শেয়ারবাজারে বিমার চমক

পুঁজিবাজার, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-11-05 16:10:29

সপ্তাহের প্রথম কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ১০৬ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটদর বেড়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৪৫ শতাংশই ছিল বিমা খাতের। এছাড়াও এ খাতের চারটি কোম্পানি এদিন দর বৃদ্ধির শীর্ষস্থানে উঠে এসেছে। ডিএসই সূত্রে এই তথ্য জানা গেছে।

সূত্র মতে, রোববার (৫ নভেম্বর) ডিএসইতে বিমা খাতের ৪৩ প্রতিষ্ঠান বা ৮৭ শতাংশ কোম্পানির শেয়ারদর বৃদ্ধি পেয়েছে। দর কমেছে মাত্র একটির। আর বাকি পাঁচ কোম্পানির শেয়ারদর অপরিবর্তিত ছিল।

ডিএসইর তথ্য মতে, আজ এক্সচেঞ্জটিতে দর বৃদ্ধির শীর্ষে ছিল বিমা খাতের চার প্রতিষ্ঠান। এগুলো হচ্ছে- ক্রিস্টাল ইন্স্যুরেন্স, ইউনাইটেড ইন্স্যুরেন্স, ইস্টার্ন ইন্স্যুরেন্স এবং প্যারামাউন্ট ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড। এর মধ্যে ক্রিস্টাল ইন্স্যুরেন্স ও ইউনাইটেড ইন্স্যুরেন্সের শেয়ারদর একদিনে যতটুকু বৃদ্ধি পাওয়া সম্ভব ততটুকুই বেড়েছে।

জানা গেছে, রোববার ডিএসইতে ক্রিস্টাল ইন্স্যুরেন্সের সমাপনী দর ছিল ৯৬ টাকা ৮০ পয়সা। আগের কার্যদিবসে শেয়ারটি লেনদেন হয়েছিল ৮৮ টাকায়। অর্থাৎ একদিনে ক্রিস্টাল ইন্স্যুরেন্সের শেয়ারদর ৮ টাকা ৮০ পয়সা বা ১০ শতাংশ বৃদ্ধি পেয়েছে। সিকিউরিটিজ আইন অনুযায়ী একদিনে কোন কোম্পানির শেয়ারদর সর্বোচ্চ ১০ শতাংশ পর্যন্ত বাড়তে পারে। ফলে বিমা কোম্পানিটি আজ ডিএসইতে দর বৃদ্ধির শীর্ষস্থানে উঠে এসেছে।

আজ ডিএসইতে দর বৃদ্ধির দ্বিতীয় স্থানে ছিল ইউনাইটেড ইন্স্যুরেন্স। একদিনে এই কোম্পানিটির শেয়ারদর ৫ টাকা ৪০ পয়সা বা ১০ শতাংশ বৃদ্ধি পেয়েছে। তৃতীয় স্থানে থাকা ইস্টার্ন ইন্স্যুরেন্সের শেয়ারদর এদিন ৬ টাকা ৫০ পয়সা বা ৯ দশমিক ৯৫ শতাংশ বেড়েছে। এছাড়াও দরবৃদ্ধির শীর্ষ দশের তালিকায় থাকা প্যারামাউন্ট ইন্স্যুরেন্সের শেয়ারদর আজ ৫ টাকা ৫০ পয়সা বা ৯ দশমিক ৭৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

রোববার ঢাকা স্টক এক্সচেঞ্জে বিমা খাতের মধ্যে শুধুমাত্র ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের শেয়ারদর কমেছে। আর বাকি চারটি বিমা কোম্পানির শেয়ারদর আজ পরিবর্তন হয়নি। শেয়ারদর অপরিবর্তিত থাকা কোম্পানিগুলো হচ্ছে- প্রাইম ইন্স্যুরেন্স, প্রাইম লাইফ ইন্স্যুরেন্স, প্রগ্রেসিভ লাইফ ইন্স্যুরেন্স এবং সন্ধানী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড।

এ সম্পর্কিত আরও খবর