লোকসান কমলেও এবার লভ্যাংশ দেবে না ন্যাশনাল টিউবস

ব্যবসা-বাণিজ্য, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-11-09 10:32:59

শেয়ারবাজারে তালিকাভুক্ত ন্যাশনাল টিউবস লিমিটেড সমাপ্ত হিসাব বছরের (৩০ জুন, ২০২৩) নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। প্রতিবেদন অনুযায়ী ২০২৩ সালে কোম্পানিটির লোকসান কমেছে। তবে এবার শেয়ারহোল্ডারদের লভ্যাংশ না দেয়ার সিদ্ধান্ত জানিয়েছে প্রতিষ্ঠানটি।

বৃহস্পতিবার (৯ নভেম্বর) ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

বুধবার (৮ নভেম্বর) ন্যাশনাল টিউবসের পরিচালনা পর্ষদের সভায় আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করা হয়। পর্যালোচনা শেষে লভ্যাংশ সংক্রান্ত তথ্য জানায় কোম্পানিটি। 

সূত্র মতে, ২০২৩ সালে ন্যাশনাল টিউবসের শেয়ার প্রতি লোকসান হয়েছে ৫৩ পয়সা। এ হিসেবে এক বছরে কোম্পানিটির মোট লোকসান হয়েছে এক কোটি ৮৪ লাখ ৫৫ হাজার ৫৫৫ টাকা।

২০২২ সালে ন্যাশনাল টিউবস আরও বেশি লোকসানে ছিল। তবে ওই বছর শেয়ারহোল্ডারদের জন্য নগদ দুই শতাংশ করে লভ্যাংশ দিয়েছি। ডিএসইর তথ্য অনুযায়ী, গত বছর ন্যাশনাল টিউবসের শেয়ার প্রতি লোকসান ছিল ২ টাকা ০৮ পয়সা।

জানা গেছে, সমাপ্ত হিসাব বছরে ন্যাশনাল টিউবসের শেয়ার প্রতি সম্পদমূল্যও কমেছে। হিসাব বছর শেষে কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ মূল্য দাঁড়ায় ১৫০ টাকা ০১ পয়সায়। যা আগের বছর ছিল ১৫০ টাকা ৫৮ পয়সা।

এদিকে, গতকাল চলতি হিসাব বছরের প্রথম প্রান্তিকের (জুলাই-সেপ্টেম্বর, ২০২৩) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদনও প্রকাশ করেছে ন্যাশনাল টিউবস। প্রথম প্রান্তিকেও কোম্পানিটি শেয়ার প্রতি লোকসান দিয়েছে ১০ পয়সা।

উল্লেখ্য, ১৯৮৯ সালে দেশের শেয়ারবাজারে তালিকাভুক্ত হওয়া ন্যাশনাল টিউবসের ৫১ শতাংশ শেয়ারই সরকারের হাতে রয়েছে। সাধারণ শেয়ারহোল্ডারদের কাছে রয়েছে কোম্পানির ৪৩ দশমিক ৪৪ শতাংশ শেয়ার। প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা কোম্পানির ৫ দশমিক ৫১ শতাংশ শেয়ার ধারণ করছেন। আর উদ্যোক্তা-পরিচালকদের হাতে ন্যাশনাল টিউবসের মাত্র দশমিক ০৫ শতাংশ শেয়ার রয়েছে।

এ সম্পর্কিত আরও খবর