সূচকে উত্থান, লেনদেন কমল ৪২১ কোটি

পুঁজিবাজার, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-27 06:39:09

পতনের একদিন পর উত্থানের দেখা মিলল শেয়ারবাজারে। তবে কমেছে লেনদেন ও বেশিরভাগ কোম্পানির শেয়ারমূল‍্য। বৃহস্পতিবার (১৩ জানুয়ারি) ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) এই চিত্র দেখা যায়।

ডিএসইতে আজ লেনদেনের শুরুতে সূচক ২৪ পয়েন্ট বেড়ে যায়। তবে আধাঘণ্টার মাথায় সূচক ঋণাত্মক হয়ে পড়ে। এরপর সারাদিনই উত্থান-পতনে লেনদেন চলতে থাকে। দিনশেষে প্রধান সূচক ডিএসইএক্স গতদিনের চেয়ে ২১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৭ হাজার ১৭ পয়েন্টে।

বেড়েছে অপর দুই সূচকও। বাছাই করা ভালো কোম্পানি নিয়ে গঠিত ডিএসই৩০ সূচক ৯ পয়েন্ট এবং শরীয়াহ সূচক ৬ পয়েন্ট বেড়ে যথাক্রমে অবস্থান করছে ২৬১৬ ও ১৫০১ পয়েন্টে।

বৃহস্পতিবার ডিএসইতে ১ হাজার ২৪২ কোটি ৮৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। গতকাল লেনদেন হয়েছিল ১ হাজার ৬৬৪ কোটি ১৭ লাখ টাকার। সে হিসেবে আজ লেনদেন কমেছে আগের ৪২১ কোটি ৩২ লাখ টাকা।

বাজারটিতে আজ লেনদেনে অংশ নিয়েছে মোট ৩৭৮টি কোম্পানি। এর মধ্যে বেড়েছে ১৫৬টির, কমেছে ১৬৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৫টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বাংলাদেশ শিপিং করপোরেশনের। কোম্পানিটির লেনদেন হয়েছে ৮০ কোটি ৭৫ লাখ টাকা। দ্বিতীয় অবস্থানে থাকা পাওয়ার গ্রিডের লেনদেন হয়েছে ৬০ কোটি ৯৬ লাখ টাকা এবং তৃতীয় অবস্থানে থাকা বেক্সিমকোর ৫৪ কোটি ৪০ লাখ টাকা লেনদেন হয়েছে।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও ( সিএসই) সূচকের উত্থানে লেনদেন শেষ হয়েছে। আজ সিএসই সার্বিক সূচক সিএসপিআই বেড়েছে ৫৬ পয়েন্ট। লেনদেনে অংশ নেয়া ২৯৭টি কোম্পানির মধ্যে বেড়েছে ১২০টির, কমেছে ১৩১টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৬টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম। এদিন সিএসইতে মোট লেনদেন হয় ৪২ কোটি ২৯ লাখ টাকার।

এ সম্পর্কিত আরও খবর