ব্রাহ্মণবাড়িয়ায় বিএনপিকে কী বার্তা আওয়ামী লীগের?

বিবিধ, যুক্তিতর্ক

কবির য়াহমদ | 2023-08-30 02:14:55

নানা কারণে বিভিন্ন সময়ে আলোচনায় থাকে ব্রাহ্মণবাড়িয়া। তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে বড় অনেক কিছুর জন্ম দিয়ে গণমাধ্যমে বারবার উঠে এসেছে এই জেলার নাম। এবারও এসেছে এই নাম, তবে ঘটনা রাজনৈতিক। দলের সিদ্ধান্ত অমান্য করে উপনির্বাচনে অংশ নেওয়া বিএনপি সাবেক এক নেতার সৌজন্যে ঐক্য ফিরেছে যেন আওয়ামী লীগে। বহুধাবিভক্ত আওয়ামী লীগ উপনির্বাচনকে কেন্দ্র করে বিএনপির সাবেক সংসদ সদস্যের হয়ে একাট্টা হয়ে নেমেছে প্রচারণায়। আওয়ামী লীগও নিজেদের দলের প্রার্থী না দিয়ে বিএনপি থেকে পদত্যাগী ও বহিষ্কৃত সাবেক সংসদ সদস্য উকিল আবদুস সাত্তার ভূঁইয়ার বিজয়ের পথ প্রায় পরিষ্কার করে দিয়েছে।

আগামী ১ ফেব্রুয়ারি ব্রাহ্মণবাড়িয়া-২ (সরাইল-আশুগঞ্জ) আসনের উপনির্বাচন। এই উপনির্বাচনে আওয়ামী লীগের কোন প্রার্থী নেই। বিএনপিরও দলীয় প্রার্থী নেই। প্রার্থী আছে কেবল আওয়ামী লীগের নেতৃত্বাধীন মহাজোটের অংশ জাতীয় পার্টির। যদিও প্রচার-প্রচারণায় নেই সে প্রার্থী। আওয়ামী লীগের প্রার্থিতা চেয়ে না পাওয়া কয়েকজন উপনির্বাচনে স্বতন্ত্র হিসেবে লড়ছেন কাগজেকলমে কিন্তু নেই তাদের প্রচারণা। উপরন্তু দুই উপজেলার আওয়ামী লীগের স্থানীয় সকল নেতা, জেলা পর্যায়ের নেতা, এমনকি আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক আহমেদ হোসেন এবং ব্রাহ্মণবাড়িয়া-৩ (সদর ও বিজয়নগর) আসনের সংসদ সদস্য র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী ও সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য উম্মে ফাতেমা ওরফে নাজমা বেগমও প্রচার চালাচ্ছেন বিএনপির সাবেক সংসদ সদস্যের পক্ষে।

দীর্ঘ ২৮ বছর ব্রাহ্মণবাড়িয়া জেলা বিএনপির সভাপতির দায়িত্ব পালন করা উকিল আবদুস সাত্তার ভূঁইয়া বহুবার সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন। বিএনপির দলীয় প্রতীক ধানের শীষ নিয়ে তিনি যেমন নির্বাচিত হয়েছেন, তেমনি নির্বাচিত হয়েছেন স্বতন্ত্র প্রার্থী হিসেবেও। দ্বিতীয় সংসদ নির্বাচন থেকে শুরু করে সবশেষ একাদশ সংসদ নির্বাচনেও তিনি বিজয়ী হয়েছিলেন। প্রথমবার বিজয়ী হয়েছেন জিয়াউর রহমানের শাসনামলে বিএনপির মনোনয়ন না পেয়ে স্বতন্ত্র হিসেবে নির্বাচন করে। এরপর একে একে ১৯৯১, ১৯৯৬ সালের ১৫ ফেব্রুয়ারি, ১৯৯৬ সালের ১২ জুন এবং ২০১৮ সালের একাদশ সংসদ নির্বাচনে বিজয়ী হয়েছেন। তিনি ২০০১ সালে বিএনপি-জামায়াতের চারদলীয় জোট সরকারের আমলে টেকনোক্র্যাট কোটায় প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্বও পালন করেছেন। তার দীর্ঘ রাজনৈতিক জীবন বিএনপিকে কেন্দ্র করেই, এবং ৮৪ বছর বয়স্ক এই নেতা বিএনপির স্থানীয় রাজনীতির এক অপরিহার্য অংশ হয়েই ছিলেন।

১ ফেব্রুয়ারি অনুষ্ঠিতব্য উপনির্বাচনে প্রার্থী হওয়ার আগে গত বছরের ডিসেম্বরে বিএনপির যে নেতারা জাতীয় সংসদ থেকে পদত্যাগ করেন তাদের মধ্যে ছিলেন উকিল আবদুস সাত্তার ভূঁইয়াও। দলের সিদ্ধান্ত অমান্য করেননি তিনি। এরপর ওই বছরের ২৯ ডিসেম্বর তিনি দলীয় চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার উপদেষ্টা পরিষদসহ বিএনপির সবধরনের পদ থেকে ইস্তফা দেন। বিএনপি ছাড়ার সিদ্ধান্ত আনুষ্ঠানিক করার পর ওই দিন রাতেই বিএনপির ভারপ্রাপ্ত দফতর সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্স স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে উকিল আবদুস সাত্তার ভূঁইয়াকে দলীয় সব পদ থেকে বহিষ্কারের কথা জানানো হয়।

উকিল আবদুস সাত্তার ভূঁইয়ার মতো বিএনপির পরীক্ষিত নেতার দল থেকে পদত্যাগ, দল থেকে বহিষ্কার এবং নির্বাচনে অংশগ্রহণ— বিষয়টি যদি এখানেই থাকত তাহলে কথা ছিল না। দলের সিদ্ধান্ত অমান্য করে নির্বাচনের সিদ্ধান্ত নিলে বহিষ্কৃত হন অনেকেই, বহিষ্কারের আগে দল থেকে পদত্যাগও নতুন কিছু নয়; কিন্তু আলোচনা মূলত বিএনপির (সাবেক) নেতার সমর্থনে আওয়ামী লীগের একজোট হয়ে যাওয়া, দলীয় প্রার্থী না দেওয়া, বহুধাবিভক্ত আওয়ামী লীগে বিএনপির সাবেক নেতাকে কেন্দ্র করে ঐক্যের সুর এবং দলীয় স্থানীয় সংসদ সদস্যসহ কেন্দ্রীয় নেতাদের নির্বাচনী প্রচারণায় অংশগ্রহণ, যা আগে এভাবে কোথাও দেখা যায়নি। উকিল আবদুস সাত্তার ভূঁইয়াকে কেন্দ্র করে তবে কি কোন বার্তা দিতে চাইছে আওয়ামী লীগ? কী সেই বার্তা?

সাত্তার ভূঁইয়া ভালো লোক, যোগ্য লোক, প্রথম দেখাতেই প্রেমে পড়ার মতো লোক— নির্বাচনী প্রচারণায় অংশ নিয়ে এই যে বিশেষণগুলো দিচ্ছেন আওয়ামী লীগ নেতারা। এর পুরোটাই রাজনৈতিক এবং বিএনপিকে বার্তা দেওয়া। এই বার্তা আসছে নির্বাচনে বিএনপি দলীয়ভাবে অংশগ্রহণ না করলে আওয়ামী লীগ কোন কৌশল অবলম্বন করতে পারে তার ইঙ্গিত। বিএনপির সকল পর্যায়ের নেতাসহ নিবেদিত বর্ষীয়ান নেতারাও যে আওয়ামী লীগের লক্ষ্যবস্তুর মধ্যে, এটা তার সুস্পষ্ট বার্তা। এখানে আওয়ামী লীগ লোক দেখানো প্রার্থী দিতেও পারত, কিন্তু সেটা করেনি। আওয়ামী লীগ পারত স্থানীয় নেতাদের দিয়েই কেবল দলছুট বিএনপির নেতার পক্ষে প্রচারণা চালাতে, সেটাও করেনি দলটি। স্থানীয় পর্যায়ের সকল নেতাসহ জেলার একাধিক সংসদ সদস্য, এমনকি কেন্দ্রীয় নেতাকে নির্বাচনী প্রচারণায় পাঠিয়ে আওয়ামী লীগ বিএনপিকে দেখাল তাদের রাজনৈতিক কৌশলের কিয়দংশ!

দলীয় সরকারের অধীনে কোন নির্বাচনে যাবে না বলে ঘোষণা দিয়েছে বিএনপি। এই লক্ষ্যে আন্দোলনও করছে তারা। দাবি আদায় না হওয়া পর্যন্ত এই আন্দোলন চলবে বলে জানিয়েছে বিএনপি। এই আন্দোলন চলাকালে উপনির্বাচনে আওয়ামী লীগের ব্রাহ্মণবাড়িয়া স্টাইল কি বিব্রত করবে না বিএনপিকে?

বিএনপির দলীয় ঐক্য ও সংহতির প্রতি অনুগত উকিল আবদুস সাত্তার ভূঁইয়া গত মাসেই দলের সিদ্ধান্তে সংসদ থেকে পদত্যাগ করেছিলেন। আবার সেই দলের সিদ্ধান্ত উপেক্ষা করে তিনি ফের সংসদ সদস্য পদে প্রার্থী হয়েছেন। বয়সের ভারে ন্যূজ্ব তিনি, অসুস্থও; তবু ফের সংসদ সদস্য হিসেবে নির্বাচিত হতে চান। তিনি দল থেকে পদত্যাগ করেছেন, দল থেকে বহিষ্কৃত হয়েছেন, কিন্তু দলবদল করে আওয়ামী লীগে যাননি। অথবা নির্বাচনে অংশ নিয়ে তিনি আওয়ামী লীগের রাজনৈতিক কৌশলের সহায়তা করলেও তাকে দলে ভেড়ায়নি আওয়ামী লীগ। এটাই হয়তো হতে যাচ্ছে আওয়ামী লীগের আগামী নির্বাচনের কৌশল। আওয়ামী লীগের এই কৌশলে কাবু হয়ে কি দলীয় সরকারের অধীনে নির্বাচনে যাবে বিএনপি?

দ্বাদশ সংসদ নির্বাচনের এক বছরের কম সময় বাকি। এরইমধ্যে বিএনপিকে দিয়ে বিএনপিকে মোকাবিলা করার যে কৌশল আওয়ামী লীগের, সেটা কীভাবে পার করবে এক যুগের বেশি সময় ক্ষমতার বাইরে থাকা দলটি, সেটাই দেখার!

কবির য়াহমদ: সাংবাদিক, কলাম লেখক।

এ সম্পর্কিত আরও খবর