রিজার্ভ কমে এখন ২৩.২৬ বিলিয়ন ডলার

ব্যাংক বীমা, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 20:19:42

বৈদেশিক মুদ্রা আয়ের চেয়ে ব্যয় বেশি হওয়ায় দেশের রিজার্ভ কমে যাচ্ছে। কৃচ্ছসাধন করেও রিজার্ভের ওপর চাপ কমানো যাচ্ছে না। আমদানি বিল পরিশোধে ধারাবাহিকভাবে বাংলাদেশ ব্যাংক রিজার্ভ থেকে বাজারে ডলার সরবরাহ করছে। যার ফলে বর্তমানে দেশের রিজার্ভ নেমে আসছে ২৩ দশমিক ২৬ বিলিয়ন মার্কিন ডলারে।

বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

বাংলাদেশ ব্যাংকের হিসাবে রিজার্ভ দেখানো হয়েছে, ২৯ দশমিক ৫৩ বিলিয়ন ডলার বা ২ হাজার ৯৫৩ কোটি ৬৩ লাখ ডলার। আইএমএফের হিসাব অনুযায়ী দেশের এই রিজার্ভ (২৩.২৬ বিলিয়ন ডলার) দিয়ে ৪ মাসের আমদানি ব্যয় মেটানো যাবে।

এর আগে, গত ১৩ জুলাই প্রথমবার আইএমএফের হিসাব মেনে রিজার্ভের পরিমাণ প্রকাশ করেছিল কেন্দ্রীয় ব্যাংক। তখন রিজার্ভ ছিল ২৩ দশমিক ৫৭ বিলিয়ন ডলার আর কেন্দ্রীয় ব্যাংকের নিজস্ব হিসাব মতে রিজার্ভ ছিল ২৯ দশমিক ৯৭ বিলিয়ন ডলার।

বাংলাদেশকে দেওয়া আইএমএফের ৪ দশমিক ৭ বিলিয়ন ডলার ঋণের অন্যতম শর্ত ছিল বিপিএম-৬ পদ্ধতিতে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ গণনা। চলতি বছরের জুন মাসের মধ্যেই তা প্রকাশ করার কথা ছিল। সেই শর্তের আলোকে চলতি মাস জুলাইয়ের মাঝামাঝি সময় থেকে বাংলাদেশ ব্যাংক এ হিসাব প্রকাশ করছে।

গত জুন মাসে আইএমএফের বিপিএম-৬ ফর্মুলা অনুযায়ী দেশের বৈদেশিক মুদ্রার মজুত বা রিজার্ভ ছিল ২৪ দশমিক ৭৫ বিলিয়ন ডলার। একই সময়ে বাংলাদেশ ব্যাংকের হিসাব গণনা অনুযায়ী রিজার্ভের পরিমাণ ছিল ৩১ দশমিক ২ বিলিয়ন ডলার। ইতোমধ্যে আইএমএফের ৪ দশমিক ৭ বিলিয়ন ডলার ঋণের প্রথম কিস্তি পেয়েছে বাংলাদেশ।

এ সম্পর্কিত আরও খবর