বিনিয়োগের জন্য বাংলাদেশের প্রধান খাত পুঁজিবাজার: ডিএসই চেয়ারম্যান

পুঁজিবাজার, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-11-04 10:30:16

বাংলাদেশে বিনিয়োগের জন্য পুঁজিবাজার অন্যতম প্রধান খাত বলে জানিয়েছেন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) চেয়ারম্যান অধ্যাপক ড. হাসান মুহম্মদ হাফিজ বাবু।

শুক্রবার (৩ নভেম্বর) বেলজিয়ামের শেয়ারবাজার ইউরোনেক্সট ব্রাসেলসের চেয়ারম্যান বিনসেন্ট ভেন ড্যাসেলের সঙ্গে আয়োজিত এক বৈঠকে তিনি এ কথা বলেন। অধ্যাপক হাফিজ বাবুর নেতৃত্বে ডিএসইর একটি প্রতিনিধিদল ওই বৈঠকে অংশ নেন। ডিএসই থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বৈঠকে ডিএসইর চেয়ারম্যান বলেন, বাংলাদেশের পুঁজিবাজার একটি উদীয়মান পুঁজিবাজার। ডিএসইর বাজার মূলধন প্রায় ৮০ বিলিয়ন ডলার। বাংলাদেশে বিনিয়োগের জন্য পুঁজিবাজার হলো অন্যতম প্রধান খাত। এছাড়াও বাংলাদেশে উদ্ভাবনী প্রকল্পসমূহ এবং স্মার্ট বাংলাদেশের সঙ্গে সঙ্গতিপূর্ণ প্রকল্প সমূহে বিনিয়োগ করা যেতে পারে৷ আগামীতে স্মার্ট বাংলাদেশ বাস্তাবায়নের সাথে একটি গতিশীল পুঁজিবাজার পাব বলে আমরা আশাবাদী৷ যা দেশের অর্থনৈতিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

এসময় ড. হাসান বাবু ডিএসই ও বেলজিয়ামের ইউরোনেক্সট ব্রাসেলসের পারষ্পরিক সহযোগিতা বিষয়ক একটা সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষরের বিষয়েও আলোচনা করেন৷ একই সাথে বেলজিয়ামের ইউরোনেক্সট ব্রাসেলসের চেয়ারম্যানকে বাংলাদেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ পরিদর্শনেরও আহবান জানান৷

ডিএসই জানিয়েছে, প্রবাসী বাংলাদেশি এবং বিদেশি বিনিয়োগকারীদের পুঁজিবাজারে বিনিয়োগে আগ্রহী করে তুলতে বিনিয়োগ সংক্রান্ত বিভিন্ন তথ্য-উপাও তুলে ধরে সংস্থাটির প্রতিনিধি দল। এছাড়াও বেলজিয়ামের বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠানের প্রতিনিধিদের কাছে বাংলাদেশের পুঁজিবাজারে বিনিয়োগের সুযোগ সুবিধা, বিভিন্ন উন্নয়ন কর্মকাণ্ড, সরকারের বিনিয়োগবান্ধব নীতি, শেয়ারবাজার ও সার্বিক অর্থনৈতিক পরিস্থিতি তুলে ধরবেন বলে জানানো হয়েছে৷

ঢাকা স্টক এক্সচেঞ্জের পরিচালক অধ্যাপক আবদুল্লাহ আল মাহমুদ, মো. আফজাল হোসেন, মো. শাকিল রিজভী, শরিফ আনোয়ার হোসেন, ডিএসইর ব্যবস্থাপনা পরিচালক ড. এটিএম তারিকুজ্জামান, প্রধান আর্থিক কর্মকর্তা সাত্ত্বিক আহমদ শাহ এবং সিনিয়র জেনারেল ম্যানেজার ও কোম্পানি সচিব মোহাম্মদ আসাদুর রহমান এসময় বৈঠকে উপস্থিত ছিলেন।

এ সম্পর্কিত আরও খবর