বিরিয়ানি বিতর্ক ও মাংস সমাচার

বিবিধ, যুক্তিতর্ক

আনোয়ার হোসেইন মঞ্জু | 2023-09-01 21:52:21

সম্প্রতি ঢাকার একটি নামিদামি রেস্টুরেন্টে কুকুর-বিড়ালের মাংস সহযোগে বিরিয়ানি তৈরির অভিযোগ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে মোটামুটি একটি আলোড়ন সৃষ্টি হয়েছে। বরং বলা যায় আলোড়নের চেয়ে ব্যঙ্গ-বিদ্রুপ ও রসিকতা অধিক। কুকুর-বিড়াল, এমনকি ছাগল নিয়ে আমার দুর্বলতা রয়েছে। কুকুর-বিড়ালের মাংস কেউ খেতে পারে তা কল্পনাও করতে পারতাম না, যদি না যথেষ্ট পরিণত বয়সে জানতে পারতাম যে পৃথিবীর অনেক দেশে কুকুরের মাংস ভক্ষণ করা হয়।

কুকুরভুক দেশগুলোতে বাঘ-ভালুক-বানরের মতো জন্তুর মাংস এবং সাপ, কুমির, গিরগিটির মতো সরীসৃপের মাংসও খাওয়া হয়। কোনো কোনো প্রাণী, বিশেষ করে ডোরাকাটা বাঘের অস্থিচূর্ণ, কুমিরসহ বিভিন্ন প্রাণির লিঙ্গ ও অণ্ডকোষ দিয়ে তৈরি স্যুপ যৌন উত্তেজক দাওয়াই হিসেবে সেবন করা হয়। যারা কৌতুহলি হয়েও হংকং, হ্যানয় ও ব্যাংককের মাংসের বাজারে অথবা এসব শহরের কোনো কোনো এলাকায় বিশেষ রেস্টুরেন্টের সামনেও গিয়ে থাকেন, তারা কুমির, বাঘ ও সাপের লিঙ্গ ও অণ্ডকোষ দিয়ে তৈরি স্যুপের বিজ্ঞাপন দর্শন করেছেন এবং পর্যটক বা খদ্দের আকৃষ্ট করার জন্যে রেস্টুরেন্টের লোকদেরও কোরাস শুনতে পেয়েছেন, ‘সেক্স স্ত্রং (স্ট্রং), সেক্স স্ত্রং।’

আমার শৈশব-কৈশোর কুকুর-বিড়াল ও ছাগল ছাড়া কাটেনি। গাছপালায় ঢাকা আমাদের শহরের বাড়িতে গৃহপালিত প্রায় সকল প্রাণি, বাছুরসহ একটি গাভি, ছাগল, কুকুর, বিড়াল, হাঁস, মুরগি, কবুতর তো ছিলই, ঘুঘু, ময়না, টিয়াও ছিল। এমনকি ঘরের দরজার ঠিক সামনে একটি ডালিম গাছে প্রতিবছর একটি টুনটুনি বাসা করতো, সেটির দীর্ঘ ঠোঁট বাসার বাইরে বের হয়ে থাকত এবং আমার সেই টুনটুনির এক হাত দূরে দরজা দিয়ে ঘরে প্রবেশ ও নির্গমণের সময়ও টুনটুনি ভয়ে উড়ে যেত না। বাচ্চা ফোটানোর পর কোনো একসময় বড় হয়ে উড়ে যাওয়ার পূর্ব পর্যন্ত টুনটুনি পরিবার আমাদের পরিবারের সদস্যের মতই থাকত। পরের বছর আবার একজোড়া টুনটুনি সেই পুরোনো বাসায় ফিরে আসত, বাসা ঝড়ে পড়ে গেলে তারা একই জায়গায় নতুন বাসা বানিয়ে সংসার সাজিয়ে বসত।

আমি যখন ক্লাস এইটে পড়ি, তখন দীর্ঘ ঝোলানো কানসহ আমার একটি ছাগল ছিল, যাকে তখন রামছাগল বলা হতো। সেটিকে কখনো বেঁধে রাখা হয়নি। ছাগলটির বয়স যখন মোটামুটি এক বছর, হঠাৎ একদিন সেটি মাটিতে পড়ে পা ছুঁড়তে শুরু করল। আমার মা কাঁচা হলুদ ছেঁচে পানির সঙ্গে মিশিয়ে খাওয়ালেন, কপালের লোম চেছে হলুদ ও লাল মরিচ পেস্ট করে প্রলেপ দিলেন, কিন্তু অবস্থার উন্নতি হলো না। আব্বা কৃষি বিভাগে কাজ করতেন, তিনি সেটিকে দ্রুত পশু হাসপাতালে নিয়ে যেতে বললেন, আমি অপর একজনকে সঙ্গে নিয়ে ছাগলকে কোলের ওপর শুইয়ে মাইল খানেক দূরে পশু হাসপাতালে নিয়ে যাই। পশু চিকিৎসক নেড়েচেড়ে ছাগল পরীক্ষা করেন। ইঞ্জেকশন দেন। আমার প্রিয় ছাগলটি হাসপাতালেই মরে গেল। আমি চোখের পানি ফেলতে ফেলতে মৃত ছাগলকে কোলে নিয়ে ফিরে আসি। বাড়ি এসে ফুঁপিয়ে ফুঁপিয়ে কাঁদি। সেদিন আমার অংক পরীক্ষা ছিল। আমার ছাগল নেই, পরীক্ষা দিয়ে কী হবে! আম্মা, আব্বা আমার কান্না থামাতে চেষ্টা করেন, আমি আরো কাঁদি। অনেক কষ্টে তারা আমার কান্না থামিয়ে পরীক্ষা দিতে পাঠান।

পরীক্ষা দিয়ে বাড়ি ফেরার পর আমার বোন আমার হাতে একটি কাগজ ধরিয়ে দেয়। আমি ঝাপসা চোখে কাগজের লেখাগুলো পাঠ করি: ‘ছাগলের মৃত্যুতে শোকসভা।’ আমি পরীক্ষা দিতে যাওয়ার পর আমার ভাইবোনেরা শোকসভা করেছে, আমার কান্নাকাটির কথা বর্ণনা করেছে এবং ছাগলের আত্মার শান্তি কামনা করেছে। তাদের কাছে ব্যাপারটি রসিকতা হলেও ছাগলের মৃত্যুশোক আমি দীর্ঘদিন পর্যন্ত কাটিয়ে উঠতে পারিনি।

পাকিস্তানি সৈন্যদের আগমন আশঙ্কায় ১৯৭১ সালের এপ্রিলের তৃতীয় সপ্তাহ থেকে লোকজন শহর ছাড়তে শুরু করে। বড় ধরনের সংকট অনুমান করে মাস খানেক আগে থেকেই আমাদের পোষা প্রাণীগুলোর বিধিব্যবস্থা করার কাজ শুরু হয়েছিল। হাস-মুরগিগুলো প্রতিদিন জবাই করে খাওয়া হচ্ছিল। ময়না, টিয়া খাঁচামুক্ত করে দেওয়া হলো। কবুতরগুলোকে ছেড়ে দেওয়া হলো ওদের অদৃষ্টের ওপর। গাভি ও বাছুরকে হাটিয়ে ও দু’তিনটা বিড়ালকে চটের থলেতে ভরে গ্রামের বাড়িতে নেয়া হলো।

কিন্তু আমাদের কুকরটিকে শহরের বাড়ি থেকে ছয় মাইল দূরে গ্রামের বাড়িতে নেয়া কষ্টকর হয়ে দাঁড়িয়েছিল। আমি আস্তে আস্তে সাইকেল চালিয়ে যাই, কুকুর পেছন পেছন আসে। বাংলাদেশে ওয়ারিশসহ ও বেওয়ারিশ কুকুরের অভাব নেই, আগেও ছিল না। রাস্তার পাশে যেখানেই বাড়িঘর আছে, নতুন কুকুর নিয়ে সেসব এলাকা অতিক্রম করা অনেকটা দুঃসাধ্য। পাড়ার সকল কুকুর অপরিচিত কুকুরকে তাড়া করে। এই কুকুরের পালের হাত থেকে রক্ষা পেতে আমার কুকুর প্রথমে আমার কাছে সহায়তার আশা করে, আমার অসহায়ত্ব দেখে কুকুর মাঠের দিকে দৌড় দিয়ে আত্মরক্ষা করে। পাড়া অতিক্রম করার পর কুকুর আবার আমার সঙ্গে মিলিত হয়। পাড়া এড়িয়ে খোলা মাঠের ভেতর দিয়ে কুকুর নিয়ে যাই। তবুও পাঁচ-ছটি স্থানে আমার কুকুর তাড়া খায় এবং শেষ পর্যন্ত সেটিকে নিয়ে বাড়ি পৌঁছি। গ্রামের বাড়িতেও একটি কুকুর ছিল, সেটির সঙ্গে বন্ধুত্ব হতেও শহুরে কুকুরের কয়েকদিন লেগে যায়।

শহরের বাড়িতে যে ছাগলটি ছিল, সেটি তখন গর্ভবতী। একেবারে এডভান্সড স্টেজ বা যখন তখন অবস্থা। ভালোভাবে নড়াচড়াও করতে পারে না। কোনো উপায়েই ছাগলটিকে গ্রামের বাড়িতে নেয়া সম্ভব ছিল না। এবার ছাগলের জন্যে আম্মা কাঁদেন, কী আছে সেটির ভাগ্যে! সিদ্ধান্ত হলো, ছাগলের জন্য পর্যাপ্ত পরিমাণে কাঁঠালের পাতা, শেওড়া পাতা, ডালের ভূষি এবং যথেষ্ট পরিমাণে পানি রেখে ছাগলটি যে ঘরে থাকত, সেই ঘরের দরজা খোলা রেখে সেটির গলায় বাঁধা রশি কেটে দেওয়া হবে। বাকিটা ওপরওয়ালার হাতে। তখন শিয়ালের প্রচুর উৎপাত ছিল। অতএব ছাগলের ভবিষ্যৎ মোটামুটি নির্ধারিত। আমরা ছাগলের জন্যে আল্লাহর দরবারে মোনাজাত করি, আম্মা দোয়া দরুদ পড়ে ছাগলের গায়ে ফুঁ দেন। অসহায় ছাগলটিকে ভাগ্যের ওপর ছেড়ে ঝাপসা নয়নে আমরা বাড়ি ত্যাগ করি। মে মাসে শেষ দিকে পরিস্থিতি একটু স্থিতিশীল হলে শহরের বাড়িতে এসে আমরা ছাগলটিকে আর দেখিনি। ছাগলটির জন্যে এখনো মর্মবেদনা ভোগ করি।

এসব প্রাণির মাংস মানুষ খায় কীভাবে?

আমি বিশ্বাস করি না যে সুলতান’স ডাইন কুকুর-বিড়ালের মাংস দিয়ে বিরিয়ানি বানিয়েছিল। কারো যদি অপকর্ম করার ইচ্ছা থাকে, তাহলেই তার পক্ষে এ ধরনের কর্ম করা সম্ভব। তবে সাধারণত তাও ঘটে না। ১৯৭৭ সালের প্রথমদিকে ঢাকার ফুলবাড়িয়ায় ‘হোটেল আল হায়াত’ নামে এক হোটেলে এক ব্যক্তি খেতে বসে মাছের তরকারিতে মানুষের হাতের একটি আঙুল পায়। এ নিয়ে তুলকালাম কাণ্ড। রেস্টুরেন্ট বন্ধ হয়ে যায়, মালিককে গ্রেফতার করা হয়। তদন্তে প্রমাণিত হয়, আঙুলটি বোয়াল মাছের পেটে ছিল। মাছ কাঁটাবাছা করার পর্যায়েও কারো চোখে ধরা পড়েনি এবং সেটি গ্রাহকের পাতে চলে গেছে। ২০০১ সালে আরিচা ঘাটের একটি বাঁশচাটাইয়ের বেড়া দিয়ে বানানো এক হোটেলে খাওয়া শেষে হোটেলের পেছনে হাত ধুঁতে গিয়ে জবাই করা অবস্থায় একটি কুকুর দেখে। এ নিয়ে মহা শোরগোল। হোটেল মালিক পুলিশের কাছে স্বীকার করেন, আসলেই তিনি দীর্ঘদিন যাবত মানুষকে কুকুরের মাংস খাওয়াচ্ছিলেন। এ নিয়ে আমরা মানিকগঞ্জবাসী আমার প্রিয় সুমন ভাইয়ার সঙ্গে রসিকতা করতাম, যে তার বাড়িতে দাওয়াত দিলে অন্তত মাংস খাওয়া যাবে না।

আশির দশকের মাঝামাঝি সময়ে কোরিয়ান ঠিকাদার আমাদের এলাকায় শেরপুর-জামালপুর সড়ক নির্মাণ করে। কোরিয়ার বেশ কিছু ইঞ্জিনিয়ার, টেকনিশিয়ান এ প্রকল্পে কাজ করছিল। তারা নাকি রাস্তা থেকে লাওয়ারিশ কুকুর ধরে সেটির মাংস খেত। এলাকার লোকজন এটা জানার পর তাদের কাছে পাঁচশো, হাজার টাকায় কুকুর বিক্রি করত। এ নিয়ে ঝামেলাও হয়েছিল ইতর কিসিমের লোকজন অনেকে পোষা কুকুর ধরেও কোরিয়ানদের কাছে বিক্রি করত। অভিযোগ প্রশাসন পর্যন্ত গড়ায়। প্রশাসন তাদের ওপর আদেশ জারি করে যে প্রকল্প চলাকালে তারা আর কুকুর খেতে পারবে না।

আমার শ্যালক সংখ্যা মাশাআল্লাহ অনেক। তাদের একজন খুরশিদ আলম বেশ ক’বছর দক্ষিণ কোরিয়ায় ছিল। সে ফিরে আসার পর জানতে চেয়েছি, সে কুকুরের মাংস খেয়েছে কিনা। সে ‘হ্যাঁ’, ‘না’ কিছু বলে না ।পরিবেশ বিষয়ক আমাদের একটা এক্সচেঞ্জ প্রোগ্রাম ছিল, কম্বোডিয়ার দুটি ছেলে ঢাকায় আমাদের সঙ্গে কাজ করছিল। প্রথম দফা বিনিময়ে নকশি নামে আমাদের এক মেয়ে কর্মীকে কম্বোডিয়ায় পাঠানো হয়। দুই সপ্তাহের মধ্যে মেয়েটি দেশে ফিরে আসে। কম্বোডিয়ার সে কেনাকাটা করতে গিয়ে বাজারে জ্যান্ত সাপ বিক্রি করতে দেখেছে, রেস্টুরেন্টে খেতে গিয়ে সাপ দিয়ে তৈরি ফ্রাই, স্ট্যু, স্যুপ ইত্যাদি দেখেছে। এসব দেখে নাকি তার নাড়িভূড়ি বের হয়ে আসার উপক্রম। তাকে বলা হলো, ফিরে আসা চলবে না। টিকেটের মূল্যসহ অন্যান্য খরচ ফেরত দিতে হবে। টাকা ফেরত দেওয়ার পরিবর্তে সে নিজের টাকায় টিকেট কিনে আবার কম্বোডিয়ায় যায়। এক বছর পর ফিরে আসলে নকশির কাছে জানতে চাই, শেষ পর্যন্ত সে সাপ খেয়েছে কিনা। নকশি উৎসাহে উত্তর দেয়, ‘খেয়েছি স্যার, পাঁচটা। খেতে খারাপ লাগে না। বাইম মাছের মতো।’

‘যস্মিন দেশে যদাচার’ বলে একটি কথা আছে। বাংলাদেশে কুকুর-বিড়ালের মাংস ভক্ষণ আইনত নিষিদ্ধ কিনা, আমার জানা নেই। ধর্মীয়ভাবে নিষিদ্ধ, সামাজিকভাবে অগ্রহণযোগ্য। এসব বিধিনিষেধ মান্য না করারও লোক যথেষ্ট। হরিণের গোশত খাওয়া আইনত নিষিদ্ধ এটি সংরক্ষিত প্রাণীর শ্রেণিতে গণ্য বলে। কিন্তু মানুষ চুরি করে হরিণ শিকার করে এবং জবাই করে মাংস খায়। মদ সাধারণভাবে নিষিদ্ধ, মেডিকেল গ্রাউন্ডে মদ পান করার সুযোগ আছে। কিন্তু যারা পান করতে আগ্রহী তারা অনুমোদন ও অনুমোদন ছাড়াও পান করে। বাংলাদেশের রাষ্ট্রায়ত্ত্ব খাতের অনেক চিনি কারখানায় বিভিন্ন ব্র্যান্ডের মদ তৈরি ও রফতানি হয়। ঘুষ খাওয়া ধর্মীয়ভাবে ও আইনগতভাবে অন্যায়, মানুষ ঘুষ খায়। পরনারী সংসর্গ পাপ, আইনগর্হিত, সুযোগ পেলেই লোকজন তা করে। অতএব, কেউ যদি কুকুর-বিড়াল খেতে চায়, আইনে বাধা না থাকলে তারা খেতেই পারে। তবে যারা বিক্রি করবেন, তাদের বলা উচিত তারা গ্রাহকে কি পরিবেশন করছেন।

বিশ্বে কি পরিমাণ কুকুর মাংস খাওয়ার উদ্দেশ্যে নিধন করা হয়, তা জানলে চোখ কপালে উঠবে। বার্ষিক কমবেশি ৩০ মিলিয়ন বা তিন কোটি। চীনারা বছরে প্রায় ৪০ কোটি বিড়াল খায়। প্রায় দুই কোটি কুকুর শুধু চীনারাই খায়। ৫০ লাখ কুকুর খায় ভিয়েতনামীরা, ২০ লাখ দক্ষিণ কোরীয়রা, ১০ লাখ ইন্দোনেশিয়া, যুক্তরাষ্ট্রের হ্ওায়াই ও ফিলিপাইনসের লোকজনও কুকুর খায় এবং প্রায় এক লাখ কুকুরের মাংস থাই, লাওস ও কম্বোডিয়া আমদানি করে। আফ্রিকার কমবেশি ২০টি দেশের কুকুরের মাংস খাওয়ার প্রচলন রয়েছে, তার মধ্যে মুসলিম সংখ্যাগরিষ্ঠ ছোট দেশ বারকিনা ফাসোতেও উল্লেখযোগ্য সংখ্যক কুকুর খাওয়ার উদ্দেশ্যে হত্যা করা হয়। উত্তর ভারতের নাগাল্যাণ্ডবাসীরাও কুকুর খেতে অভ্যস্ত। এশিয়ার দেশগুলোর মধ্যে তাইওয়ান সর্বপ্রথম কুকুর ও বিড়ালের মাংস খাওয়ার ওপর নিষেধাজ্ঞা জারি করেছে।

কুকুরখোর প্রতিটি জাতি অতীতে যেমনই থাকুক, বর্তমানে সমৃদ্ধ জাতি। একসময় তাদের অবস্থাও পঞ্চাশের দশকের বাংলাদেশের মতো দীনহীন অবস্থা ছিল। কিন্তু ষাটের দশকের মধ্যেই দেশগুলো ঘুরে দাঁড়ায়, যখন বাংলাদেশ বা সাবেক পূর্ব পাকিস্তানে খাদ্যাভাব ছিল সাংবাৎসরিক ব্যাপার। ওই দেশগুলোর লোকজন কুকুর খেয়েই তরক্কি করেছে কিনা তা গবেষণার বিষয়। মরহুম সাংবাদিক গিয়াস কামাল চৌধুরী রসিয়ে রসিয়ে গল্প বলতে উস্তাদ ছিলেন। তিনি বরিশালের লতিকুল্লাহ নামে এক নেতার ভাষণ শোনাতেন, বরিশালবাসীর উদ্দেশ্যে ওই অঞ্চলের টানে লতিকুল্লাহ’র বক্তৃতা নাকি এমন ছিল: ‘চীন জাগিল, কোরিয়া জাগিল, মালয়েশিয়া জাগিল, সিঙ্গাপুর জাগিল, ইন্দোনেশিয়া জাগিল, আপনারা কি জাগিবেন আপনাদের গুয়ার ভেতর দিয়া বাঁশ গেলে?’ লতিকুল্লাহ সাহেব জানতেন না যে চীনসহ ও দূরপ্রাচ্যের দেশগুলোর উন্নয়ন সাধনের পেছনে কুকুরের মাংস খাওয়ার কোনো যোগসূত্র আছে কিনা।

ইতিহাস ঘেঁটে দেখা যায়, আমেরিকান সিভিল ওয়ারের সময় আমেরিকান সেনাবাহিনী ও কনফেডারেট বাহিনীকে খাদ্যাভাব দেখা দিলে তারা প্রথমে ঘোড়া, এরপর গাধা এবং সবশেষে কুকুরের মাংসের ওপর জীবন ধারণ করেছে। বাংলাদেশে কুকুর খাওয়া না হলেও কুকুরের দংশন থেকে মানুষকে রক্ষা করার জন্য কুকুর নিধন করা হয় এবং ঢাকা সিটি করপোরেশন বছরে প্রায় ৩০ হাজার লাওয়ারিশ কুকুর নিধন করে। কুকুরখোরদের জন্য এটা দুঃসংবাদ!

ভারতে কুকুর নিধন নিষিদ্ধ। কারণ, হিন্দু ধর্মীয় বিশ্বাস অনুযায়ী কুকুর ভগবান ভৈরবের অবতার। হিন্দুবাদে ত্রিমূর্তির (ব্রক্ষ্মা, বিষ্ণু ও মহেশ্বর) অবতার ভগবান দাত্তাতরায়ার সঙ্গে কুকুরের যুগসূত্র রয়েছে। এই ভগবান সবসময় চারটি কুকুরকে অনুসরণ করেন, যা প্রতীকীভাবে চার বেদ এর প্রতিনিধিত্ব করে। তবে কুকুরের বংশবৃদ্ধি রোধ করার জন্যে তারা পুরুষ কুকুর ধরে ধরে নিবীর্যকরণ কর্মসূচি কার্যকর করে। ইন্ডিয়ান এক্সপ্রেসের রিপোর্ট অনুযায়ী গুজরাটের সুরাট শহরে দৈনিক প্রায় ১০০ কুকুরকে নিবীর্য করা হয়।

আনোয়ার হোসেইন মঞ্জু, আমেরিকা প্রবাসী সিনিয়র সাংবাদিক, বিশিষ্ট অনুবাদক।

এ সম্পর্কিত আরও খবর