১০টা ৫০ মিনিটে সূচক ৩১ পয়েন্ট বাড়ে। বেলা ১০টা ৫৫ মিনিটে সূচক ২৯ পয়েন্ট বাড়ে। বেলা ১১টায় সূচক ৩০ পয়েন্ট বাড়ে। বেলা সাড়ে ১১টায় সূচক ৩২ পয়েন্ট বাড়ে, বেলা ১২টায় সূচক বাড়ে ৪১ পয়েন্ট, বেলা সাড়ে ১২টায় সূচক ৩৩ পয়েন্ট বাড়ে। বেলা ১টায় সূচক বাড়ে ২১ পয়েন্ট, বেলা ২টায় সূচক ১৮ পয়েন্ট বাড়ে এবং বেলা আড়াইটায় লেনদেন শেষে ডিএসইএক্স সূচক ৮ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৭৩০ পয়েন্টে অবস্থান করে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ১১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৬৪৬ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৮১ পয়েন্টে।

লেনদেন শেষে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ১১৮টির, কমেছে ১৮৯টি এবং অপরিবর্তিত রয়েছে ৪২টি কোম্পানির শেয়ারের দাম।

বুধবার দাম বৃদ্ধির ভিত্তিতে ডিএসই’র শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- এলএইচবিএল, স্কয়ার ফার্মা, সোনারবাংলা ইনস্যুরেন্স, ফরচুন সু, বেক্স ফার্মা, সুহৃদ ইন্ডাস্ট্রিজ, স্টাইল ক্রাফটস, ডোরিন পাওয়ার, লংকা-বাংলা ফাইন্যান্স এবং সিটি ব্যাংক।

সিএসই

অন্যদিকে, লেনদেন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএসসিএক্স ৩৮ পয়েন্ট বেড়ে ৮ হাজার ৭৩৫ পয়েন্টে অবস্থান করছে। সিএসই-৩০ সূচক ১৮ পয়েন্ট বেড়ে ১২ হাজার ৪৭৯ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৬৫ পয়েন্ট বেড়ে ১৪ হাজার ৩৮০ পয়েন্টে অবস্থান করে।

লেনদেন শেষে সিএসইতে লেনদেন হয়েছে ২৬ কোটি ৫৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ২০ কোটি ৯৫ লাখ টাকা।

এদিন দাম বাড়ার ভিত্তিতে সিএসই’র শীর্ষ কোম্পানিগুলো হলো- বিচ হ্যাচারি, সলভো কেমিক্যাল, এলএইচবিএল, তসরিফা ইন্ডাস্টি্রজ, জাহিন স্পিনিং, ফার্স্ট ফাইন্যান্স, আরএন স্পিনিং, ফিনিক্স ফাইন্যান্স, জাহিন টেক্সটাইল এবং ডোরিন পাওয়ার।

 

এ সম্পর্কিত আরও খবর