লেনদেন ও সূচকের উত্থানে সপ্তাহ শেষ

পুঁজিবাজার, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-27 06:09:23

 

বেশিরভাগ কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম কমার মধ্য দিয়ে এ সপ্তাহের লেনদেন শেষ হয়েছে পুঁজিবাজারে। তবে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন বেড়েছে।

বৃহস্পতিবার (১১ নভেম্বর) ডিএসই ও সিএসইর তথ্য পর্যালোচনা করে এ চিত্র দেখা যায়।

ডিএসইতে দিনের শুরুতে সূচকের বড় উত্থানের আভাস পাওয়া গেলেও এক ঘণ্টার মধ্যেই সূচক কমতে শুরু করে। দিনশেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স গতদিনের চেয়ে ১৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ৯৯৫ পয়েন্টে।

অন্য দুই সূচকের মধ্য ভালো কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক ২০ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ৬৮০ পয়েন্টে এবং ডিএসইর শরীয়া সূচক ১ পয়েন্ট কমে ১ হাজার ৪৭৭ পয়েন্টে অবস্থান করছে।

বাজারটিতে লেনদেনে অংশ নিয়েছে ৩৭৩টি কোম্পানি। এরমধ্যে শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে ১১৫টি কোম্পানির, কমেছে ২০৮টি কোম্পানির এবং অপরিবর্তীত রয়েছে ৫০টির।

ডিএসইতে মোট লেনদেন হয়েছে ১ হাজার ৫০৬ কোটি ২৩ লাখ টাকা। গতকাল লেনদেন হয়েছিল এক হাজার ১৬৩ কোটি ৭৮ লাখ টাকা। সে হিসেবে লেনদেন বেড়েছে ৩৪২ কোটি ৪৫ লাখ টাকা।

ডিএসইতে টাকার অঙ্কে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকো কোম্পানির শেয়ার। কোম্পানিটির লেনদেন হয়েছে ৩৪২ কোটি ৮২ লাখ টাকা। দ্বিতীয় অবস্থানে থাকা জিনেক্স ইনফোসিসের লেনদেন হয়েছে ৮৬ কোটি ৬২ লাখ টাকা। তৃতীয় অবস্থানে থাকা ওরিয়ন ফার্মার লেনদেন হয়েছে ৬৪ কোটি ৯৮ লাখ টাকা।

লেনদেনের শীর্ষে থাকা ১০টি কোম্পানি হলো- আইএফআইসি, এনআরবিসি ব্যাংক, আলিফ ম্যানুফাকচারিং, সাইফ পাওয়ার, লাফার্জ হোলসিম বাংলাদেশ লিমিটেড, ডেলটা লাইফ, মালেক স্পিনিং।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই গতদিনের চেয়ে ৬৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ২০ হাজার ৪৯৭ পয়েন্টে।

বাজারটিতে লেনদেনে অংশ নেয়া ২৯২টি কোম্পানির মধ্যে বেড়েছে ১০৬টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম, কমেছে ১৪৬টির এবং অপরিবর্তীত রয়েছে ৪০টি কোম্পানির। বাজারটিতে লেনদেন হয়েছে ৪৫ কোটি ৮০ লাখ টাকা।

এ সম্পর্কিত আরও খবর