শিক্ষার্থীদের ক্লাসরুমে ফেরাতে নাদির জুনাইদের বিকল্প শিক্ষকদের দায়িত্ব বণ্টন

, ক্যাম্পাস

ঢাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2024-02-15 22:09:39

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক নাদির জুনাইদের বিরুদ্ধে একই বিভাগের ছাত্রীকে যৌন হয়রানির অভিযোগ এনে ক্লাস বর্জন করে আন্দোলন করেন বিভাগের শিক্ষার্থীরা। আন্দোলনরত শিক্ষার্থীদের ক্লাসরুমে ফেরাতে নাদির জুনাইদের পরিবর্তে তার নেওয়া কোর্সগুলো বিকল্প শিক্ষকদের দায়িত্ব পুনর্বণ্টন করা হয়েছে। বিভাগের পক্ষ থেকে এ দায়িত্ব বণ্টন করা হয়।
 
বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) দুপুরে থেকে বিকেল সাড়ে পাঁচটা পর্যন্ত চলা বিভাগটির একাডেমিক কমিটির এক মিটিংয়ে এই সিদ্ধান্ত নেওয়া হয়।
 
জানা যায়, ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক নাদির জুনাইদের বিরুদ্ধে বিভাগীয় ছাত্রীকে যৌন হয়রানির অভিযোগ উঠলে শিক্ষার্থীরা আন্দোলন শুরু করেন। এ ঘটনায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এ এস এম মাকসুদ কামাল তার নিজ ক্ষমতাবলে নাদির জুনাইদকে তিন মাসের বাধ্যতামূলক ছুটিতে পাঠান। এমতাবস্থায় শিক্ষার্থীদেরকে ক্লাসরুমে ফিরিয়ে আনতে এ সিদ্ধান্ত নেওয়া হয়।
 
বৃহস্পতিবার একাডেমিক কমিটির মিটিং শেষে বিভাগীয় চেয়ারম্যান ও সিন্ডিকেট সদস্য অধ্যাপক আবুল মনসুর আহাম্মদ স্বাক্ষরিত একটি লিখিত বিজ্ঞপ্তিতে জানানো হয়, সাম্প্রতিক সময়ে উদ্ভূত পরিস্থিতিতে বিভাগের শিক্ষার্থীদের মধ্যে নানা শঙ্কা তৈরি হয়েছে বলে একাডেমিক কমিটির কাছে প্রতীয়মান হয়। এমতাবস্থায় বিভাগের শিক্ষা পরিবেশ, শিক্ষার্থী-শিক্ষক সম্পর্ক এবং শিক্ষার্থীদের সব ধরনের কল্যাণ বিভাগের কাছে বরাবরের মতোই সর্বোচ্চ গুরুত্বপূর্ণ। বিভাগের একাডেমিক কার্যক্রম সুষ্ঠু ও নির্বিঘ্নে পরিচালনার লক্ষ্যে শিক্ষার্থীদের সব ধরনের একাডেমিক নিরাপত্তা নিশ্চিত করা শিক্ষকদের নৈতিক দায়িত্ব। শিক্ষার্থীদের একাডেমিক নিরাপত্তা নিশ্চিতকরণে বিভাগ সব ধরনের ব্যবস্থা গ্রহণে সচেষ্ট থাকবে।
 
অধ্যাপক নাদির জুনাইদের নেওয়া কোর্সগুলোতে এখন ১ম বর্ষের ১০৬ নম্বর কোর্সের ক্লাস নেবেন সহযোগী অধ্যাপক আব্দুর রাজ্জাক খান এবং সহযোগী অধ্যাপক শাওন্তী হায়দার। ২য় বর্ষের ২০৭ নম্বর কোর্সের ক্লাস নেবেন সহকারী অধ্যাপক আমেনা খাতুন এবং সহযোগী অধ্যাপক আব্দুর রাজ্জাক খান আর মাস্টার্সের ৫০১ নম্বর কোর্সের ক্লাস নেবেন চেয়ারম্যান অধ্যাপক আবুল মনসুর আহাম্মদ এবং ২য় বর্ষের (১৬ ব্যাচ) পরীক্ষা কমিটির প্রধান হিসেবে অধ্যাপক নাদির জুনাইদের পরিবর্তে সহযোগী অধ্যাপক ড. সাইফুল হককে দায়িত্ব দেওয়া হয়েছে বিভাগের পক্ষ থেকে।

এ সম্পর্কিত আরও খবর