সূচক কমে বাড়ল লেনদেন

পুঁজিবাজার, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-24 02:56:21

একদিন পর সূচকের পতন ঘটেছে শেয়ারবাজারে। সেই সঙ্গে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ কোম্পানির শেয়ার দামও কমেছে। তবে বেড়েছে মোট লেনদেনের পরিমাণ।

সোমবার (৭ ফেব্রুয়ারি ) ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) তথ্য পর্যালোচনা করে এ চিত্র দেখা যায়। আজ ডিএসইতে লেনদেনের শুরুতে সূচকের উত্থান দেখা যায়। প্রথম ঘণ্টা সূচক ঊর্ধ্বমুখী থাকলেও বেলা সাড়ে ১১টা থেকে ধারাবাহিকতা পতন শুরু হয়। দিনশেষে প্রধান সূচক ডিএসইএক্স গতদিনের চেয়ে ১২ পয়েন্ট কমে অবস্থান করছে ৭ হাজার ৫১ পয়েন্টে।

অপর দুই সূচকের মধ্যে বাছাই করা ভালো কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক ৩ পয়েন্ট কমে অবস্থান করছে ২৬০৭ পয়েন্টে এবং শরীয়াহ সূচক ৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৫০৯ পয়েন্টে। সোমবার ডিএসইতে লেনদেনের অংশ নেয় ৩৮০টি কোম্পানি। এর মধ্যে দাম বেড়েছে ১৩৩টির, কমেছে ১৯২টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৫টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম।

আজ বাজারটিতে মোট লেনদেন হয় ১ হাজার ৪২৭ কোটি ৪২ লাখ টাকা। গতকাল লেনদেন হয়েছিল ১ হাজার ৩৩৫ কোটি ৯ লাখ টাকা। সে হিসেবে আজ ৯২ কোটি ৩২ লাখ টাকা বেশি লেনদেন হয়েছে।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বাংলাদেশ শিপিং করপোরেশনের। কোম্পানিটির লেনদেন হয় ১২৩ কোটি ৪৯ লাখ টাকা। দ্বিতীয় অবস্থানে থাকা ফরচুনের লেনদেন হয় ৭১ কোটি ২ লাখ টাকা এবং ৬৫ কোটি ২ লাখ টাকা লেনদেন করে তৃতীয় অবস্থানে রয়েছে বেক্সিমকো।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএসপিআই ৬১ পয়েন্ট বেড়েছে। বাজারটিতে লেনদেনে অংশ নেয়া ৩০৮টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১২২টির, কমেছে ১৪৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৮টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম। সিএসইতে আজ ৪২ কোটি ২৭ লাখ হাজার টাকার লেনদেন হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর