করোনা যুদ্ধে নিজের সব অর্জন বিসর্জন দিলেন অর্জুন



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
নিজের জেতা সব ট্রফি বিক্রি করে অর্থ সংগ্রহ করেছেন অর্জুন ভাটি, ছবি: সংগৃহীত

নিজের জেতা সব ট্রফি বিক্রি করে অর্থ সংগ্রহ করেছেন অর্জুন ভাটি, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ভারতের করোনা যুদ্ধে সামিল হয়েছেন শচীন টেন্ডুলকার, বিরাট কোহলি, সুরেশ রায়না, গৌতম গম্ভীর, রোহিত শর্মা, সুনীল গাভাস্কার ও সৌরভ গাঙ্গুলির মতো ক্রিকেট সুপারস্টাররা। শুধু ক্রিকেটাররাই নন।

দেশটির ক্রীড়াঙ্গনের অন্যান্য তারকারাও সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছেন। এগিয়ে এসেছেন জনপ্রিয় বক্সিং খেলোয়াড় মেরি কম ও টেনিস সেনসেশন সানিয়া মির্জা। সাধ্যমতো করোনাভাইরাস মোকাবেলায় সাহায্য করে যাচ্ছেন সবাই।

ভারতীয় তরুণ গলফার অর্জুন ভাটিও এই মহাবিপদের সময়ে দাঁড়িয়েছেন দেশের আর্ত-পীড়িত মানুষের পাশে। কোভিড-১৯ মহামারী নির্মূল করতে দান করেছেন ৪ লাখ ৩০ হাজার রুপি। তবে তার এই দান অন্য সবার চেয়ে আলাদা। অনেক বড় ত্যাগ স্বীকারের কারণেই এটা করতে পেরেছেন ১৫ বছরের এই গলফার।

অনেকে অনেক কিছু দিতে পারেন। অনেক কিছু করতে পারেন মানবতার ডাকে সাড়া দিয়ে। কিন্তু অর্জুনের মতো বিসর্জন দেওয়া অন্য সবার জন্য বলতে গেলে অসম্ভবই!

গলফ ক্যারিয়ারে এখনো পর্যন্ত যত ট্রফি তিনি জিতেছেন। আট বছরে তা প্রায় ১০২টি ট্রফি। যার মধ্যে তিনটি ওয়ার্ল্ড গলফ চ্যাম্পিয়নশিপ ট্রফিও রয়েছে। তার সবই তিনি আত্মীয়-স্বজন ও মা-বাবার বন্ধুদের কাছে বিক্রি করে দিয়েছেন মানবতার সেবার জন্য। যে অর্থটা যোগাড় হয়েছে তার পুরোটাই তিনি দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির গড়া ত্রাণ তহবিলে।

গলফার অর্জুন বলেন, ‘গত আট বছরে আমি ১০২টি ট্রফি জিতেছি। অর্থ সংগ্রহের জন্য তার সবই আমি ছেড়ে দিয়েছি। এজন্য আমি প্রধানমন্ত্রীর তহবিলে ৪ লাখ ৩০ হাজার রুপি দিতে পেরেছি। আমি চাই সবাই এই সময়টা কাজে লাগাবেন এবং স্বেচ্ছা-অন্তরণ মেনে চলবেন।’

   

এবার তুর্কি গ্র্যান্ডমাস্টারকে রুখে দিলেন ফাহাদ



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

দুবাইয়ে পুলিশ গ্লোবাল দাবা টুর্নামেন্টে দারুণ সময় কাটছে ফাহাদের। নিয়মিত পারফর্ম করে আশা জাগাচ্ছেন আরেকটি গ্র্যান্ডমাস্টার নর্ম জেতার। ষষ্ঠ রাউন্ডের খেলায় তুরস্কের গ্র্যান্ডমাস্টার সানাল ভাহাপের সঙ্গে ড্র করেছেন বাংলাদেশের এই আন্তর্জাতিক মাস্টার ফাহাদ রহমান।

টুর্নামেন্টে ছয় রাউন্ড শেষে ফাহাদের পয়েন্ট সাড়ে তিন। তার  পারফরম্যান্স রেটিং ২৬০২। 

পুলিশ গ্লোবাল দাবায় যদি নবম রাউন্ড পর্যন্ত এমন পারফর্ম করে যেতে পারেন ফাহাদ, তাহলে আরেকটি গ্র্যান্ডমাস্টার নর্ম যুক্ত হবে তার নামের পাশে। 

আজ (শুক্রবার) সপ্তম রাউন্ডে ভারতের গ্র্যান্ডমাস্টার ভসরত সুব্রমানিয়ামের বিপক্ষে খেলবেন ফাহাদ রহমান।

;

চ্যাম্পিয়ন্স লিগ জেতার চেয়ে হারলে বেশি লাভ ডর্টমুন্ডের!



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

শিরোনাম ভুল পড়েননি আপনি, ঘটনা আসলেই তাই। চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা নিজেদের ঘরে আনার চেয়ে রিয়াল মাদ্রিদের ঘরে গেলে বেশি ‘লাভবান’ হবে এই জার্মান ক্লাব।

জার্মান দৈনিক রুর নাখরিখটেন জানাচ্ছে, চ্যাম্পিয়ন্স লিগ জিতলে ২ কোটি ইউরো প্রাইজমানি পাবে বরুসিয়া ডর্টমুন্ড। কিন্তু যদি হেরে যায় তাহলে তাদের পকেটে ঢুকবে আড়াই কোটি ইউরো। 

কীভাবে?

চলতি মৌসুমে ডর্টমুন্ড ছেড়ে রিয়ালে পাড়ি জমিয়েছে ইংলিশ তারকা জুড বেলিংহ্যাম। প্রায় ১০৩ মিলিয়ন ইউরো খরচ করে তাকে দলে ভিড়িয়েছে লস ব্লাঙ্কোসরা, সঙ্গে ক্লাবে তার বিভিন্ন অর্জন সাপেক্ষে মোটা অঙ্কের বোনাসের প্রতিশ্রুতিও দেয়া আছে।

রুর নাখরিখটেনের খবর, বেলিংহ্যামের দলবদলের চুক্তিতে উল্লেখ আছে রিয়ালের জার্সিতে যদি এই মিডফিল্ডার চ্যাম্পিয়ন্স লিগ জেতেন তাহলে আড়াই কোটি ইউরো বোনাস পাবে ডর্টমুন্ড। এছাড়াও যদি চ্যাম্পিয়ন্স অফিসিয়ান মৌসুম সেরা দলে সুযোগ হয় বেলিংহ্যামের, তাহলে আরও ২০ লাখ ইউরো পাবে ডর্টমুন্ড।

তাই আর্থিকভাবে ডর্টমুন্ডের জন্য চ্যাম্পিয়ন্স লিগ জেতার চেয়ে হারাটাই বেশি ‘লাভজনক’।

আগামী ১ জুন বাংলাদেশ সময় দিবাগত রাত ১টায় লন্ডনের ওয়েম্বলি স্টেডিয়ামে চ্যাম্পিয়ন্স ফাইনালে মুখোমুখি হবে রিয়াল মাদ্রিদ ও ডর্টমুন্ড। ১৫তম চ্যাম্পিয়ন্স লিগ শিরোপার জন্য ঝাঁপাবে রিয়াল, আর ১৯৯৬-৯৭ মৌসুমের পর দ্বিতীয়বার ইউরোপীয় শ্রেষ্ঠত্বের স্বাদ পেতে চাইবে জার্মান জায়ান্ট ডর্টমুন্ড।

;

বিশ্বকাপের আগে কোচ চায় ভারত, আবেদন করতে পারবেন দ্রাবিড়ও!



স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ভারতের অন্যতম খ্যাতনামা ক্রিকেটার রাহুল দ্রাবিড়কে প্রধান কোচের ভূমিকায় বসিয়ে যান তখনকার বোর্ড প্রধান সৌরভ গাঙ্গুলী। ২০২১ সালের নভেম্বরে ভারতের প্রধান কোচের ভূমিকায় বসার পর একমাত্র এশিয়া কাপ ব্যতীত আর কোনো শিরোপা এনে দিতে পারেননি তিনি। স্বাভাবিকভাবেই তাই তার সঙ্গে নতুন করে আর চুক্তিতে যেতে চাচ্ছে না ভারত। টি-টোয়েন্টি বিশ্বকাপের আগেই নতুন কোচ নিয়োগের ঘোষণা দিয়েছে বিসিসিআই।

সবশেষ ভারত বিশ্বকাপেই মেয়াদ শেষ হয়েছিল দ্রাবিড়ের। তবে টি-টোয়েন্টি বিশ্বকাপের সামনে নতুন করে আর কাউকে নিয়োগ দেয়নি ভারত। দ্রাবিড়কে টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত রেখে দেওয়া হয়। সেই বিশ্বকাপের পরই মেয়াদ শেষ তার। তখন নতুন কোচ চায় ভারতের। আর সেই কাজটি এগিয়ে রাখতে চাইছে বিসিসিআই সেক্রেটারি জয় শাহ। তবে নতুন মেয়াদের দ্রাবিড়ের কোচ হওয়ার সুযোগ আছে বলে জানিয়েছেন তিনি।

জয় শাহ বলেন, ‘আমরা আগামী কয়েক দিনের মধ্যে কোচ নিয়োগের আবেদনের জন্য আহ্বান জানাব। কেননা, রাহুলের মেয়াদ জুনেই শেষ হচ্ছে। তবে তিনি যদি আবেদন করতে চান, তাহলে তিনিও করতে পারেন।’ প্রধান কোচের সহকারী হবে কারা সেটি নিয়েও ভেবে রেখেছে বিসিসিআই। নতুন প্রধান কোচের সঙ্গে আলোচনা করেই কোচিং স্টাফের বাকি সদস্যদের চূড়ান্ত করতে চায় বিসিসিআই।

নতুন কোচ হিসেবে বিদেশী কারো আসার সম্ভাবনাকেও উড়িয়ে দিচ্ছেন না জয় শাহ। তিনি বলেন, ‘নতুন কোচ দেশীয় হবেন না বিদেশী কেউ হবেন তা আমরা এখনই বলতে পারছি না। ওটা ক্রিকেট অ্যাডভাইজরি কমিটির ওপর নির্ভর করছে।’ ভিন্ন ভিন্ন ফরম্যাটের জন্য ভিন্ন কোচের ইঙ্গিতও দিচ্ছে বিসিসিআই।

;

শান্তদের নজর এবার হোয়াইটওয়াশে



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজটা চট্টগ্রামেই নিশ্চিত করে ঢাকায় ফিরেছে শান্ত-হৃদয়রা। শুরুর তিন ম্যাচের তিনটিতেই জিতে ব্যবধানটা এখন ৩-০। এতে দুই ম্যাচ হাতে রেখেই সিরিজ জিতে স্বাগতিকদের লক্ষ্য এবার হোয়াইটওয়াশে, দেশের প্রেক্ষাপটে যেটিকে অনেক বাংলাওয়াশ নামেই চেনে। 

সিরিজের বাকি দুই ম্যাচ ঢাকায়, মিরপুরের হোম অব ক্রিকেটে। যেখানে সিরিজের চতুর্থ ম্যাচে আজ (শুক্রবার) মাঠে নামবে দুই দল। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় সন্ধ্যা ৬টায়। 

এদিকে সিরিজের শেষ দুই ম্যাচের দলে ফিরেছেন সাকিব আল হাসান, মুস্তাফিজুর রহমান ও সৌম্য সরকার। এতে জায়গা হারিয়েছেন সিরিজে কোনো ম্যাচ না খেলা পারভেজ হোসেন ইমন ও আফিফ হোসেন, শেষ দুই ম্যাচে বিশ্রাম পেয়েছেন পেসার শরিফুল ইসলাম। 

সিরিজের প্রথম দুই ম্যাচে যথাক্রমে ৮ ও ৬ উইকেটের বড় ব্যবধানে জিতেছেন বাংলাদেশ। পরের তৃতীয় ম্যাচে আগে ব্যাটিং করে ১৬৬ রানের চ্যালেঞ্জিং লক্ষ্য দাঁড় করায় স্বাগতিকরা। সেখানে আরও একবার জিম্বাবুয়ের টপ-অর্ডারদের ব্যর্থতার দিনে টেল-অ্যান্ডাররা দেখান দৃঢ়তা। এতে একসময় হারের শঙ্কা জাগলেও শেষ পর্যন্ত ৯ রানে জিতে ৩-০ ব্যবধানে সিরিজটা নিজেদের করেন নেয় নাজমুল হোসেন শান্তর দল। 

দলে পরিবর্তন আসার এদিন একাদশে একাধিক পরিবর্তনের রয়েছে সম্ভাবনা। আগের তিন ম্যাচে ছন্দহীন ব্যাটিংয়ে জায়গা হারাতে পারেন লিটন দাস, তার পরিবর্তে একাদশে দেখা মিলতে পারে সৌম্য সরকারের। এদিকে সাকিবসহ মুস্তাফিজকেও দেখা যেতে পারে একাদশে। এতে জায়গা হারাতে পারেন তানভীর ইসলাম ও তানজিম হাসান সাকিব। 

চতুর্থ টি-টোয়েন্টিতে বাংলাদেশের সম্ভাব্য একাদশ: তানজিদ হাসান তামিম, সৌম্য সরকার, নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), তাওহিদ হৃদয়, সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ, জাকের আলী অনিক, রিশাদ হোসেন, সাইফ উদ্দিন, তাসকিন আহমেদ মুস্তাফিজুর রহমান। 

;