ঢাবির ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত, প্রশ্ন নিয়ে সন্তুষ্ট ভর্তিচ্ছুরা

, ক্যাম্পাস

ঢাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-28 07:10:17

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২১-২০২২ শিক্ষাবর্ষে বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটের অধীনে প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। পরীক্ষা শেষ হলেও ভর্তিচ্ছুদের চোখে-মুখে এখন স্বপ্নের বিশ্ববিদ্যালয়ে পড়ার স্বপ্ন। ‘ক’ ইউনিটে প্রতি আসনের বিপরীতে পরীক্ষায় অংশ নিয়েছে প্রায় ৬৩ জন শিক্ষার্থী।

শনিবার (৪ জুন) সকাল ১১টা থেকে সাড়ে ১২টা পর্যন্ত (দেড় ঘণ্টা) এ পরীক্ষা চলে। ঢাকা ও ঢাকার বাইরে সাতটি বিভাগীয় শহরে এ পরীক্ষা অনুষ্ঠিত হয়। এক হাজার ৮৫১টি আসনের বিপরীতে মোট আবেদনকারীর সংখ্যা এক লাখ ১৫ হাজার ৭১০ জন।

ভর্তিচ্ছু শিক্ষার্থীদের সঙ্গে কথা হলে তাঁরা জানায়, প্রশ্ন মোটামুটি সহজ হয়েছে। এখন অপেক্ষার পালা ফলাফলের কাঙ্ক্ষিত এ বিশ্ববিদ্যালয়ে কাঙ্খিত বিষয়ে পড়ার।

এর আগে সকাল সোয়া ১১টায় কার্জন হল পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। তিনি সাংবাদিকদের জানান, পরীক্ষা সুষ্ঠুভাবে অনুষ্ঠিত হচ্ছে।

‘ক’ ইউনিটের পরীক্ষায় এমসিকিউ এবং লিখিত বা বর্ণনামূলক প্রশ্ন ছিল। যেখানে ভর্তি পরীক্ষার মোট নম্বর ১০০। এর মধ্যে এমসিকিউ-এর জন্য ৬০ নম্বর এবং লিখিত বা বর্ণনামূলকের জন্য ৪০ নম্বর থাকবে। এমসিকিউ-এর জন্য ৪৫ মিনিট এবং লিখিত বা বর্ণনামূলকের জন্য ৪৫ মিনিট থাকবে। এমসিকিউ অংশে প্রতি বিষয়ে মোট নম্বর ১৫ করে, আর লিখিত অংশে প্রতি বিষয়ে মোট নম্বর ১০ করে। এ ক্ষেত্রে প্রতিটি প্রশ্নের মান ২ থেকে ৫-এর মধ্যেই সীমাবদ্ধ।

উল্লেখ্য, গত শুক্রবার (৩ জুন) সকালে ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত ‘গ’ ইউনিটের মাধ্যমে ২০২১-২২ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা শুরু করে ঢাবি। আজকের পর আগামী ১১ জুন সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিট আর ১৭ জুন চারুকলা অনুষদভুক্ত ‘চ’ ইউনিটের সাধারণ জ্ঞান পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এ সম্পর্কিত আরও খবর