তাজউদ্দীন আহমদ: রাজনীতির সহিষ্ণু আলোয়

বিবিধ, যুক্তিতর্ক

শুভ কিবরিয়া | 2023-08-24 06:11:01

তাজউদ্দীন আহমদ (১৯২৫-১৯৭৫) বাংলাদেশের রাজনীতিতে সম্পূর্ণ এক ভীন্নধারার মানুষ ছিলেন। তাঁর নীতিবোধ যেমন প্রখর ছিল, জীবনাচরণেও ছিল ঠিক তেমনি পরিমিতিবোধ। রাজনীতিকে তিনি নিয়েছিলেন জনমানুষের কল্যাণ করার পথ হিসেবে। এটা কেবল কথার কথা ছিল না। এর জন্য ছিল তাঁর জীবনভর অনুশীলন।

সেই অনুশীলন কেমন ছিল তার খোঁজ মেলে তাজউদ্দীন আহমদের ডায়েরির পাতা দেখলে। তাঁর ডায়েরি লেখার একটা বিশেষ স্টাইল ছিল। সকালে কখন ঘুম থেকে উঠছেন, কখন রাতে ঘুমাতে যাচ্ছেন, সেদিনের আবহাওয়া কেমন ছিল এসব থাকত তাঁর ডায়েরিতে নিয়মিত। এর বাইরে প্রতিদিন কার সাথে দেখা হচ্ছে, কী কাজ করছেন তার বয়ানও থাকত। থাকত দেশ বিদেশের উল্লেখযোগ্য রাজনীতির খবর। আর থাকত তেমনতর সব ঘটনা বা বিষয়, যার প্রভাব সাধারণ জনমানুষের জীবনকে প্রভাবিত করত।

তাজউদ্দীন আহমদ খুব অল্প বয়সেই রাজনীতিতে জড়িয়েছিলেন, আবার খুব অল্প বয়সেই সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন। মাত্র ২৯ বছর বয়সে ১৯৫৪ সালের নির্বাচনে যুক্তফ্রন্টের প্রার্থী হিসেবে পূর্ব বাংলা প্রাদেশিক মুসলিম লীগের সাধারণ সম্পাদক, হেভিওয়েট প্রার্থী ফকির আবদুল মান্নানকে বিপুল ভোটের ব্যবধানে পরাজিত করেই ঢাকার একটি আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন। তখনও তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র।

সংসদ সদস্য, রাজনীতিবিদ, বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী তাজউদ্দীন আহমদের রাজনীতি ও জনকল্যাণ ভাবনা কেমন ছিল তাঁর একটা নমুনা হিসেবে ১৯৫৪ সালের সেপ্টেম্বর মাসের ডায়েরির তিনদিনের বয়ান এখানে উল্লেখ করা হলো। বলা বাহুল্য তাজউদ্দীন আহমদ ইংরেজিতে ডায়েরি লিখতেন। পরে তাঁর কন্যা সিমিন হোসেন রিমির ব্যক্তিগত উদ্যোগে এসব ডায়েরির বাংলা ভাষান্তর বই হিসেবে বের হয়।

তাজউদ্দীন আহমদ

 

১৯৫৪ সালের ডায়েরির সেপ্টেম্বর মাসের ২, ৩ ও ৪ তারিখে তাজউদ্দীন আহমদ ডায়েরিতে লিখছেন-

ক.

২ সেপ্টেম্বর ১৯৫৪ বৃহস্পতিবার

ভোর ৫টায় উঠেছি।

সকাল ১০টার দিকে ডেপুটি রেঞ্জার সেকান্দার আলী চৌধুরী ডিস্ট্রিক্ট ফরেস্ট অফিসারকে লেখা একটি দরখাস্তের খসড়া নিয়ে এলেন। আমি সেটি পড়ে কিছু সংযোজন এবং সংশোধনীসহ ঠিক করে দিলাম। তিনি ১১টার দিকে চলে গেলেন।

এর মাঝে ঢাকা হোমিওপ্যাথ কলেজে পড়ে সিংহস্রীর একটি ছেলে বন্যার জন্য সাহায্যের পরিচিতিপত্র নিল। সকালে কাপাসিয়ার জনাব আব্দুল জব্বারের ভাই আব্দুস সাহিদ একটি পরিচিতিপত্র নিয়ে গেছে। সে ঢাকা কলেজে ইন্টারমিডিয়েট দ্বিতীয় বর্ষে পড়ে। বিকেল সোয়া ৪টায় বের হলাম।

ন্যাশনাল মেডিকেল ইনস্টিটিউটে অল্প কিছুক্ষণের জন্য শামসুল হকের সঙ্গে দেখা করলাম। ওয়াহেদ এবং শামসুর দাদা সেখানে ছিলেন। বিশ্ববিদ্যালয়ে ৩টি ক্লাসেই উপস্থিত ছিলাম। রাত ৮টায় হেঁটে বাসায় ফিরলাম। রাত সাড়ে ৯টায় ঘুমাতে গেলাম। গত রাতের মতো আজ রাতেও এখানে কোনো ঝঞ্ঝাটে বহিরাগত নেই। বিরল উদাহরণ।

আবহাওয়া: সারাদিন রোদ ঝলমলে। গত কয়েক দিনের তুলনায় গরম কম। হালকা বাতাসসহ পরিমিত রাত। রাতে হালকা বৃষ্টি।

বি. দ্র. বুড়িগঙ্গা নদীতে এখনও ভালোমাত্রায় জলোস্ফীতি। প্রতি ২৪ ঘণ্টায় ২ থেকে আড়াই ইঞ্চি পানি বাড়ছে। এই বৃদ্ধি সাম্প্রতিক সর্বোচ্চ রেকর্ডকে বেশ আগেই অতিক্রম করেছে। আগের সর্বোচ্চ রেকর্ড থেকে প্রায় ১ ফুট ওপর দিয়ে পানি প্রবাহিত হচ্ছে। শীতলক্ষ্যা নদীতেও পানির উচ্চতা বেড়ে চলেছে। তবে আমি এখনও জানি না সাম্প্রতিক সর্বোচ্চ উচ্চতার রেকর্ড ছাড়িয়েছে কিনা।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাজউদ্দীন আহমদ

 

খ.

৩ সেপ্টেম্বর ১৯৫৪ শুক্রবার

ভোর ৫টায় উঠেছি।

সকাল ৮টার দিকে শামসুল হক এলেন। তার সঙ্গে বের হয়ে সকাল সাড়ে ৯টা থেকে ১১টা পর্যন্ত ১ম সাব জজের আদালতে ফৌজদারি বিচারিক কার্যক্রমে উপস্থিত ছিলাম।

মফিজউদ্দীন মাস্টার সাহেব ১ম অতিরিক্ত ফৌজদারি জজের আদালতে অন্যতম জুরি হিসেবে উপস্থিত ছিলেন। তিনি সকাল ৯টা থেকে সাড়ে ৯টার মধ্যে আমার সঙ্গে কথা বলেছেন। দুপুর সোয়া ১টা পর্যন্ত বার লাইব্রেরি হলে ছিলাম। এরপর বাসায় ফিরে আসি।

বার লাইব্রেরিতে ২৬/১ মদনমোহন বসাক রোডের জলিল, শামসুল হক এবং আমার সঙ্গে প্রথমে কথা বললেন তারপর নাস্তা খাওয়ালেন। এরপর দুপুর ১২টার দিকে আতাউর রহমান খান সাহেব এসে আমাদের সঙ্গে যোগ দিলেন। এছাড়াও কামরুদ্দীন সাহেব, আফতাবুদ্দীন ভূইয়া, এস এ রহিম প্রমুখ আমাদের সঙ্গে বসলেন এবং কথা বললেন।

গভর্নর জেনারেল জনাব গোলাম মোহাম্মদের সঙ্গে আলোচনার বিস্তারিত বিবরণ দিলেন জনাব আতাউর রহমান খান। কামরুদ্দীন সাহেব রিলিফের বিষয়ে আলোচনার জন্য সন্ধ্যা সাড়ে ৭টায় আমাকে ‘ইত্তেফাক’ অফিসে যেতে বললেন।

জনাব কফিলউদ্দীন চৌধুরী সাহেব টেবিলের কিনারে বসেছিলেন। তার সঙ্গে আমার অল্প কথা হয়েছে। এর মধ্যে কফিলউদ্দীন চৌধুরী সাহেবের ক্লার্ক মমতাজউদ্দীন আহমদ জানালেন আমার ডিক্রির বিরুদ্ধে আসিমুদ্দিন আজ মিসকেস করেছে। জলিল গত নির্বাচনে মনোনয়ন প্রদানের ক্ষেত্রে কামরুদ্দীন সাহেবের সততার বিরুদ্ধে উদাহরণ টেনে অত্যন্ত জোরালোভাবে একজন লোকের উপস্থিতিতে শামসুল হক এবং আমাকে তার বক্তব্য শোনালেন। তার বেশিরভাগ বক্তব্যই মনে হলো অসন্তুষ্ট মনোভাব থেকে তৈরি হয়েছে। এ বিষয়ে অভিযোগকারী হিসেবে সে মোসলেম আলী এমএলএ’র নাম উল্লেখ করলো। ফেরার পথে আমি শামসুল হককে ৪০০ টাকা দেয়ার জন্য বললাম। এই বিষয়ে সন্ধ্যায় ইত্তেফাক অফিসে জানাবে বলে সে কথা দিল।

দুপুর ৩টার দিকে খাবারের পর একটু ঘুমাতে গেলাম। ঘুম থেকে জেগে দেখি প্রহ্লাদপুরের সলিমুল্লাহ একজন রোগীসহ আমাদের বারান্দায় অপেক্ষা করছেন। এছাড়াও গোসিংগার গনি ফকিরের ছেলেও একজন রোগীসহ বসে আছে। সোনারুয়ার আব্দুল কুদ্দুস এবং অন্য একজনও এসেছেন।

এরা সবাই রাতে আমার এখানে থাকলেন। আব্দুল মোড়লও রাতে এখানে থেকে গেল।

সন্ধ্যা সাড়ে ৭টায় বের হলাম। পূর্ব নির্ধারিত প্রোগ্রাম থাকায় পায়ে হেঁটে রাত ৮টায় ‘ইত্তেফাক’ অফিসে গেলাম। অফিসে একমাত্র মুকুল উপস্থিত ছিল। রাত ৯টা ৫০ মিনিট পর্যন্ত জনাব আতাউর রহমান খান, কামরুদ্দীন আহমেদ সাহেব প্রমুখ কেউ এলেন না।

মোহন মিয়া, নাসিরুদ্দীন সাহেব, লাল মিয়া, সৈয়দ আব্দুর রহিম সেখানে এসেছিলেন। আমি রাত ৯টা ৫০ মিনিটে ‘ইত্তেফাক’ অফিস থেকে চলে আসি। নবাবপুর রেলওয়ে ক্রসিং পর্যন্ত মুকুল আমার সঙ্গে আসে। রাত সোয়া ১০টায় বাসায় ফিরে আসি।

রাত ১২টায় ঘুমাতে গেলাম।

আবহাওয়া: সারাদিন প্রখর রোদ। গরম দিন। রাতে বাতাস থাকায় খুব বেশি গরম নয়। রাতের শেষ ভাগে বেশ অনেকক্ষণ ভালো বৃষ্টি হয়েছে। সূর্য ওঠার আগে বৃষ্টি থেমে যায়। গতকাল বন্যার পানি এক ইঞ্চি বৃদ্ধি পেয়েছে।

গ.

৪ সেপ্টেম্বর ১৯৫৪ শনিবার

ভোর ৫টায় উঠেছি।

সকাল সাড়ে ৭টায় ফকির সাহাবুদ্দীন এসেছিল ফজলুর কাছ থেকে একটি বইয়ের টাকা নিতে। সকাল সাড়ে ৮টায় সাইকেলে করে বের হলাম। গোসিংগার রহিমুদ্দিন নামের একজনকে ভর্তি করানোর জন্য সোজা মেডিকেল কলেজে গেলাম।

অনেক খোঁজাখুজির পর সকাল সাড়ে ৯টার দিকে ডাক্তার আবু সিদ্দিককে পেলাম। তিনি এই রোগীকে প্রফেসর আসিরুদ্দিনের কাছে পাঠালেন। সকাল সাড়ে ১০টায় অ্যাসেম্বলি হাউসে গেলাম। দুপুর সোয়া ১২টা পর্যন্ত স্টাফদের সঙ্গে কথা বললাম। ডিও নোট পেপার ও খাম কিনলাম। এরপর চলে এলাম।

ডাক্তার আবু সিদ্দিকের সঙ্গে দেখা করলাম। জানলাম প্রফেসর আসিরুদ্দিন রোগীকে ভর্তি হওয়ার জন্য নির্দেশপত্র দিয়েছেন কিন্তু কোনো সিট খালি পাওয়া যাচ্ছে না।

রহিমুদ্দিনকে পরামর্শ দিলাম কিছু দিন পর এসে খোঁজ করতে।

দুপুর সাড়ে ১২টার দিকে ফজলুল হক মুসলিম হলে এলাম। হল ইউনিয়নের সহসভাপতি ইমাজুদ্দিনের সঙ্গে দেখা করলাম। সে গতকাল সন্ধ্যায় ঢাকা কেন্দ্রীয় কারাগার থেকে ছাড়া পেয়েছে। ৯২-ক ধারার আওতায় নিরাপত্তা আইনে তাকে এক মাস আগে বন্দী করা হয়েছিল। ফজলুল হক মুসলিম হলের ১২ নর্থ রুমে আমরা কিছুক্ষণ কথা বলি। এরপর ইমাজ চলে যায়। আজিজ রুমে ছিল। আমি সোয়া ১টায় বের হয়ে সরাসরি বাসায় ফিরে আসি।

বিকেল ৪টায় বের হলাম।

ন্যাশনাল মেডিকেল ইনস্টিটিউটে শামসুল হকের সঙ্গে দেখা করলাম। সে জানালো আমাকে কথা দেয়া সত্ত্বেও সে আমার জন্য টাকার ব্যবস্থা করতে পারেনি। বিশ্ববিদ্যালয়ে যাবার পথে কিশোর মেডিকেল হলে ডাক্তার করিমের সঙ্গে দেখা করলাম। তাকে মাইক বিক্রির ব্যবস্থা করতে বললাম।

বিকেল সোয়া ৫টা থেকে সন্ধ্যা ৭টা ১০ মিনিট পর্যন্ত ক্লাস করলাম।

বন্যার কারণে ছাত্রদের ক্লাস শেষে বাড়ি ফিরতে অসুবিধার কথা বিবেচনা করে সাময়িক একটি ক্লাস কমিয়ে দেয়া হয়েছে।

বঙ্গতাজ শহীদ তাজউদ্দীন আহমদ

 

বাসে করে সন্ধ্যা সাড়ে ৭টায় বাসায় ফিরলাম। রাত সাড়ে ৮টায় আওয়ামী লীগ অফিসে গেলাম। রাত ৯টা ২৫ মিনিট পর্যন্ত অপেক্ষা করলাম। কিন্তু বৃথা, কেউ-ই এলেন না। বন্যা ত্রাণ কমিটির একটি সভা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। গতকাল রাতের মতো আজ রাতেও আমি বৃথাই এখানে সময় কাটালাম। পরে বাসায় ফিরে এলাম। রাত ১১টায় ঘুমাতে গেলাম।

আবহাওয়া: আলোকিত দিন। রাত এবং দিন গরম। রাতের প্রথম ভাগে বাতাস ছিল। কিন্তু তারপর বাতাস থেমে যায়। বাকি রাত ঘাম ঝরানো গরম। গতকাল বুড়িগঙ্গার পানি সামান্য বেড়েছে। ময়মনসিংহ এবং উত্তরবঙ্গের জেলাসমূহ থেকে পানি সরে যাওয়ার খবর পাওয়া যাচ্ছে।

জনকল্যাণ ভাবনায় রাজনীতি করলে কী রকম প্রস্তুতির প্রয়োজন হয় তার একটা নমুনা এই ডায়েরিতে আছে। বোঝা যায় ১৯৭১ সালের ২৫ মার্চ রাতে পাকিস্তানি বাহিনীর গণহত্যা এবং বঙ্গবন্ধুর গ্রেফতারের পর সরকার গঠনের মত রাজনৈতিক সিদ্ধান্ত যে তিনি নিতে পেরেছিলেন সেটা তাৎক্ষণিক কোনো ঘটনা নয়, এটা তাজউদ্দীন আহমদের পুরো জীবনের রাজনৈতিক অনুশীলনের ফল। তাঁর রাজনৈতিক অধ্যবসায় ও অনুশীলন ছিল বিষ্ময়কর রকম লক্ষ্যভেদি। ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে তার সাফল্যজনক নেতৃত্বই সেটা প্রমাণ করেছে।

১৯২৫ সালের ২৩ জুলাই জন্ম নেয়া তাজউদ্দীন আহমদের ৯৪তম জন্মবার্ষিকীর দিনে তাই মনে হয়, বাংলাদেশকে যদি আমরা সত্যিকার অর্থে বড় দেখতে চাই, জনগণের জীবনমানের গুণগত উন্নতি দেখতে চাই, তবে তাজউদ্দীন আহমদের রাজনৈতিক ও ব্যক্তিগত গুণের একটা সামষ্টিক অনুশীলনের চেষ্টা আমাদের চালাতেই হবে। বিশেষ করে তরুণ প্রজন্মের সামনে তার কর্ম ও জীবনকে আরও শক্তিমত্তা এবং সততার সাথে তুলে ধরতে হবে।

শুভ কিবরিয়া: নির্বাহী সম্পাদক, সাপ্তাহিক এবং সদস্য, তাজউদ্দীন আহমদ পাঠচক্র পরিচালনা পর্ষদ

এ সম্পর্কিত আরও খবর