বড় পতনে শেয়ারবাজারে সপ্তাহ শুরু

পুঁজিবাজার, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 22:37:34

সপ্তাহের প্রথম কার্যদিবসেই বড় পতনে শেয়ারবাজার। রোববার (১২ ডিসেম্বর ) সূচকের পতনের পাশাপাশি লেনদেন ও বেশিরভাগ কোম্পানির শেয়ার দামও কমেছে।

রোববার (১২ ডিসেম্বর) লেনদেনের শুরুতে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সূচকের পতন ঘটে দিনভর এই ধারা অব‍্যাহত থাকে। দিনশেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৬৪ পয়েন্ট কমে অবস্থান করছে ৬ হাজার ৯২০ পয়েন্টে।

অপর দুই সূচকের মধ্যে ডিএসইর শরিয়া সূচক ৮ পয়েন্ট কমে ১ হাজার ৪৬৭ পয়েন্ট এবং ভালো কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক ২৮ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ৬০৪ পয়েন্টে।

ডিএসইতে লেনদেনে অংশ নেওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ৯৯টির, কমেছে ২৪২টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৫টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম।

ডিএসইতে কমেছে মোট লেনদেনের পরিমাণ। দিনভর বাজারটিতে লেনদেন হয়েছে ১ হাজার ১৪৮ কোটি ২৩ লাখ টাকা। গত কার্য দিবসে লেনদেন হয়েছিল ১ হাজার ৪৩৪ কোটি টাকা।

বাজারটিতে লেনদেনের শীর্ষে রয়েছে ওয়ান ব‍্যাংক। ব‍্যাংকটির লেনদেন হয়েছে ৮৮ কোটি ৪৬ লাখ টাকা। দ্বিতীয় অবস্থানে থাকা বেক্সিমকোর লেনদেন হয়েছে ৫৫ কোটি ৬৫ লাখ টাকা এবং তৃতীয় অবস্থানে থাকা সাইফ পাওয়ারের লেনদেন হয়েছে ৪৭ কোটি টাকা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১৯৬ পয়েন্ট কমে অবস্থান করছে ২০ হাজার ২৬৫ পয়েন্টে। লেনদেনে অংশ নেওয়া ২৯৭টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৮৪টির, কমেছে ১৯৯টির এবং অপরিবর্তিত রয়েছে ১৪টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম।

সিএসইতে মোট লেনদেন হয়েছে ৪৩ কোটি টাকা ৩ লাখ টাকা।

এ সম্পর্কিত আরও খবর