সূচকের মিশ্র প্রতিক্রিয়ায় সপ্তাহ শেষ

পুঁজিবাজার, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 22:51:48

বেশিরভাগ কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম কমার মধ্য দিয়ে শেষ হয়েছে সপ্তাহের লেনদেন। বৃহস্পতিবার (১৮ নভেম্বর) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেনও কমেছে। সূচকে দেখা গেছে মিশ্র প্রতিক্রিয়া

সকাল ১০টায় লেনদেনের শুরুতেই কমতে শুরু করে সূচক। সারাদিন উত্থান-পতনে লেনদেন চলতে থাকে। দিনশেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স গতদিনের চেয়ে ৩১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৭ হাজার ৯১ পয়েন্টে।

অপর দুই সূচকের মধ্যে ডিএসইর শরিয়া সূচক ৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৪৮০ পয়েন্টে এবং ভালো কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক ১১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ৬৯৪ পয়েন্টে।

ডিএসইতে মোট লেনদেন হয়েছে ১ হাজার ৪৬১ কোটি ৩ লাখ টাকা। গতকাল লেনদেন হয়েছিল ১ হাজার ৪৯১ কোটি ৮৫ লাখ টাকা। সে হিসেবে আজকে লেনদেন কমেছে ৪৫ কোটি ৯৯ লাখ টাকা।

লেনদেনে অংশ নেওয়া ৩৪১টি কোম্পানির মধ্যে বেশিরভাগেরই শেয়ার ও ইউনিটের দাম কমেছে। ডিএসইতে কমার তালিকায় নাম লিখিয়েছে ১৫৯টি কোম্পানি, বেড়েছে ১৫২টি কোম্পানির এবং অপরিবর্তিত রয়েছে ৩০টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম।

ডিএসইতে টাকার অঙ্কে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকো কোম্পানির। কোম্পানিটির লেনদেন হয়েছে ১৫৫ কোটি ২ লাখ টাকা। দ্বিতীয় অবস্থানে থাকা ফরচুনের লেনদেন হয়েছে ৯৩ কোটি ৮৬ লাখ টাকা এবং তৃতীয় অবস্থানে থাকা ডেলটা লাইফের লেনদেন হয়েছে ৮৯ কোটি ২৪ লাখ টাকা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেনে অংশ নেয়া ২৬৪টি কোম্পানির মধ্যে বেড়েছে ১৩০টির, কমেছে ১০৮টির এবং অপরিবর্তিত রয়েছে ২৬ টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম। সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৮১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২০ হাজার ৭২৩ পয়েন্টে। টাকার অঙ্কে সিএসইতে লেনদেন হয়েছে ৫৩ কোটি ৪৯ লাখ টাকা।

এ সম্পর্কিত আরও খবর