বঙ্গবন্ধুর প্রতিকৃতি অপসারণ: ৩৬ ঘণ্টা ধরে অনশনে জাবি ছাত্রলীগ নেতা

, ক্যাম্পাস

জাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2024-02-17 06:03:58

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতির গ্রাফিতি মুছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ব্যঙ্গচিত্র অঙ্কনের ঘটনায় জড়িতদের দ্রুত বিচারসহ ৩ দফা দাবিতে বৃহস্পতিবার থেকে থেকে আমরণ অনশনে বসেন শাখা ছাত্রলীগ সহ-সভাপতি এনামুল হক এনাম। এদিকে ৩৬ ঘণ্টা পার হলেও অনশন ভাঙেননি তিনি।

শুক্রবার (১৬ ফেব্রুয়ারি) সন্ধ্যা ৭ টায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্যসহ আওয়ামীপন্থি কয়েকজন শিক্ষক তার সাথে দেখা করতে আসলেও একই দাবিতে অনড় থেকে অনশন চালিয়ে যাচ্ছেন ছাত্রলীগের এই নেতা। এর আগে গতকাল বৃহস্পতিবার দুপুর ১টা থেকে বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারের বেদিতে আমরণ অনশনে বসেন তিনি।

অনশনরত এই ছাত্রলীগ নেতার উত্থাপিত ৩ দফা দাবিগুলো হলো- বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অবমাননাকারীদের অবিলম্বে বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কার করতে হবে, বিশ্ববিদ্যালয় ও জাতীয় আইনে জড়িতদের সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করতে হবে, ৮ দিন পার হলেও জড়িতদের ব্যবস্থা গ্রহণে সংশ্লিষ্টদের উদাসীনতা তদন্ত করতে হবে।

অনশনকারী ছাত্রলীগ নেতা এনাম বলেন, প্রশাসনের পক্ষ থেকে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, প্রক্টর এসে আমাকে অনেকভাবে বুঝালেও আমি স্পষ্ট বলে দিয়েছি বঙ্গবন্ধুর প্রতিকৃতি মুছে ফেলে দেশনেত্রীর ব্যাঙ্গচিত্র আঁকার ঘটনায় জড়িতদের বহিষ্কার না করা পর্যন্ত আমি অনশন চালিয়ে যাবো। গর্হিত এই অপকর্মের বিচার নিশ্চিত না করার আগ পর্যন্ত জীবন গেলেও অনশন ভাঙবো না।

এদিকে এনামুলের দাবির সাথে সংহতি জানিয়ে বৃহস্পতিবার সন্ধ্যা ৬টা থেকে অনশনে বসেছেন বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের ৪৪ ব্যাচের শিক্ষার্থী এবং শাখা ছাত্রলীগের উপ-শিক্ষা ও পাঠচক্র বিষয়ক সম্পাদক রিয়াজুল ইসলাম।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর আ স ম ফিরোজ উল হাসানকে এ বিষয়ে জিজ্ঞাসা করা হলে তিনি বলেন, অনশন ভাঙার জন্য আমরা এনামুলকে অনুরোধ করেছি। কিন্তু এনামুল মানতে নারাজ, তার দাবি দ্রুত বিচার। বিষয়টি যেহেতু তদন্তাধীন। তদন্ত প্রতিবেদন আসা পর্যন্ত এনামুলকে অপেক্ষা করতে বলেছি। আর কমিটিকেও দ্রুত তদন্ত শেষ করার কথা বলা হয়েছে।’

প্রসঙ্গত, গত ৭ ফেব্রুয়ারি রাতে বিশ্ববিদ্যালয়ের কলা ও মানবিকী অনুষদ ভবনের দেয়ালে পূর্বে আঁকা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি মুছে একটি গ্রাফিতি অঙ্কন করে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন জাবি সংসদের একাংশের নেতাকর্মীরা। সম্প্রতি ঘটে যাওয়া ধর্ষণকাণ্ডের প্রতিবাদে এ গ্রাফিতি অঙ্কন করা হয়েছে বলে দাবি করেছেন ছাত্র ইউনিয়নের নেতাকর্মীরা।

ছাত্র ইউনিয়নের নামে অঙ্কিত 'ধর্ষণ ও স্বৈরাচার থেকে আজাদী’ শীর্ষক গ্রাফিতিতে একটি নারীর অবয়ব, ছয়টি মাথার খুলিসহ একটি পতাকা আঁকা হয়। নারীর অবয়বের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং পূর্বের প্রতিকৃতি মুছে ফেলার মাধ্যমে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে অবমাননা করা হয়েছে বলে দাবি করেছেন অনশনরত ছাত্রলীগ নেতা এনামুল হক এনাম।

তবে এ ঘটনায় বিশ্ববিদ্যালয় প্রশাসন থেকে গত ১৩ ফেব্রুয়ারি একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটির সভাপতি জানিয়েছেন তদন্ত চলমান রয়েছে।

 

 

 

 

 

 

 

 

 

এ সম্পর্কিত আরও খবর