রমজানে সর্বোচ্চ লেনদেনের রেকর্ড, কমেছে সূচক

পুঁজিবাজার, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 20:37:47

আর মাত্র একদিন পরেই রোজার ঈদের ছুটিতে যাবে শেয়ারবাজার। যার ফলে শেয়ার বেচাকেনার চাপ ছিল। এতে রমজান মাসে সর্বোচ্চ লেনদেনের রেকর্ড গড়ে প্রধান বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। তবে সূচক ছিল ঋণাত্মক।

বুধবার (২৭ এপ্রিল) ডিএসইতে টাকার অংকে লেনদেন বাড়লেও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) কমেছে। তবে সূচক ছিল বাড়তি।

এদিন ডিএসইতে মোট লেনদেন হয় ৯৩২ কোটি ৪৯ লাখ টাকা। গতকাল লেনদেন হয় ৭৬৬ কোটি ৭৪ লাখ টাকা। সে হিসেবে আজ লেনদেন বেড়েছে ১৬৫ কোটি ৭৪ লাখ টাকা।

ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স দশমিক ৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬ হাজার ৬৭৭ পয়েন্টে। অপর দুই সূচকের মধ্যে শরীয়াহ সূচক ২ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৪৫৩ পয়েন্টে এবং বাছাই করা ভালো কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক ৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ২ হাজার ৪৬৬ পয়েন্টে।

আজ ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ৩৮১টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ১৭১টির, কমেছে ১৫৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৫২টির শেয়ার ও ইউনিটের দর।

এদিন সবচেয়ে বেশি লেনদেন হয়েছে সোনালী পেপারের শেয়ার। এরপর লেনদেন হয় বেক্সিমকো লিমিটেডের শেয়ার। তারপর যথাক্রমে রয়েছে ইউনিট হোটেল, জেএমআই হসপিটাল, আইপিডিসি, বিএসসি, লাফার্জহোলসিম, প্রভাতী ইন্স্যুরেন্স, ওরিয়ন ফার্মা এবং কপারটেক ইন্ডাস্ট্রিজ লিমিটেড।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই)ও সূচকের উত্থানে লেনদেন শেষ হয়েছে। আজ সিএসই সার্বিক সূচক সিএসপিআই ৩২ পয়েন্ট বেড়েছে।এদিন সিএসইতে ১৫ কোটি ৪৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর