এটিবিতে লেনদেন হবে ন্যাশনাল হাউজিংয়ের ৩৭৪৪ কোটি টাকার বন্ড

পুঁজিবাজার, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-11-28 18:33:35

শেয়ারবাজারে তালিকাভুক্ত ন্যাশনাল হাউজিং ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেডের ৩ হাজার ৭৪৪ কোটি টাকা মূল্যের বন্ড অনুমোদন করেছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। বন্ডটি অল্টারনেটিভ ট্রেডিং বোর্ড বা এটিবি মার্কেটে লেনদেন হবে।

মঙ্গলবার (২৮ নভেম্বর) বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত ৮৮৯তম কমিশন সভায় প্রতিষ্ঠানটির বন্ড অনুমোদন দেয়া হয়। সভা শেষে সংস্থাটির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান।

জানা গেছে, অনুমোদন পাওয়া ন্যাশনাল হাউজিংয়ের বন্ডটি নন-কনভার্টিবল, ফুল্লি রেডিমেবল, আনসিকিউরড, ফার্স্ট জিরো কুপন বন্ড। বন্ডটির প্রতি ইউনিটের অভিহিত মূল্য ধরা হয়েছে এক লাখ টাকা। প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী ও উচ্চ সম্পদশালী ব্যক্তি বিনিয়োগকারীদের নিকট এ বন্ড ইস্যু করা হবে। এ বন্ডের ডিসকাউন্ট রেট ৯ শতাংশ।

বিএসইসি জানায়, বন্ড ইস্যুর মাধ্যমে উত্তোলিত অর্থ ন্যাশনাল হাউজিং মর্টগেজ মার্কেট সেগমেন্টে ঋণ প্রদানের জন্য ব্যবহার করবে। তবে আয়ের ১০ শতাংশ সরকারি সিকিউরিটিজে বিনিয়োগ করা হবে।

জানা গেছে, আইডিএলসি ইনভেস্টমেন্ট ন্যাশনাল হাউজিংয়ের ট্রাস্ট্রির দায়িত্ব পালন করবে। আর অ্যারেঞ্জারের দায়িত্বে রয়েছে ব্র্যাক ইপিএল ইনভেস্টমেন্ট লিমিটেড।

এ সম্পর্কিত আরও খবর