ফুকুওকার ফ্লাইট থেকে ফরিদগঞ্জের মাইক

, যুক্তিতর্ক

প্রফেসর ড. মো: ফখরুল ইসলাম | 2023-08-30 01:33:40

সম্প্রতি টোকিওর হানেদা বিমানবন্দর থেকে একটি উড়োজাহাজ ৩৫০ জন যাত্রী নিয়ে দেশটির উত্তরের হোক্কাইডো দ্বীপের ফুকুওকা বিমানবন্দরে রওয়ানা দিয়েছিল। এক হাজারেরও বেশি কি.মি. পথ পাড়ি দিয়ে সেখানে হাজির হলেও মাত্র ১০ মিনিটি দেরীতে পৌঁছানোর ফলে জাপান এয়ারলাইন্সের ফ্লাইট জেএল-৩৩১ বিমানটিকে ফুকুওকায় অবতরণ করার অনুমতি দেয়া হয়নি। অবতরণ করতে না পেরে অগত্যা বিমানটি সাত ঘন্টা ঘুরে ঘুরে উড্ডয়ণ করে পুনরায় হানেদা বিমানবন্দরে ফেরত আসতে বাধ্য হয়েছিল। এজন্য যাত্রীদেরকে রাতে থাকাসহ ২০ হাজার ইয়েন করে নগদ ক্ষতিপূরণ দেয়া হয়েছিল!

বিমানটিতে নারী, শিশুসহ ৩৫০ জন যাত্রী ছিল। অনেকের পরদিনই কর্মস্থলে যোগদানের কথা ছিল। বিষয়টি আপাতদৃষ্টিতে একটি শৃংখলা হিসেবে ধরা হলেও খুব কঠোর ও অমানবিক বলে মনে হয়েছে অনেকের কাছে। আবার অনেকে বলেছেন, এটা এমন আর কি? এটাই জাপানীজদের সময় জ্ঞানের নমুনা!

ফুকুওকার আশেপাশের বিমানবন্দরে যে অবতরণের চেষ্টা করা হয়নি এমনও নয়। ফুকুওকা বিমানবন্দরের পাশের বিমানবন্দরের নাম হলো কিতাকিউশু। পাইলট সেখানে বিমানটিকে অবতরণের চেষ্টা করলে টাওয়ার থেকে উত্তরে জানানো হয়- রাত্রি যাপনের জন্য তাদের আশেপাশে ৩৫০ জন যাত্রী ধারণ ক্ষমতার হোটেল খালি নেই। এমনকি বিমানবন্দর থেকে এতগুলো যাত্রীকে বহন করে ফুকুওকা নিয়ে যাবার মতো পরিবহন নেই। অর্থাৎ, হঠাৎ করে ৩৫০ জন যাত্রীকে সেবাদানের জন্য তাদের কোন ব্যবস্থা নেই। শেষমেশ, সবকিছু হিসেব করে বিমানটি পুনরায় উৎপত্তিস্থলে ফেরত আসতে সিদ্ধান্ত নিয়েছিল।

ফুকুওকা একটি পরিচ্ছন্ন শান্ত কেন্ বা জেলা। সেখানকার বিমানবন্দরটি নির্মিত হয়েছিল একটি জনবসতি ও তাদের কৃষিজমিকে অধিগ্রহণের মাধ্যমে। জমি াধিগ্রহণ করার সময় স্থানীয় অধিবাসীরা এর বিরুদ্ধে অবস্থান নিয়েছিলেন। পরবর্তীতে তাদের সাথে নানা বিষয়ে সমঝোতা স্মারক স্বাক্ষর করার পর বিমানবন্দরটি প্রতিষ্ঠিত হয়। এর একটি বড় শর্ত হলো- যেহেতু জনবসতির অতি কাছে বিমানবন্দর তৈরী করা হবে সেহেতু রাত দশটার পর কোন বিমান উঠানামা করতে পারবে না।

অর্থাৎ, রাত দশটার পর বিমান ওঠানামার বিকট শব্দদূষণ এড়িয়ে ভালভাবে নিদ্্রাযাবার জন্য অধিবাসীরা খুব বেশী সচেতন। তারা মনে করেন, রাতের বিকট শব্দ তাদের নিদ্রা কেড়ে নেবে এবং সন্তানদের পড়াশুনায় বিঘন ঘটাবে, বয়স্ক ও রোগীদের অসুখ আরো বাড়িয়ে তুলবে। এত তাদের মানসিক অসুবিধা সৃষ্টি হবে, স্বাস্থ্যসেবার খরচ বেড়ে যাবে এবং পরদিন কাজের প্রতি অনীহা তৈরী হবে। এ থেকে তাদের উৎপাদনশীলতা কমে যাবে। আরো অনেক কিছু তাদের দাবীনামার মধ্যে ছিল। যেগুলো মেনে নিয়ে ফুকুওকা বিমানবন্দরটি তৈরী করা হয়েছিল। সেজন্য রাত দশটার পর সেখানে কোন বিমান ওঠানামা বন্ধ রয়েছে। তাই দশ মিনিট দেরীতে বিমান অবতরণের অনুমতি দিলে সেটা সেইসব শর্তের অপলাপ করা হয় মাত্র। এছাড়া পরবর্তীতে জনরোষের ভয় তো আছেই।

এতে প্রমাণিত হয়েছে যে ‘পাবলিক ন্যুইসেন্স’ বা জন বিরক্তির উদ্রেককারী কোন বিষয় সম্পর্কে জাপানীরা কতটুকু সজাগ। বোঝা যায় জন উপদ্রব, নাগরিক আপদ ও সময়জ্ঞানের ব্যাপারে ওদের কঠোরতা।

সময়জ্ঞান ও সময়ের কাজ ঠিক সময়ে সম্পন্ন করার অভ্যাস নিয়ে ওদের কঠোর চর্চ্চা পৃথিবীর অন্যান্য দেশের মানুষদের থেকে আলাদা মর্যাদার আসনে বসিয়েছে। আমাদের বাঙালী সময়জ্ঞান ওদের দেশে গিয়ে দু-একবার অনিয়মে পড়ে ধাক্কা খেলে ওদের মতো টনটনে হয়ে ওঠারও নজির রয়েছে। ছোটখাটো অসুস্থতা, প্রাকৃতিক দুর্যোগ যেমন ঝড়-বৃষ্টি বাদল হলে আমরা অনেকে অফিস-শিক্ষাপ্রতিষ্ঠানে অনুপস্থিত থেকে ফাঁকি দিই। ওদের সে বদভ্যাস নেই।

বহু বছর আগে কোন এক স্নো-ফলের কঠিন ঠান্ডা দিনে একটি বিশ্ববিদ্যালয়ের একটি ছোট্ট ঘটনা মনে পড়লো। এক প্রফেসরের চেম্বারের সামনে রাখা বাক্সের মধ্যে এ্যসাইনমেন্ট জমা দেবার শেষ সময় উল্লেখ ছিল দুপুর দুটা। কিন্তু তার আগে প্রায় দুদিন ধরে তুষারপাতের ফলে ক্যাম্পাসের রাস্তা বরফে জমে পিচ্ছিল হওয়ায় গাড়ি বাদ দিয়ে হেঁটে রওয়ানা দিয়েছিলাম। একা একা হেঁটে যেতে আমার ভয় ও কষ্ট দুটোই হচ্ছিল। কারণ, চারদিকে সাদা চাদরে ঢাকা। জনমানব নেই। ভেবেছিলাম আমার বাইরে বের হওয়াটাই বোধহয় ভুল হলো। কিন্তু যখন চেম্বারের সামনে পৌঁছুলাম তখন ঘড়ির কাঁটায় আড়াইটা বেজে গেছে।

প্রফেসরের চেম্বারের সামনে রাখা বাক্স দেখতে না পেয়ে দরজায় টোকা দিতেই একজন সেক্রেটারী বেরিয়ে এলেন। তাঁকে বাক্সের কথা জিজ্ঞেস করতেই বললেন, তুমি কোন দিশে থেকে এসেছ? নানা কথার পর জানালাম ঠান্ডার মধ্যে হেঁটে আসতে একটু বেশী সময় লেগেছে। কিন্তু সেক্রেটারী জানালেন, প্রফেসর দুটোর সময় এসে বাক্স খুলে সব এ্যসাইনমেন্ট নিয়ে গেছেন। এখন আর জমা নেয়ার উপায় নেই! সেদিন আমার এ্যসাইনমেন্ট আর জমা দেয়া হয়নি। কারণ, ওদেশে নির্দিষ্ট সময় পেরিয়ে গেলে বা দেরী হলে কোন ওজর-আপত্তি চলে না। আর আমাদের দেশে সময়মতো এ্যসাইনমেন্ট জমাদান দূরে থাক, রাজনৈতিক কারণে এবং নানা উছিলায় নির্ধারিত পরীক্ষা পেছানোর জন্য আন্দোলন শুরু করার ভুরি ভুরি উদাহরণ রয়েছে।

আমরা সময়জ্ঞানের দিক থেকে এখনও অনেক অসভ্য, আনস্মার্ট রয়ে গেছি। সকাল দশটায় কোন সেমিনার শুরু হবার কথা থাকলেও আমাদের অফিসের সেক্রেটারী ও টেক্নিশিয়ানরা সময়মতো এসে পৌঁছান না। এমনকি প্রধান বক্তা ও অতিথিরাও দেরীতে আসেন। দেরী করে হলেও সবাই যখন হাজির তখন হঠাৎ বিদ্যুৎ উধাও হয়ে যায়। কখনও খোঁজ নিয়ে জানা যায়, সেসময় বিদ্যুৎ-এর লাইনে মেরামতের কাজ চলছে। অর্থ্যাৎ, যখন সেবাদানকারী প্রতিষ্ঠানে সেবাদান ব্যবস্থা মনিটরিং করে আগেভাগেই সবকিছু সচল করে রাখার কথা- তখন তারা তাদের নির্ধারিত কাজ সম্পন্ন করে রাখেন না। সেবাদানকারী প্রতিষ্ঠান ও সেবাগ্রহণকারী ও উৎপাদনকারী প্রতিষ্ঠান ও পক্ষগুলোর মধ্যে কোন ধরণের কো-অর্ডিনেশন থাকে না। ফলে বহুক্ষেত্রে আমাদের মূল্যবান কর্মঘন্টা অহেতুক নষ্ট হয়ে যায়।

আরেকটি বড় বিষয় হলো অনুষ্ঠানের নামে রাত-দিন, যখন-তখন মাইক, লাউড স্পিকারের মাধ্যমে শব্দদূষণ ছড়ানো আমাদের জাতিগত চরিত্র হয়ে উঠেছে। রাস্তায় গাড়ির হর্ণ একটি মারাত্মক নাগরিক যন্ত্রণা। তার ওপর বিয়েবাড়ি, পিকনিক, কনসার্ট, হকার ইত্যাদির মাইক ও লাউডস্পীকারের কোন নির্ধারিত সময়জ্ঞান ও নিয়মনীতি না থাকায় জনজীবন অতিষ্ট হয়ে উঠেছে। মোবাইল ফোনের রিংটোন ও জনসমাগমে বা বাসে-ট্রেনে মোবাইল ফোনে কথা বলার সময় অনেকের হুঁশজ্ঞান থাকে না। এ নিয়ে কারো কোন বিরক্তি ও ক্ষতি হলে সেটা নিয়ে কারো মধ্যে আক্ষেপ বা বিকার লক্ষ্য করা যায় না। এজন্য কোনদিন ভদ্র আচরণের মাধ্যমে কাউকে সরি বলতে শোনা যায় না। এসব সামাজিক শিক্ষাগুলো আমাদের পরিবার বা স্কুল-কলেজে নেই বললে চলে। তাই বচ্চারা বড় হয়ে স্বেচ্ছাচারী হয়ে উঠছে।

সেদিন একটি বড় শিক্ষাপ্রতিষ্ঠানের আবাসিক এলাকায় পাশে গভীর রাত পর্যন্ত কনসার্ট হচ্ছিল। ওই রাতেই ফরিদগঞ্জ বাজারে একটি রাজনৈতিক দলের বক্তৃতা শেষে রাতভর মাইকে বিদেশী গান বাজানো হচ্ছিল। আর একই দিনে মাত্র দশ মিনিট দেরীতে রাত দশটার পর একটি আন্তর্জাতিক ফ্লাইটকে অবতরণের অনুমতি দেয়া হয়নি- যা উড্ডয়নের সাত ঘন্টা পর পুনরায় যাত্রার উৎপত্তিস্থলে ফেরত যেতে বাধ্য হয়েছে বলে টিভিতে সংবাদ হয়েছিল।
কারণ, রাত দশটার পর বিমানের ওঠানামা বিমানবন্দরের পাশ^বর্তী নাগরিকদের ঘুমের ব্যাঘাত ঘটাতে পারে! নাগরিক চেতনায় ফুকুওকাবাসীরা কোথায় আর আমরা কোথায়? ফুকুওকার ফ্লাইটের শব্দ ও থেকে ফরিদগঞ্জের কনসার্টের মাইকের শব্দের মধ্যে কি শব্দদূষণের ক্ষেত্রে আলাদা মাহাত্ম্য বহন করে? ওদের সময়সীমা নীতি ও ‘পাবলিক ন্যুইসেন্স’-এর বিরুদ্ধে প্রতিবাদ কি আমাদের নাগরিক বিরক্তি বা উপদ্রবের থেকে ভিন্ন বা নতুন কিছ শেখায়ু?

*লেখক রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সমাজকর্ম বিভাগের প্রফেসর ও সামাজিক বিজ্ঞান অনুষদের সাবেক ডীন। E-mail: fakrul@ru.ac.bd

 

এ সম্পর্কিত আরও খবর