সূচকে বড় উত্থান, ৩৫ কার্যদিবসে সর্বোচ্চ লেনদেন

পুঁজিবাজার, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-23 07:48:00

সদ‍্য বিদায়ী বছরের গ্লানি কাটিয়ে নতুন বছরে চাঙ্গা হয়ে উঠেছে শেয়ারবাজার। বৃহস্পতিবার (৬ জানুয়ারি) দেশের প্রধান বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের বড় উত্থান ঘটেছে। এরমধ্য দিয়ে টানা পাঁচ কার্যদিবসেই সূচকের উত্থান ঘটেছে শেয়ারবাজারে।

সূচকের বড় উত্থানের পাশাপাশি ১৬শ কোটি টাকার বেশি লেনদেন হয়েছে ডিএসইতে। ৩৫ কার্যদিবসের মধ্যে এটি সর্বোচ্চ। এর আগে সদ‍্য বিদায়ী বছরের ২১ নভেম্বর এর চেয়ে বেশি লেনদেন হয়।

আজ ডিএসইতে লেনদেন শুরুর প্রথম ঘণ্টায় সূচক ৪৬ পয়েন্ট বেড়ে যায়। দিনের বেশিরভাগ সময় সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা বজায় থাকে। দিনশেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স গতদিনের চেয়ে ৫৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬ হাজার ৯৮৭ পয়েন্টে।

বেড়েছে অপর দুই সূচকও। বাছাই করা ভালো কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক ২৭ পয়েন্ট ও শরিয়াহ্ সূচক ৮ পয়েন্ট বেড়ে যথাক্রমে অবস্থান করছে ২৬০৩ ও ১৪৭২ পয়েন্টে।

ডিএসইতে আজ টাকার অঙ্কে মোট লেনদেন হয়েছে ১ হাজার ৬৮৩ কোটি ৪৭ লাখ টাকা। গতকাল লেনদেন হয়েছিল ১ হাজার ৪১৪ কোটি ১৬ লাখ টাকা। সে হিসেবে আজ লেনদেন বেড়েছে ২৬৯ কোটি ৩১ লাখ টাকা।

সূচক ও লেনদেনে রেকর্ড করলেও কমেছে শেয়ারদর। লেনদেনে অংশ নেয়া ৩৭৮টি কোম্পানির মধ্যে বেড়েছে ১৬৪টির, কমেছে ১৭৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৫টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম।

বাজারটিতে টাকার অঙ্কে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ডেলটা লাইফের। কোম্পানিটির লেনদেন হয়েছে ১১৮ কোটি ৮৬ লাখ টাকা। দ্বিতীয় অবস্থানে থাকা বেক্সিমকোর লেনদেন হয়েছে ১১২ কোটি ১২ লাখ এবং তৃতীয় অবস্থানে থাকা বাংলাদেশ শিপিং করপোরেশনের লেনদেন হয়েছে ৭৮ কোটি ৩৫ লাখ টাকা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১৬৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ২০ হাজার ৪৯৫ পয়েন্টে। লেনদেনে অংশ নেয়া ৩০৮টি কোম্পানির মধ্যে বেড়েছে ১৩৬টির, কমেছে ১৩৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৭টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম। টাকার অঙ্কে সিএসইতে মোট লেনদেন হয়েছে ৪১ কোটি ২৯ লাখ টাকা।

এ সম্পর্কিত আরও খবর