ট্রাম্প-ওবামাদেরও অভিনন্দনে ভাসছেন টাইগার



সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
আনন্দে আত্মহারা টাইগার উডস

আনন্দে আত্মহারা টাইগার উডস

  • Font increase
  • Font Decrease

যেন নতুন জন্ম হলো টাইগার উডসের! হারিয়েই গিয়েছিলেন তিনি। যার হাতে নিয়মিত উঠেছিল ট্রফি সেই গলফার কীনা ব্যর্থ হচ্ছিলেন বছরের পর বছর। অবশেষে ১১ বছর পর আবারো দেখা দিয়েছে সাফল্য! ক্যারিয়ারের ১৫তম মেজর ট্রফি জিতে এখন উড়ছেন উডস।

অগাস্টা মাস্টার্সের শিরোপা জয়ের পর থেকেই অভিনন্দনে ভেসে যাচ্ছেন টাইগার উডস। যুক্তরাষ্ট্রের এই গলফারের বন্দনায় মেতেছেন খোদ দেশটির প্রেসিডেন্ট। ডোনাল্ড ট্রাম্প, বারাক ওবামা থেকে শুরু করে টেনিস কিংবদন্তি সেরেনা উইলিয়ামস সবারই মুখে এই গলফারের বন্দনা। এমন ঐতিহাসিক প্রত্যাবর্তনের প্রতীক্ষাতেই যেন ছিলেন সবাই!

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ট ট্রাম্প টুইটারের লিখেছেন, ‘অভিনন্দন টাইগার উডস! সত্যিকারের গ্রেট চ্যাম্পিয়ন। চাপেও যারা নিজের লক্ষ্যে স্থির থাকতে পারেন, তাদের আমি ভালবাসি। অসাধারণ প্রত্যাবর্তনই!’

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Apr/16/1555398192845.jpg

সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামাও মেতেছেন টাইগার বন্দনায়। টুইটারে লিখেছেন, ‘অভিনন্দন! এতোটা উত্থান-পতন সামাল দিয়ে মাস্টার্স জয়ে তুমি দেখিয়ে দিয়েছো- তোমার দক্ষতা, জেদ আর দৃঢ় চরিত্রকে।’

অগাস্টা মাস্টার্সে টাইগার উডসের সাফল্য চোখ জলে নিয়ে এসেছে সেরেনা উইলিয়ামসের। ২০০৮ সালের পর যে গলফার ব্যক্তিগত জীবন, ইনজুরি আর অফ ফর্মে হারিয়েই গিয়েছিলেন তিনি। ১১ বছর পর উডসের সাফল্যে খুশি এই টেনিস তারকা বলছিলেন, ‘ওর জয় দেখে চোখ অশ্রুসজল হয়ে উঠেছিল। চোট-আঘাত ওকে অনেক ভুগিয়েছে। সেই ধাক্কা সামলে ও ঘুরে দাঁড়িয়েছে। তোমাকে দেখে আমি ভীষণ ভাবে অনুপ্রাণিত।’

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Apr/16/1555398208138.jpg

অনেক প্রতীক্ষা শেষে এই সাফল্য, দারুণ খুশি টাইগার উডসও। চোট, অস্ত্রোপচার আর পারিবারিক সমস্যা কাটিয়ে ফিরতে পারবেন সেই বিশ্বাসটা ছিল কিংবদন্তি এই গলফারের। জানাচ্ছিলেন, ‘আমি জানতাম এই দিনটা আসবে। নিজের ওপর আস্থা ছিল আমার।’ তার চেয়েও খুশি হয়েছেন ছেলে চার্লি উডস। এ বছরই স্কুলে ‘২০১৯ সালের লক্ষ্য কী’ জানতে চাইলে চার্লি লিখেছিল, ‘আবারও বাবাকে চ্যাম্পিয়ন হতে দেখতে চাই।’

ছেলের সেই লক্ষ্যটা বাবা চটজলদি পূরণ করে দিয়েছেন। রোববার জর্জিয়ার ন্যাশনাল গলফ কোর্সে ট্রফি জয়ের পরই চার্লিকে জড়িয়ে ধরে আনন্দে চিৎকার করে উঠেন টাইগার! বলতে থাকেন, ‘আমি সত্যিই ফের জিতেছি।’

   

টসে হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

দুই ম্যাচ হাতে রেখেই জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজ নিশ্চিত হয়েছে বাংলাদেশ। তাই এখন বাকি দুটি ম্যাচ বিশ্বকাপের ভাবনা মাথায় রেখেই খেলবে বাংলাদেশ, করবে পরীক্ষা-নিরীক্ষা। সে দুই ম্যাচের প্রথমটিতে টস হেরে আগে ব্যাট করতে হচ্ছে বাংলাদেশকে।

বিস্তারিত আসছে...

;

চতুর্থ টি-টোয়েন্টিতে একাদশ কেমন হবে বাংলাদেশের?



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আগে সিরিজ নিশ্চিত করতে হবে, তারপর পরীক্ষা-নিরীক্ষা। জিম্বাবুয়ে সিরিজ নিয়ে টিম ম্যানেজমেন্ট এমনই ইঙ্গিত দিয়েছিল। পাঁচ ম্যাচ সিরিজের প্রথম তিন টি-টোয়েন্টি জিতে নিশ্চিত হয়েছে সিরিজ। শেষ দুই টি-টোয়েন্টির স্কোয়াড থেকে আঁচ করা যায়, চতুর্থ ম্যাচে একাদশে বেশকিছু পরিবর্তন আসতে পারে।

শেষ দুই ম্যাচের স্কোয়াডে সাকিব আল হাসান, আইপিএল-ফেরত মুস্তাফিজুর রহমান এবং চোট থেকে সেরে ওঠা সৌম্য সরকার সুযোগ পেয়েছেন। ধারণ করা হচ্ছে, আজ (শুক্রবার) সিরিজের চতুর্থ ম্যাচে তাদের সরাসরি একাদশে নিয়ে আসবে টিম ম্যানেজমেন্ট।

এক্ষেত্রে ওপেনিংয়ে নিজের জায়গা হারাতে পারেন লিটন দাস। দীর্ঘ সময় ধরে ফর্ম হাতড়ে বেড়ানো লিটন জিম্বাবুয়ে সিরিজেও নিজেকে মেলে ধরতে পারেননি। উল্টো তৃতীয় টি-টোয়েন্টিতে স্কুপ নিয়ে তার ‘অবসেশন’-এ সমালোচনা আরও বেড়েছে।

অন্যদিকে স্পিনার তানভীর ইসলামের জায়গায় দলে সরাসরি ঢুকে যাওয়ার সম্ভাবনা রয়েছে সাকিবের। বিশ্রাম দেয়া হতে পারে তাসকিন আহমেদকে। মুস্তাফিজুর রহমান তার স্থানে একাদশে সুযোগ পেতে পারে।

জিম্বাবুয়ের বিপক্ষে চতুর্থ টি-টোয়েন্টিতে বাংলাদেশের সম্ভাব্য একাদশ

সৌম্য সরকার, তানজিদ তামিম, নাজমুল হোসেন শান্ত, সাকিব আল হাসান, তাওহিদ হৃদয়, মাহমুদউল্লাহ রিয়াদ, জাকের আলি, রিশাদ হোসেন, মোহাম্মদ সাইফউদ্দিন, তানজিম সাকিব ও মুস্তাফিজুর রহমান

;

এবার তুর্কি গ্র্যান্ডমাস্টারকে রুখে দিলেন ফাহাদ



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

দুবাইয়ে পুলিশ গ্লোবাল দাবা টুর্নামেন্টে দারুণ সময় কাটছে ফাহাদের। নিয়মিত পারফর্ম করে আশা জাগাচ্ছেন আরেকটি গ্র্যান্ডমাস্টার নর্ম জেতার। ষষ্ঠ রাউন্ডের খেলায় তুরস্কের গ্র্যান্ডমাস্টার সানাল ভাহাপের সঙ্গে ড্র করেছেন বাংলাদেশের এই আন্তর্জাতিক মাস্টার ফাহাদ রহমান।

টুর্নামেন্টে ছয় রাউন্ড শেষে ফাহাদের পয়েন্ট সাড়ে তিন। তার  পারফরম্যান্স রেটিং ২৬০২। 

পুলিশ গ্লোবাল দাবায় যদি নবম রাউন্ড পর্যন্ত এমন পারফর্ম করে যেতে পারেন ফাহাদ, তাহলে আরেকটি গ্র্যান্ডমাস্টার নর্ম যুক্ত হবে তার নামের পাশে। 

আজ (শুক্রবার) সপ্তম রাউন্ডে ভারতের গ্র্যান্ডমাস্টার ভসরত সুব্রমানিয়ামের বিপক্ষে খেলবেন ফাহাদ রহমান।

;

চ্যাম্পিয়ন্স লিগ জেতার চেয়ে হারলে বেশি লাভ ডর্টমুন্ডের!



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

শিরোনাম ভুল পড়েননি আপনি, ঘটনা আসলেই তাই। চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা নিজেদের ঘরে আনার চেয়ে রিয়াল মাদ্রিদের ঘরে গেলে বেশি ‘লাভবান’ হবে এই জার্মান ক্লাব।

জার্মান দৈনিক রুর নাখরিখটেন জানাচ্ছে, চ্যাম্পিয়ন্স লিগ জিতলে ২ কোটি ইউরো প্রাইজমানি পাবে বরুসিয়া ডর্টমুন্ড। কিন্তু যদি হেরে যায় তাহলে তাদের পকেটে ঢুকবে আড়াই কোটি ইউরো। 

কীভাবে?

চলতি মৌসুমে ডর্টমুন্ড ছেড়ে রিয়ালে পাড়ি জমিয়েছে ইংলিশ তারকা জুড বেলিংহ্যাম। প্রায় ১০৩ মিলিয়ন ইউরো খরচ করে তাকে দলে ভিড়িয়েছে লস ব্লাঙ্কোসরা, সঙ্গে ক্লাবে তার বিভিন্ন অর্জন সাপেক্ষে মোটা অঙ্কের বোনাসের প্রতিশ্রুতিও দেয়া আছে।

রুর নাখরিখটেনের খবর, বেলিংহ্যামের দলবদলের চুক্তিতে উল্লেখ আছে রিয়ালের জার্সিতে যদি এই মিডফিল্ডার চ্যাম্পিয়ন্স লিগ জেতেন তাহলে আড়াই কোটি ইউরো বোনাস পাবে ডর্টমুন্ড। এছাড়াও যদি চ্যাম্পিয়ন্স অফিসিয়ান মৌসুম সেরা দলে সুযোগ হয় বেলিংহ্যামের, তাহলে আরও ২০ লাখ ইউরো পাবে ডর্টমুন্ড।

তাই আর্থিকভাবে ডর্টমুন্ডের জন্য চ্যাম্পিয়ন্স লিগ জেতার চেয়ে হারাটাই বেশি ‘লাভজনক’।

আগামী ১ জুন বাংলাদেশ সময় দিবাগত রাত ১টায় লন্ডনের ওয়েম্বলি স্টেডিয়ামে চ্যাম্পিয়ন্স ফাইনালে মুখোমুখি হবে রিয়াল মাদ্রিদ ও ডর্টমুন্ড। ১৫তম চ্যাম্পিয়ন্স লিগ শিরোপার জন্য ঝাঁপাবে রিয়াল, আর ১৯৯৬-৯৭ মৌসুমের পর দ্বিতীয়বার ইউরোপীয় শ্রেষ্ঠত্বের স্বাদ পেতে চাইবে জার্মান জায়ান্ট ডর্টমুন্ড।

;