শেয়ারবাজারে সপ্তাহের সর্বনিম্ন লেনদেন

পুঁজিবাজার, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-11-09 15:48:17

সপ্তাহের শেষ কর্মদিবসে দেশের শেয়ারবাজারে মূল্য সূচকের মিশ্র প্রতিক্রিয়ায় লেনদেন শেষ হয়েছে। এদিন লেনদেনে অংশ নেওয়া বেশিরভাগ কোম্পানির শেয়ারদরই ছিল অপরিবর্তিত। একই সঙ্গে চলতি সপ্তাহের মধ্যে সর্বনিম্ন লেনদেন দেখেছে দেশের প্রধান পুঁজিবাজার। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র মতে, বৃহস্পতিবার (৯ নভেম্বর) ঢাকা স্টক এক্সচেঞ্জে ৩১১ প্রতিষ্ঠানের ১০ কোটি ৯৯ লাখ ৩৬ হাজার ৫২৫টি শেয়ার হাতবদল হয়েছে। এসব শেয়ারের বাজারমূল্য ছিল ৪৬৯ কোটি ৪১ লাখ টাকা। এটিই চলতি সপ্তাহে ডিএসইতে সর্বনিম্ন লেনদেন।

এর আগে সপ্তাহের প্রথম কার্যদিবসে ৪৭০ কোটি ৫৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল। আর চলতি সপ্তাহে সর্বোচ্চ ৫৯৫ কোটি টাকার শেয়ার লেনদেন হয় গত সোমবার।

আজ ঢাকা স্টক এক্সচেঞ্জের প্রধান সূচক 'ডিএসই এক্স' ১ দশমিক ৯৩ পয়েন্ট হারিয়েছে। লেনদেন শেষে সূচকটি স্থির হয়েছে ৬ হাজার ২৭১ পয়েন্টে। এ ছাড়াও বাছাই করা কোম্পানিগুলোর 'ডিএস ৩০' সূচকও ১ দশমিক ২৭ পয়েন্ট হারিয়েছে। তবে শরীয়াহভিত্তিক কোম্পানিগুলোর সূচকে আজ দশমিক ৪৯ পয়েন্ট যোগ হয়েছে।

বৃহস্পতিবার ডিএসইতে লেনদেনে অংশ নেওয়া ৩১১ প্রতিষ্ঠানের মধ্যে ১৭১টির শেয়ারদরই ছিল অপরিবর্তিত। দর কমেছে ৯৪ কোম্পানির। বিপরীতে মাত্র ৪৬ প্রতিষ্ঠানের শেয়ারদর আজ বৃদ্ধি পেয়েছে।

আজ ঢাকা স্টক এক্সচেঞ্জে সবচেয়ে বেশি শেয়ার লেনদেন হয়েছে এমারেল্ড অয়েল ইন্ডাস্ট্রিজ লিমেটেডের। একদিনে কোম্পানিটির ২৩ কোটি ৭২ লাখ টাকা মূল্যের ১৮ লাখ ৮১ হাজার ৯৭৭টি শেয়ার লেনদেন হয়েছে।

সপ্তাহের শেষ কার্যদিবসে বিনিয়োগকারীদের বেশি আগ্রহ ছিল বিডি থাই এলুমিনিয়ামের শেয়ারের প্রতি। একদিনে কোম্পানিটির শেয়ারদর ১ টাকা ৪০ পয়সা বা ৯ দশমিক ৮৯ শতাংশ বৃদ্ধি পেয়েছে। অপরদিকে সর্বোচ্চ দর হারানো জুট স্পিনার্স লিমিটেডের শেয়ারদর কমেছে ৪ দশমিক ২১ শতাংশ।

এ সম্পর্কিত আরও খবর