বঙ্গবন্ধু: সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি

, যুক্তিতর্ক

ড. মাহফুজ পারভেজ | 2023-08-31 10:54:41

১৯৯৪ সালে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত একটি সেমিনারে আমি বঙ্গবন্ধু বিষয়ক একটি গবেষণা প্রবন্ধ উপস্থাপন করি, যা পরবর্তীতে 'এশিয়ান স্টাডিজ' জার্নালে প্রকাশ পায়। ২০০৭ সালে আমার সম্পাদনায় 'শেখ মুজিব: জীবন ও কর্ম' গ্রন্থটি প্রকাশ পায়, যাতে পনেরো জন রাষ্ট্রবিজ্ঞানী ও ইতিহাসবিদের বঙ্গবন্ধু বিষয়ক গবেষণা প্রবন্ধ অন্তর্ভুক্ত হয়। ২০২৩ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের গবেষণা ও প্রকাশনা দপ্তর 'মুজিববর্ষ' উপলক্ষ্যে বঙ্গবন্ধুর জীবন, দর্শন ও কর্ম ভিত্তিক বেশকিছু গবেষণা প্রবন্ধ নিয়ে একটি প্রামাণ্য গ্রন্থ প্রকাশ করে। এতে আমার একটি প্রবন্ধ প্রকাশিত হয়। ২০২৩ সালের একুশে গ্রন্থমেলায় 'বঙ্গবন্ধু: সর্বকালের বাঙালি' শিরোনামে আমার আরেকটি গবেষণা গ্রন্থ প্রকাশ পায়।

বঙ্গবন্ধুর জন্মদিনের প্রাক্কালে আমার রচিত 'বঙ্গবন্ধু: সর্বকালের বাঙালি' গ্রন্থটি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার গ্রহণ করেন এবং তার আগে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় জাদুঘর মিলনায়তনে গ্রন্থটি আনুষ্ঠানিকভাবে মোড়ক উন্মোচন করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের 'বঙ্গবন্ধু চেয়ার', বিশিষ্ট ইতিহাসবিদ প্রফেসর ড. মুনতাসীর মামুন। এসময় আরো উপস্থিত ছিলেন জাদুঘর পরিচালক প্রফেসর ড. মোহাম্মদ বশির আহাম্মদ, কলা ও মানবিক আনুষদের সাবেক ডিন প্রফেসর ড. মহীবুল আজিজ, সমাজবিজ্ঞান অনুষদের সাবেক ডিন প্রফেসর হোসাইন কবির, নজরুল গবেষণা কেন্দ্রের পরিচালক প্রফেসর ড. আনোয়ার সাঈদ, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো: মোরশেদুল আলম, মো: আহসানুল কবীর, সহকারী অধ্যাপক তাসনুভা রহমান, রাজনীতি বিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক মুহাম্মদ ইসহাক, শিক্ষা ও গবেষণা ইন্সটিটিউটের সহকারী অধ্যাপক হাসান তৌফিক ইমাম, সংগীত বিভাগের শিক্ষক সোমেনজিৎ চক্রবর্ত্তী প্রমুখ।


বাংলাদেশের রাজনৈতিক গতিশীলতায় বঙ্গবন্ধুর চর্চা একটি গুরুত্বপূর্ণ গবেষণাক্ষেত্র। কারণ, জাদুকরী দক্ষতায়, নেতৃত্বের মোহনীয় কৃতিত্বে, ব্যক্তিত্বের দীপ্তিতে, সাহসে, সংগ্রামে ও ত্যাগে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান (১৯২০-১৯৭৫) শুধু বাংলাদেশেই নয়, ব্রিটিশ-বাংলার তথা ভারতীয় উপমহাদেশে অনন্য রাজনৈতিক নেতার মর্যাদায় আসীন। আধুনিক দক্ষিণ এশিয়ার ভাগ্য-নির্ধারক তিনজন নেতার একজন রূপে তিনি ভারতের জাতির পিতা মোহনদাস করমচাঁদ গান্ধী (১৮৬৯-১৯৪৮) এবং পাকিস্তানের জাতির পিতা মোহাম্মদ আলী জিন্নাহ (১৮৭৬-১৯৪৮)-এর সঙ্গে তুলনীয়।

ইতিহাসের বিচারে বঙ্গবন্ধু কৃতিত্বের বিশিষ্টতায় ও সাফল্যের গৌরবে শিখরস্পর্শী এবং অন্যান্য নেতাদের তুলনায় অগ্রগণ্য। কারণ, পুরো উপমহাদেশ আচ্ছন্নকারী দুইটি প্রধান রাজনৈতিক দর্শনের মোকাবেলায় বাঙালি জাতীয়তাবাদের বিকাশ ও বিজয় নিশ্চিত করেছেন তিনি। 'অখন্ড ভারততত্ত্ব' এবং 'দ্বিজাতিতত্ত্ব', উভয়বিদ উগ্র সাম্প্রদায়িক-জাতীয়তাবাদী স্রোতের বিপরীতে দাঁড়িয়ে অসাম্প্রদায়িক চৈতন্যে বাঙালি জাতিকে ঐক্যবদ্ধ করার ঐতিহাসিক সাফল্য বঙ্গবন্ধুর।

উপমহাদেশের ইতিহাসধারার বিভিন্ন কালপর্বে যে বাঙালি জাতি ধর্মান্ধতা ও উগ্র জাতীয়তাবাদের রক্তাক্ত স্রোতে ভেসে ক্ষত-বিভক্ত ও বিভাজিত হয়েছিল এবং ভারত ও পাকিস্তান কাঠামোর প্রান্তিক পরিসরে সামান্য একটি স্থান পেয়েছিল, সেই বাঙালিসত্তার নিজস্ব স্বদেশ-বাংলাদেশ, আত্মমর্যাদা ও আত্মপরিচিতির রূপকার বঙ্গবন্ধু: সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি।' ফলে বাংলাদেশের রাজনীতি, বাঙালি জাতিসত্তার গতিশীলতা ও নেতৃত্বের রূপান্তরের তাৎপর্যবাহী ইতিবৃত্ত উন্মোচিত হয় বঙ্গবন্ধুর জীবন ও কর্মের বিশ্লেষণের মাধ্যমে। হয়েছে।'

বঙ্গবন্ধুর দূরদৃষ্টিসম্পন্ন কৃতিত্ব এই যে, ছাত্রজীবনে তিনি রাজনীতির শুরু মুসলিম লীগের রাজনীতিতে যুক্ত হওয়ার মধ্য দিয়ে। পাকিস্তান প্রতিষ্ঠার আন্দোলনেও তাঁর সমর্থন ছিল। সেই রাজনীতি থেকে বেরিয়ে তিনি ধর্মনিরপেক্ষতা ও অসাম্প্রদায়িক রাজনীতির নেতা হয়ে ওঠেন।

ধর্মনিরপেক্ষতার চেতনায় স্বাধীনতাসংগ্রামের অবিসংবাদিত নেতা ছিলেন বঙ্গবন্ধু। বাংলার মানুষের মাঝে ঐতিহ্যগতভাবেই অসাম্প্রদায়িক সংস্কৃতি ছিল। এর সঙ্গে ছিল ভাষাগত সংস্কৃতি। এই দুটি বিষয়ের প্রভাব পড়েছিল শেখ মুজিবের জীবনে ও রাজনৈতিক গতিপ্রবাহে।

রাজনীতিতে বঙ্গবন্ধু ছিলেন নীতি ও আদর্শের প্রতীক। বাংলাদেশকে জানতে হলে বাঙালির মুক্তি সংগ্রাম ও মুক্তিযুদ্ধ সম্পর্কে জানতে হলে অপরিহার্যভাবে বঙ্গবন্ধুকে জানতে হবে। বঙ্গবন্ধুর জন্মদিন ১৭ মার্চ বাঙালি জাতির ইতিহাসে একটি স্মরণীয় দিন। ১৯২০ সালের এই দিনে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি স্বাধীন-সার্বভৌম বাংলাদেশের মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান গোপালগঞ্জের নিভৃতপল্লি টুঙ্গিপাড়ায় জন্মগ্রহণ করেন।

জাতির পিতার ১০৩তম জন্মবার্ষিকী উপলক্ষে মহান এ নেতার স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা।

ড. মাহফুজ পারভেজ, প্রফেসর, রাজনীতি বিজ্ঞান, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়; অ্যাসোসিয়েট এডিটর, বার্তা২৪.কম

এ সম্পর্কিত আরও খবর