ভূমিকা চাপ ও উত্তরণের উপায়

, যুক্তিতর্ক

মো. বজলুর রশিদ | 2023-08-30 17:34:56

 

একজন ব্যক্তির মধ্যে ভূমিকা চাপ (Role Strain) অনুভূত হয় তখনই যখন সে প্রত্যাশিত সামাজিক ভূমিকা পালনে সমস্যার সম্মুখীন হন। একজন ব্যক্তি ভূমিকার চাপ ও দ্বন্দ্ব উভয়ই অনুভব করতে পারে যখন একাধিক ভূমিকা পালনে তার প্রয়োজনীয় দক্ষতার ঘাটতি থাকে। ভূমিকার চাপকে আধুনিক সমাজে একটি সাধারণ অভিজ্ঞতা বলে মনে করা হয়, এবং ব্যক্তি ভূমিকার চাপের সাথে মানিয়ে নিতে বিভিন্ন কৌশল অবলম্বন করে।

কেউ যখন সামাজিক ভূমিকার বাধ্যবাধকতাগুলি পালনে চাপ অনুভব করেন তখন সমাজবিজ্ঞানীরা এটিকে ভূমিকা চাপ বা Role Strain বলে অভিহিত করেন। ভূমিকার চাপ আসলে খুব সাধারণ। কারণ আমরা প্রায়শই পরিবার, সমাজ ও রাষ্ট্রে বসবাস করতে গিয়ে একাধিক ভূমিকা পালন করার চেষ্টা করি। পরিবার, সমাজ ও রাষ্ট্রও এটি প্রত্যাশা করে। ফলে একই সাথে আমাদের আচরণের ভিন্নতাও দেখা দেয়। সমাজবিজ্ঞানীদের মতে, নানা ধরনের ভূমিকার চাপ রয়েছে, পাশাপাশি তা মোকাবিলা করার জন্য বিভিন্ন ধরনের পদ্ধতি রয়েছে।

সামাজিক মিথস্ক্রিয়ার একটি উপাদান হিসাবে ভূমিকা চাপকে দেখা হয়। যদিও গবেষকরা ব্যক্তির ভূমিকাকে বিভিন্নভাবে সংজ্ঞায়িত করেছেন, তথাপি ভূমিকা সম্পর্কে চিন্তা করার একটি উপায় হল একটি নির্দিষ্ট পরিস্থিতিতে ব্যক্তি কীভাবে আচরণ করে। আমাদের প্রত্যেকেরই অসংখ্য ভূমিকা রয়েছে যা আমরা পালন করি (যেমন মা- বাবা, ভাই-বোন, আত্মীয়, ছাত্র-ছাত্রী, বন্ধু, নেতা, কর্মকর্তা, কর্মচারী, ইত্যাদি)। এবং এইসকল ভূমিকা পালনে কোনটি গুরুত্বপূর্ণ তার উপর নির্ভর করে আমরা ভিন্নভাবে আচরণ করি। উদাহরণস্বরূপ, একজন ব্যক্তি কর্মক্ষেত্রে তার বন্ধুদের ক্ষেত্রে যে ভূমিকা পালন করেন তার চেয়ে ভিন্নভাবে আচরণ করবেন এটাই স্বাভাবিক। কারণ প্রতিটি ভূমিকা (কর্মচারী বনাম বন্ধু) আচরণের একটি ভিন্ন ধরন নির্দেশ করে। এবং ব্যক্তি সে অনুযায়ী পরিচালিত হয়।

কলম্বিয়া ইউনিভার্সিটির সমাজবিজ্ঞানী উইলিয়াম গুডের মতে, এই ভূমিকাগুলি পূরণ করার চেষ্টা করার ফলে ভূমিকা চাপ বা স্ট্রেন হতে পারে, যাকে তিনি "ভুমিকা পালনের দায়বদ্ধতা পূরণে অনুভূত অসুবিধা" হিসাবে সংজ্ঞায়িত করেন। যেহেতু আমরা প্রায়শই বিভিন্ন সামাজিক ভূমিকায় নিজেকে খুঁজে পাই, গুড পরামর্শ দিয়েছেন যে ভূমিকার চাপ অনুভব করা আসলে স্বাভাবিক এবং সাধারণ।

গুড পরামর্শ দিয়েছেন এই ভূমিকার চাহিদা পূরণের জন্য লোকেরা বিভিন্ন ধরনের ট্রেড-অফ এবং দর কষাকষির প্রক্রিয়ায় জড়িত থাকে, যেখানে তারা তাদের ভূমিকাগুলি সর্বোত্তম উপায়ে পূরণ করার চেষ্টা করে। এই ট্রেড-অফগুলি বিভিন্ন কারণের উপর ভিত্তি করে তৈরি করা হয়, যেমন ভূমিকায় আমাদের জন্য সমাজের প্রত্যাশা পূরণের বিষয়ে আমরা কতটা যত্নশীল (সমাজের "আদর্শ প্রতিশ্রুতি"র স্তর), কীভাবে আমরা মনে করি যদি আমরা আদর্শ প্রতিশ্রুতি পূরণ না করি তাহলে অন্য ব্যক্তি কীভাবে প্রতিক্রিয়া দেখাবে।  নির্দিষ্ট ভূমিকা পালনের জন্য সাধারণ সামাজিক চাপে কিভাবে তৈরি হয় সেটাও আমাদের দেখতে হয়।

অপরপক্ষে, ভূমিকা চাপের সাথে সম্পর্কিত ভূমিকার সংঘাত ঘটে যখন, ব্যক্তির সামাজিক ভূমিকার কারণে, ব্যক্তি একের অধিক ভূমিকা পালনের মুখোমুখি হয় যা পারস্পরিক একচেটিয়াভাবে একই সময়ে সম্পাদন করার প্রয়োজন হয়ে পড়ে।  উদাহরণ স্বরূপ, যদি একজন ঘুম-বঞ্চিত নতুন অভিভাবক সন্তান ধারণের চ্যালেঞ্জগুলো নেভিগেট করার সময় মানসিক চাপ অনুভব করেন তাহলে ভূমিকার চাপ হতে পারে। ভূমিকার সংঘাত ঘটতে পারে যদি একজন কর্মজীবী ​​পিতামাতাকে একই সময়ে নির্ধারিত একটি শিক্ষক-অভিভাবক মিটিং এবং একটি গুরুত্বপূর্ণ কাজের মিটিং এর মধ্যে একটি বেছে নিতে হয়।

ভূমিকা চাপের আরও উদাহরণ হিসাবে বলা যায় যেমন একজন ছাত্র পরীক্ষার জন্য অধ্যয়ন করার চেষ্টা করছে (একজন ছাত্রের ভূমিকা), ক্যাম্পাসের চাকরিতে কাজ করছে (একজন কর্মচারীর ভূমিকা), একটি ছাত্র সংগঠনের জন্য মিটিং পরিকল্পনা করছে (একটি গ্রুপ লিডারের ভূমিকা), এবং একটি ক্রিকেট বা ফুটবল দলের খেলায় অংশগ্রহণ করছে (একটি ক্রীড়া দলের সদস্যের ভূমিকা), ইত্যাদি।

গুডের মতে, বিভিন্ন উপায়ে ব্যক্তি একাধিক সামাজিক ভূমিকা নেভিগেট করার মাধ্যমে চাপ কমানোর চেষ্টা করতে পারে:

কম্পার্টমেন্টালাইজিং: ব্যক্তি দুটি ভিন্ন ভূমিকার মধ্যে দ্বন্দ্ব সম্পর্কে চিন্তা না করার চেষ্টা করতে পারে।

অন্যদের অর্পণ করা: ব্যক্তি হয়তো অন্য কাউকে খুঁজে পেতে পারে যে তার কিছু দায়িত্বে সাহায্য করতে পারে; উদাহরণস্বরূপ, একজন ব্যস্ত পিতামাতা তাদের সহায়তা করার জন্য একজন গৃহকর্মী বা শিশু যত্ন প্রদানকারীকে নিয়োগ করতে পারেন।

একটি ভূমিকা ছেড়ে দেওয়া: কেউ সিদ্ধান্ত নিতে পারে যে একটি বিশেষভাবে কঠিন ভূমিকা অপরিহার্য নয় এবং ভূমিকাটি ছেড়ে দিতে পারে বা কম চাহিদা সম্পন্ন একটিতে স্যুইচ করতে পারে। উদাহরণস্বরূপ, কাউকে যদি দীর্ঘসময় ধরে কোন কাজ করতে হয় তাহলে সে ওই কাজটি ছেড়ে দিয়ে অন্য একটি কাজ নিতে পারে যা তার পারিবারিক ও কর্ম-জীবনের ভারসাম্য রক্ষায় সহায়তা করতে পারে।

একটি নতুন ভূমিকা গ্রহণ: কখনও কখনও, একটি নতুন বা ভিন্ন ভূমিকা নেওয়া ভূমিকার চাপ কমাতে সাহায্য করতে পারে। উদাহরণস্বরূপ, কর্মক্ষেত্রে একটি পদোন্নতি নতুন দায়িত্ব তৈরি করতে পারে এবং সেইসাথে নিচের স্তরের দায়িত্বের জবাবদিহিতা কমাতে পারে।

একটি ভূমিকায় কাজ করার সময় অপ্রয়োজনীয় বাধা এড়ানো: একটি নির্দিষ্ট ভূমিকায় ব্যক্তি সম্পূর্ণ মনোনিবেশ করতে পারে এবং অন্যদেরকে সেসময় তার কাজে বিঘ্ন যাতে না ঘটে সে ব্যাপারে অন্যদেরকে অবহিত করতে পারে। উদাহরণস্বরূপ, যদি কোন ব্যক্তি একটি বড় প্রকল্পে কাজ করেন তখন সে বিষয়েই বেশি ফোকাস করবেন এবং অন্যদের বলতে পারে যে সে এই সময় পর্যন্ত ব্যস্ত থাকবেন।

যদিও ব্যক্তি ভূমিকা চাপ ও ভূমিকা দ্বন্দ্ব এড়ানোর জন্য বিভিন্ন কৌশল অবলম্বন করেন তথাপি আধুনিক নগর জীবনে এখন অনেকেই ভূমিকা চাপের স্বীকার হচ্ছেন। কেউ কেউ হয়ত সফলভাবে সেগুলো ম্যানেজ করতে পারছেন। আবার অনেকেই পারছেন না। এমন পরিস্থিতিতে ভূমিকা চাপ কমানোর জন্য ব্যক্তি পর্যায়ে কাউন্সেলিং থেকে শুরু করে স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ে এ বিষয়ে পাঠদানের ব্যবস্থা রাখা দরকার বলে বিশেষজ্ঞরা মনে করেন।

সমাজ সভ্যতার অগ্রগতির সাথে সাথে মানুষের ব্যক্তিগত, পারিবারিক, সামাজিক ও রাষ্ট্রীয় জীবন ক্রমান্বয়ে জটিল হচ্ছে। আর এই জটিলতায় তৈরি হচ্ছে ভূমিকা চাপ ও ভূমিকা দ্বন্দ্ব। মানসিক স্বাস্থ্য বিষয়ে এখন যে কথাবার্তা হচ্ছে তা ভূমিকা চাপ ও ভূমিকা দ্বন্দ্বের ফলশ্রুতি বলে অনেকের ধারণা। সুতরাং এ বিষয়ে যথাযথ উদ্যোগ নেয়া জরুরি বলে সমাজবিজ্ঞানী ও মনোবিজ্ঞানীরা মনে করেন।

মো. বজলুর রশিদ: সহকারী অধ্যাপক, সমাজবিজ্ঞান বিভাগ,তেজগাঁও কলেজ, ঢাকা।

এ সম্পর্কিত আরও খবর