কোনো তারল্য সংকট নেই সোশ্যাল ইসলামী ব্যাংকের

ব্যাংক বীমা, অর্থনীতি

নিউজ ডেস্ক, বার্তা২৪.কম | 2023-12-17 18:22:44

সোশ্যাল ইসলামী ব্যাংকে কোনো তারল্য সংকট নেই বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

রোববার (১৭ ডিসেম্বর) গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এতথ্য জানানো হয়।

এতে বলা হয়, ব্যাংকের সব কার্যক্রম ও লেনদেন নিয়মিত, স্বাভাবিক ও স্বাচ্ছন্দ্যে চলছে। এছাড়া আমানত, বিনিয়োগ, বৈদেশিক বাণিজ্য, রেমিট্যান্স আহরণসহ নানাবিধ ব্যাংকিং সূচকে ব্যাংকটির ইতিবাচক ধারা অব্যাহত আছে। এখন পর্যন্ত ব্যাংকের কোনো শাখা, উপশাখা বা এজেন্ট আউটলেটে কোনো গ্রাহক টাকা উত্তোলন করতে এসে কিংবা এটিএম বুথ থেকে টাকা তুলতে গিয়ে ফেরত এসেছেন এমন কোনো ঘটনাও ঘটেনি।

আরও জানানো হয়, ২০২২ সালের তুলনায় ২০২৩ সালে সোশ্যাল ইসলামী ব্যাংকের আমানত বেড়েছে। আমদানি-রফতানি ও রেমিট্যান্স আহরণে বাৎসরিক লক্ষ্যমাত্রা অনেক আগেই অর্জিত হয়েছে। তাছাড়া ব্যাংকের বিভিন্ন তারল্য সূচক অর্থাৎ ঋণ আমানত অনুপাত, এলসিআর, এনএসএফআর, লিভারেজ অনুপাত ইত্যাদিতেও উন্নতি ঘটেছে। ২০২৩ সালে রেমিটেন্স আহরণে সোশ্যাল ইসলামী ব্যাংক এক বিলিয়ন ডলারের মাইলফলক অতিক্রম করেছে। ২০২২ সালের তুলনায় এই প্রবৃদ্ধি প্রায় ৪০০ শতাংশ।

কর্তৃপক্ষ আরও জানায়, সব পর্যায়ে সোশ্যাল ইসলামী ব্যাংকের জনসম্পৃক্ততা বেড়েছে। গত এক বছরে সোশ্যাল ইসলামী ব্যাংক বিভিন্ন শ্রেণি-পেশার মানুষকে ব্যাংকিং সেবায় নিয়ে এসেছে। তাদের জন্য বিশেষ বিশেষ সেবা চালু করেছে ব্যাংকটি। নিয়ে এসেছে ছাত্র-শিক্ষক, সিনিয়র সিটিজেন, হকার, ড্রাইভারসহ নানান শ্রেণি-পেশার জানুষের জন্য জনবান্ধব বেশ কিছু আমানত ও বিনিয়োগ প্রকল্প। ফলে বিগত বছরের তুলনায় ২০২৩ সালে অধিক সংখ্যক নতুন গ্রাহক এই ব্যাংকে হিসাব খুলেছে। ফলে ব্যাংকটির তারল্য প্রবাহ স্বাভাবিক আছে এবং গ্রাহকগণ স্বাভাবিক লেনদেন করতে পারছে।

এ সম্পর্কিত আরও খবর