বড় দরপতন শেয়ারবাজারে

পুঁজিবাজার, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 13:24:52

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবারও (৩১ জানুয়ারি) সূচকের বড় পতন ঘটেছে শেয়ারবাজারে। সেই সঙ্গে কমেছে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ কোম্পানির শেয়ারদর। এরমধ্য দিয়ে টানা চার কার্যদিবস পতন ঘটল শেয়ারবাজারে।

আজ ঢাকা স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন শুরুর প্রথম ১০ মিনিট সূচকের উত্থান দেখা যায়। এরপর থেকেই বদলে যেতে থাকে চিত্র। দিনের বেশিরভাগ সময় ঋণাত্মক থাকে সূচক। দিনশেষে প্রধানসূচক ডিএসইএক্স গতদিনের চেয়ে ৬৫ পয়েন্ট কমে ৬ হাজার ৯২৬ পয়েন্টে দাঁড়িয়েছে।

অপর দুই সূচকের মধ্যে বাছাই করা ভালো কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক ২৬ পয়েন্ট কমে ২ হাজার ৫৫৯ পয়েন্ট এবং ডিএসই শরিয়াহ্ সূচক ৯ পয়েন্ট কমে ১ হাজার ৪৮১ পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ৩৭০টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৭২টির, কমেছে ২৬৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৪টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম।

দিনভর বাজারটিতে লেনদেন হয়েছে ১ হাজার ২১৫ কোটি ১ টাকা। গতকাল লেনদেন হয় ১ হাজার ৩৩৩ কোটি ১৩ টাকা। সে হিসেবে আজ লেনদেন কমেছে ১১৮ কোটি ১২ লাখ টাকা।

ডিএসইতে টাকার অঙ্কে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ইউনিয়ন ব্যাংকের। কোম্পানিটির লেনদেন হয় ৯০ কোটি ৩২ লাখ টাকা। দ্বিতীয় স্থানে থাকা বেক্সিমকোর লেনদেন হয় ৬৫ কোটি ১১ লাখ টাকা এবং তৃতীয় অবস্থানে থাকা বাংলাদেশ শিপিং করপোরেশনের লেনদেন হয় ৫০ কোটি ২০ টাকা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১৯০ পয়েন্ট কমেছে। লেনদেনে অংশ নেওয়া ৩০৫টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৬৮টির, কমেছে ২০৮টির এবং অপরিবর্তিত রয়েছে ২৯টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম। বাজারটিতে মোট লেনদেন হয়েছে ৫২ কোটি ২৭ লাখ টাকা।

এ সম্পর্কিত আরও খবর