চবি উপাচার্যের পদত্যাগের দাবিতে নতুন কর্মসূচি ঘোষণা

, ক্যাম্পাস

চবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2024-01-16 16:58:05

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) উপাচার্য ও উপ-উপাচার্যের পদত্যাগের দাবিতে গণসংযোগ ও প্রদর্শনীর ঘোষণা দিয়েছে চবি শিক্ষক সমিতি।

মঙ্গলবার (১৬ জানুয়ারি) বেলা সাড়ে বারোটায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে তিন দিনের অবস্থান কর্মসূচি শেষে এ নতুন কর্মসূচি ঘোষণা করা হয়েছে।

কর্মসূচি ঘোষণা করেন চবি শিক্ষক সমিতির সহসভাপতি ড. মোহাম্মদ আলাউদ্দিন।

তিনি সময় বলেন, আমরা আগামী দুই দিন (১৭ ও ১৮ জানুয়ারি) গণসংযোগ কর্মসূচি করব এবং আগামী সোমবার, মঙ্গলবার (২২ ও ২৩ জানুয়ারি) সকাল ১১ টা থেকে দুপুর একটা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে আজ পর্যন্ত বিশ্ববিদ্যালয়কে কেন্দ্র করে যতগুলো নিউজ প্রকাশিত হয়েছে সেগুলোকে নিয়ে আমরা ‘কেমন চলছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়’ শিরোনামে একটা প্রদর্শনীর আয়োজন করব। আমাদের মূল লক্ষ্য থাকবে বিশ্ববিদ্যালয়কে বাঁচানো। যারা বিশ্ববিদ্যালয়কে ভালোবাসেন ও বিশ্ববিদ্যালয়ের সাথে সংশ্লিষ্ট আছেন সকলকে অংশগ্রহণের উদাত্ত আহ্বান।

তিনি আরও বলেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়কে নিয়ে পত্র-পত্রিকায় যখন বিভিন্ন নিয়োগ বাণিজ্যের খবর দেখি তখন আমাদের আত্মীয়-স্বজন পরিচিতদের কাছে জবাবদিহিতার সম্মুখীন হতে হয়। আমরা জানি এখানে অনেকেই যোগ্যতার ভিত্তিতে নিয়োগ পেয়েছেন, কিন্তু কিছু নিয়োগ বাণিজ্য সংঘটিত হওয়ায় এখানকার শিক্ষকদের ওপর এমনভাবে কালিমা লেপন করে দেওয়া হয়েছে যেন সকল শিক্ষক অবৈধ লেনদেনের মাধ্যমে হয়েছে। যার কারণে আজকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষক হিসেবে পরিচয় দিতে লজ্জা বোধ হয়।

তিনি আরও বলেন, আমরা যারা আজকে কর্মসূচিতে এসেছি তারা প্রত্যেকে নিজ তাগিদে বিশ্ববিদ্যালয়কে বাঁচাতে এসেছি। এ বিশ্ববিদ্যালয় বঙ্গবন্ধুর ৭৩ এর আইনে যে স্বায়ত্তশাসন দিয়েছে সে স্বায়ত্তশাসন চাই। মাননীয় প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুর আদর্শ বাস্তবায়ন করার জন্য এ বিশ্ববিদ্যালয়ের দায়িত্ব তাদের হাতে তুলে দিয়েছেন, কিন্তু তারা এটাকে নিয়োগের বাজারে পরিণত করেছেন।

তাদের কাছে আমাদের আহ্বান থাকবে, বাধ্য করার পূর্বে আপনারা ভালোই ভালোই চলে যান। এ বিশ্ববিদ্যালয়ে উপাচার্য পালিয়ে যাওয়ার নজির আছে। কিন্তু আমরা চাই না এখান থেকে পালিয়ে যান, আমরা চাই সম্মান নিয়ে এখান থেকে কেটে পড়ুন, অন্যথায় পালিয়ে যেতে বাধ্য করা হবে।

এ সম্পর্কিত আরও খবর