সূচকের সঙ্গে বাড়ল লেনদেন

পুঁজিবাজার, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-31 14:32:48

সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার (১৯ জানুয়ারি) শেয়ারবাজারে সূচকের সঙ্গে বেড়েছে মোট লেনদেনের পরিমাণ। তবে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম কমেছে।

আজ ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনের শুরু থেকেই সূচক ঊর্ধ্বমুখী ছিল। দিনের বেশিরভাগ সময় এই ধারা অব‍্যাহত থাকে। দিনশেষে প্রধানসূচক ডিএসইএক্স গতদিনের চেয়ে ৩৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৭ হাজার ৮৯ পয়েন্টে।

বেড়েছে অপর দুই সূচকও। বাছাই করা ভালো কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক ১৮ পয়েন্ট বেড়ে ২৬১৭ এবং শরিয়াহ সূচক ২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৫০৯ পয়েন্টে।

সূচক বাড়লেও ডিএসইতে কমেছে বেশিরভাগ কোম্পানির দর। লেনদেনে অংশ নেয়া ৩৭৯টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ১৬৯টির, কমেছে ১৭০টির এবং অপরিবর্তিত রয়েছে ৪০টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দর।

বাজারটিতে আজ মোট লেনদেন হয়েছে ১ হাজার ৭৩৫ কোটি ৫৭ লাখ টাকা। গতকাল লেনদেন হয় ১ হাজার ৭১২ কোটি ৮৭ লাখ টাকা। সে হিসেবে আজ লেনদেন বেড়েছে ২২ কোটি ৬৯ লাখ টাকা।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকোর। কোম্পানিটির লেনদেন হয় ১৭৭ কোটি ৩৬ লাখ টাকা। দ্বিতীয় অবস্থানে থাকা ফরচুনের লেনদেন হয় ১৭১ কোটি ৯৭ লাখ টাকা এবং ৮৫ কোটি ৮৭ লাখ টাকা লেনদেন করে তৃতীয় অবস্থানে জায়গা করে নেয় বাংলাদেশ শিপিং করপোরেশন।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএসপিআই বেড়েছে ৯৬ পয়েন্ট। লেনদেনে অংশ নেয়া ৩০৬টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ১৩৩টির, কমেছে ১৩১টির এবং অপরিবর্তিত রয়েছে ৪২টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম।

সিএসইতে আজ ৩৯ কোটি ৪৮ লাখ টাকার লেনদেন হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর