সংকটেও বেড়েছে কোটি টাকার ব্যাংক হিসাব

ব্যাংক বীমা, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-20 15:25:34

করোনা পরবর্তী রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাবে দেশে ডলার সংকট, রিজার্ভের ওপর চাপ সৃষ্টি, অস্থিতিশীল মুদ্রা বিনিময় হার বড় ধরনের সংকট সৃষ্টি করছে অর্থনীতিতে। এর সঙ্গে লাফিয়ে বাড়ছে মূল্যস্ফীতির হার এবং বিনিয়োগে বিরাজ করছে মন্দাভাব। এমন পরিস্থিতির মধ্যে গত তিন মাসে কোটি টাকার আমানতকারীর হিসাব সংখ্যা বেড়েছে ৩ হাজার ৩৬২টি। ফলে দেশে মোট কোটি টাকার হিসাবধারীর সংখ্যা বেড়ে ১ লাখ ১৩ হাজার ৫৫৪টি দাঁড়িয়েছে।

বাংলাদেশ ব্যাংকের হালনাগাদ প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

বাংলাদেশ ব্যাংকের তথ্যানুযায়ী, চলতি বছরের জুন শেষে দেশে মোট ব্যাংক হিসাবের সংখ্যা ছিল ১৪ কোটি ৫৯ লাখ ৭৩ হাজার ১৯২টি। এর মধ্যে কোটি টাকার হিসাব রয়েছে ১ লাখ ১৩ হাজার ৫৫৪টির। গত মার্চ শেষে মোট ব্যাংক হিসাব ছিল ১৪ কোটি ১১ লাখ ৩৭ হাজার ২৫৬টি। এর মধ্যে কোটি টাকার হিসাব ছিল ১ লাখ ১০ হাজার ১৯২টি। অর্থাৎ তিন মাসে মোট ব্যাংক হিসাব বেড়েছে ৪৮ লাখ ৩৫ হাজার ৯৩৬টি। আর কোটি টাকার হিসাব বেড়েছে ৩ হাজার ৩৬২টি।

আরও বলা হয়, চলতি বছরের জুন শেষে ব্যাংক খাতে মোট আমানত দাঁড়িয়েছে ১৬ লাখ ৮৭ হাজার ২৪ কোটি টাকায়। এর মধ্যে কোটি টাকার হিসাবে আমানত দাঁড়িয়েছে ৭ লাখ ৩১ হাজার ৩৩২ কোটি টাকায়। গত মার্চ শেষে যেখানে মোট আমানত ছিল ১৬ লাখ ১৩ হাজার ৬২৬ কোটি টাকা। আর কোটি টাকার হিসাবে জমা ছিল ৬ লাখ ৯০ হাজার ৮৭৭ কোটি ৫১ লাখ টাকা। অর্থাৎ তিন মাসে ব্যাংক খাতের আমানত বেড়েছে ৭৩ হাজার ৩৯৮ কোটি টাকা। আর কোটি টাকার হিসাবে বেড়েছে ৪০ হাজার ৪৫৫ কোটি টাকা।

দেশের ব্যাংকিং খাতের মোট আমানতের ৪৩ শতাংশের বেশি অর্থ জমা আছে কোটি টাকার হিসাবধারী ব্যক্তি ও প্রতিষ্ঠান। ১৯৭৫ সালে কোটি টাকার ব্যাংক হিসাব ছিল মাত্র ৪৭টি, ২০২০ সালের মার্চ পর্যন্ত এই সংখ্যা ছিল ৮২ হাজার ৬২৫টি।

ব্যাংকে কোটি টাকার হিসাব দেখে কিন্তু দেশে প্রকৃত কোটিপতির সঠিক হিসাব পাওয়া যায় না। এ জন্যই কত মানুষের কোটি টাকা রয়েছে, তার সঠিক পরিসংখ্যান প্রকৃত অর্থে মেলে না। তবে ব্যাংকে কোটি টাকার হিসাব সংখ্যা থেকে একটা ধারণা পাওয়া যায় মাত্র। করোনা মহামারির পর থেকে কোটি টাকার ব্যাংক হিসাবের সংখ্যা দ্রুত বৃদ্ধি পেয়েছে।

এ সম্পর্কিত আরও খবর