ডিএসই’তে লেনদেন হাজার কোটি, সিএসই’তে প্রায় অর্ধ কোটি টাকা

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম   | 2023-08-18 11:56:00

 

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার (২৩ জানুয়ারি) লেনদেন ও সূচক বেড়ে শেষ হয়েছে এদিনের লেনদেন কার্যক্রম। এদিন লেনদেন শেষে ডিএসই’তে লেনদেন হয়েছে এক হাজার ৪৫ কোটি এবং সিএসই’তে লেনদেন হয়েছে ৪৭ কোটি ৭৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।

গত কার্যদিবস মঙ্গলবার উভয় পুঁজিবাজারে এদিন মোট লেনদেন হয়েছে ৯২৬ কোটি ৬১ কোটি টাকা। যার মধ্যে ডিএসইতে লেনদেন হয়েছে ৮৯০ কোটি ৬৬ লাখ টাকা এবং সিএসইতে লেনদেন হয়েছে ৩৫ কোটি ৯৫ লাখ টাকা।

এছাড়া এদিন ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ৫৯ পয়েন্ট এবং সিএসই’র প্রধান সূচক সিএসসিএক্স  বেড়েছে ১২৫ পয়েন্ট।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেন শুরুর প্রথম থেকে সূচক বাড়তে থাকে। লেনদেনের শুরুতেই ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স গত কার্যদিবসের চেয়ে ২৫ পয়েন্ট বেড়ে যায়। এরপর থেকে সূচক একটানা বাড়তে থাকে। বেলা ১১টায় ডিএসইএক্স সূচক ৫০ পয়েন্ট বাড়ে। এরপর বেলা সেয়া ১২টার পর থেকে সূচক বাড়ার প্রবণতা কমতে থাকে। লেনদেনে শেষে ডিএসইএক্স সূচক ৫৯ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৫ হাজার ৯২৫ পয়েন্টে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ১৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ৪৩ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহসূচক ২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৩২১ পয়েন্টে। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে এক হাজার ৪৫ কোটি ২৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।

লেনদেন শেষে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ১৬৫টির, কমেছে ১৫০টি এবং অপরিবর্তিত রয়েছে ৩১টি কোম্পানির শেয়ারের দাম।

বুধবার দাম বৃদ্ধির ভিত্তিতে ডিএসই’র শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- প্রিমিয়ার ব্যাংক, ইউনাইটেড পাওয়ার, আইএফআইসি ব্যাংক, সিটি ব্যাংক, লিগ্যাসি ফুটওয়্যঅর, সোনারবাংলা ইন্স্যুরেন্স, ইউনাইটেড ফাইন্যান্স, ন্যাশনাল ব্যাংক, ঢাকা ব্যাংক এবং সায়হাম টেক্সটাইল।

সিএসই

অন্যদিকে, লেনদেন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ১২৫ পয়েন্ট বেড়ে ১১ হাজার ৪ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ১৫৪ পয়েন্ট বেড়ে ১৫ হাজার ৭৬১ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ২০৪ পয়েন্ট বেড়ে ১৮ হাজার ২১২ পয়েন্টে অবস্থান করে।

লেনদেন শেষে সিএসইতে লেনদেন হয়েছে ৪৭ কোটি ৭৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

এদিন দাম বাড়ার ভিত্তিতের সিএসই’র শীর্ষ কোম্পানিগুলো হলো- আইএফআইসি ব্যাংক, সোনারগাঁও টেকটাইল, ইস্টল্যান্ড ইন্স্যুরেন্স, সোনার বাংলা ইন্স্যুরেন্স, বাংলাদেশ জেনারেল ইন্স্যুরেন্স, রূপালী ইন্স্যুরেন্স, প্রিমিয়ার লিজিং ফাস্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক, প্রগতি লাইফ ইন্স্যুরেন্স এবং বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড।

এ সম্পর্কিত আরও খবর