এবার বড় লোকসানের কবলে রানার অটোমোবাইলস

পুঁজিবাজার, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-11-15 12:24:11

 

পুঁজিবাজারে তালিকাভুক্ত রানার অটোমোবাইলস পিএলসি চলতি হিসাব বছরের প্রথম প্রান্তিকের (জুলাই-সেপ্টেম্বর, ২০২৩) অনীরিক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। প্রতিবেদন অনুযায়ী তিন মাসে বড় লোকসান দিয়েছে প্রকৌশল খাতের এই কোম্পানিটি।

বুধবার (১৫ নভেম্বর) ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র মতে, চলতি হিসাব বছরের প্রথম প্রান্তিকে রানার অটোমোবাইলসের শেয়ার প্রতি লোকসান হয়েছে ২ টাকা ২৭ পয়সা। সবমিলিয়ে কোম্পানিটি তিন মাসে মোট লোকসান দিয়েছে ২৫ কোটি ৭৭ লাখ ৩৫ হাজার ৬৪৫ টাকা। গত বছরের প্রথম প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি লোকসান হয়েছিল ৮১ পয়সা করে।

আয় কমার বিষয়ে রানার অটোমোবাইলস বলছে, আলোচ্য সময়ে কোম্পানিটির মোটরসাইকেল বিক্রি উল্লেখযোগ্য হারে কমেছে। এর প্রভাবেই মূলত কোম্পানিটির লোকসান হয়েছে। তবে চলতি বছরের শুরুতে দেশে সিএনজিচালিত থ্রি-হুইলার উৎপাদন ও বাজারজাত করা শুরু করেছে  কোম্পানিটি। ফলে কোম্পানির প্রত্যাশা তারা ভালো ব্যবসা করতে পারবে।

এদিকে ইপিএসের পাশাপাশি হিসাব বছরের প্রথম তিন মাসে রানার অটোমোবাইলসের সম্পদ মূল্যও (এনএভি) কমেছে। সেপ্টেম্বর মাস শেষে কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৬০ টাকা ৩৬ পয়সায়। গত জুন মাসেও কোম্পানিটির এনএভিপিএস ছিল ৬২ টাকা ৬২ পয়সা।

উল্লেখ্য, ২০১৯ সালে দেশের শেয়ারবাজারের প্রকৌশল খাতে তালিকাভুক্ত হয় রানার অটোমোবাইলস পিএলসি। তালিকাভুক্তির পর থেকে কোম্পানিটি শেয়ারহোল্ডারদের শুধুমাত্র ২০২৩ সালে লভ্যাংশ দেয়নি।

এ সম্পর্কিত আরও খবর