থাইল্যান্ড ওপেনে পিছিয়ে পড়েছেন সিদ্দিকুর



স্পোর্টস ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম
গলফার সিদ্দিকুর রহমান

গলফার সিদ্দিকুর রহমান

  • Font increase
  • Font Decrease

পারের চেয়ে দুই শট কম খেলে থাইল্যান্ড ওপেনের প্রথম রাউন্ড শেষে ২৮তম স্থানে ছিলেন সিদ্দিকুর রহমান। সেটা অবশ্য ১২ জনের সঙ্গে যৌথ ভাবে।

কিন্তু শুক্রবার দ্বিতীয় রাউন্ডে পিছিয়ে পড়েছেন বাংলাদেশের সেরা এ গলফার। দুই রাউন্ড মিলিয়ে পারের সমান ১৪২ শট খেলে ৪৯তম স্থানে নেমে গেছেন এ ব্রুনাই ওপেন জয়ী। এ অবস্থানে সিদ্দিকুরের সঙ্গী এবার ১৩ জন।

থাই কান্ট্রি ক্লাবে সিদ্দিকুর প্রথম রাউন্ডে খেলেন ৬৯ শট। পারের চেয়ে দুই শট কম খেলেন। আর দ্বিতীয় রাউন্ডে ৭৩ শট। মানে পারের চেয়ে দুই শট বেশি খেলে ফেলেন। দ্বিতীয় দিনে দুটি বার্ডির বিপরীতে চারটি বোগি মারেন ৩৪ বছরের এ গলফার। একারণেই পিছিয়ে পড়েছেন তিনি।

পারের চেয়ে ৮ শট কম খেলে লিডারবোর্ডে সবার ওপরে আছেন এখন স্বাগতিক গলফার পুম পাটারোপং ও নাথাফাত হার্নচোকচাইসকুল।

   

পাঞ্জাবের বিদায়, সহজ জয়ে টিকে থাকল বেঙ্গালুরু 



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

শুরুর আট ম্যাচের সাতটিতেই হেরে প্লে-অফের লড়াই থেকে প্রায় ছিটকেই গিয়েছিল রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু। তবে একের পর এক জয় তুলে শেষ চারে ক্ষীণ আশা ধরে রইল তারা। সবশেষ তিন ম্যাচে শক্তিশালী সানরাইজার্স হায়দরাবাদ এবং হোম-অ্যাওয়ে দুইয়েই গুজরাট টাইটান্সের বিপক্ষে দাপুটে জয় পায় কোহলি-ডু প্লেসি। এবার পাঞ্জাব কিংসের বিপক্ষে নামার আগে সমীকরণটা ছিল এমন, জিতলে বেঁচে থাকবে প্লে-অফের সেই ক্ষীণ আশা এবং হারলেই বিদায়। পাঞ্জাবের জন্যও সমীকরণ ছিল ঠিক এমন। গতকালে এমন সমীকরণ নিয়ে নেমে গতকালের ম্যাচে ধর্মশালায় পাঞ্জাবকে ৬০ রানের বড় ব্যবধানে জিতেছে বেঙ্গালুরু। 

এতেই ১২ ম্যাচের ৮টিতেই হেরে আসরে মুম্বাই ইন্ডিয়ান্সের পর দ্বিতীয় দল হিসেবে বিদায় নিল পাঞ্জাব। এদিকে সবশেষ চার ম্যাচের চারটিতেই জয়ের দেখা পেল বেঙ্গালুরু। ১২ ম্যাচে ৫ জয়ের তাদের পয়েন্ট ১০, আছে তালিকার সাতে। 

ধর্মশালায় গতকালের একমাত্র ম্যাচটিতে টসে জিতে আগে বোলিংয়ের সিধান্ত নেয় পাঞ্জাব। সেখানে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেটে ২৪১ রানের বিশাল সংগ্রহ দাঁড় করায় বেঙ্গালুরু। আইপিএল ইতিহাসে এটি তাদের চতুর্থ সর্বোচ্চ দলীয় সংগ্রহ। 

বিশাল এই লক্ষ্য তাড়ায় শুরুতেই ধাক্কা খায় পাঞ্জাব। প্রথম ওভারেই সাজঘরে ফেরেন প্রাভসিমরান সিং। তবে আরেক ওপেনার জনি বেয়ারস্টোকে নিয়ে সেই চাপ সামলে ঝোড়ো গতিতে রান তুলতে থাকেন রাইলি রুশো। দ্বিতীয় উইকেটের জুটিতে স্রেফ ৩১ বলে আসে ৬৬ রান। সেখানে ১৬ বলে ২৭ রান করে ফেরেন বেয়ারস্টো। পরে নবম ওভারের শেষ বলে দলীয় ১০৭ রানের মাথায় ফেরেন রুশোও। এই প্রোটিয়া হার্ডহিটার ব্যাটার করেন দলীয় সর্বোচ্চ ২৭ বলে ৬১ রান। 

জয়ের পথ সেখান থেকেও ছিল বহুদূর। ৬৬ বলে প্রয়োজন ছিল ১৩৫ রান। তবে ফার্গুসন আর মোহাম্মদ সিরাজের পেস তোপে শশাঙ্ক সিং ছাড়া আর বাকি কেউই দাঁড়াতে পারেনি সেভাবে। দলীয় ১৫১ রানের মাথায় রান আউটে কাটা পড়ে শশাঙ্ক ফেরার পর তো বাকি সবাই ছিল যাওয়া-আসার মধ্যে। এতে ১৭ ওভারে সবকটি উইকেট হারিয়ে ১৮১ রানে থামে স্বাগতিকদের ইনিংস। সেখানে সর্বোচ্চ তিন উইকেট নেন সিরাজ। 

এর আগে ব্যাট করতে নেমে বিরাট কোহলি ব্যাটে চড়ে শুরুটা ভালো হলেও ৪৩ রানের মাথায় অধিনায়ক ডু প্লেসি ও উইল জ্যাকসের উইকেট হারায় বেঙ্গালুরু। তবে তৃতীয় উইকেটে রজত পাতিদারকে নিয়ে ৭৬ রানের সময় উপযোগী জুটি গড়েন কোহলি। স্রেফ ২৩ বলে ৫৫ রান করে পাতিদার ফিরলেও সেঞ্চুরি দিকে এগোতে থাকেন কোহলি। চতুর্থ উইকেটে ক্যামেরন গ্রিনকে ফের গড়েন আরেক গুরুত্বপূর্ণ জুটি। 

দিকে কোহলি এগোচ্ছিল তার নবম আইপিএল সেঞ্চুরির দিকে। ব্যাট করেছিলেন ৯২ রানে, ইনিংসে বাকি তখনও ১৪ বল। তবে সেখানে আর্শদীপ সিংয়ের একটি বল মিড-অফের ওপর দিয়ে উড়িয়ে মারতে গিয়ে ভাঙে তার সেঞ্চুরির স্বপ্ন। ৪৭ বলে ৭ চার ও ৬ ছক্কায় তার ব্যক্তিগত স্কোরবোর্ডে থামে সেই ৯২ রানের। এতে ভাঙে চতুর্থ উইকেটে দিনের সর্বোচ্চ ৯০ রানের জুটি। পড়ে গ্রিনের ৪৬ এবং দীনেশ কার্তিকের ১৮ রানের ক্যামিওতে ২৪১ রানের বড় সংগ্রহে পৌঁছায় বেঙ্গালুরু। 

সেঞ্চুরিটা না পেলেও এদিন ম্যাচসেরার খেতাব জেতেন কোহলি। ১২ ম্যাচে ৭০ এর বেশি ব্যাটিং গড়ে ৬৩৪ রান করে আসরে অরেঞ্জ ক্যাপটা নিজের দখলেই রাখলেন তিনি।  এদিকে প্লে-অফের স্বপ্ন জিইয়ে রাখতে পরের দুই ম্যাচে জয় চাই তার দল বেঙ্গালুরুর।   

;

বাংলাদেশের ম্যাচ ছাড়াও টিভিতে যা দেখবেন আজ



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের চতুর্থ টি-টোয়েন্টি আজ নামবে বাংলাদেশ। ম্যাচটি শুরু হবে সন্ধ্যা ৬টায়। এছাড়াও টিভিতে যা যা থাকছে।

৪র্থ টি-টোয়েন্টি

বাংলাদেশ-জিম্বাবুয়ে

সন্ধ্যা ৬টা, টি স্পোর্টস ও গাজী টিভি

আইপিএল

গুজরাট-চেন্নাই

রাত ৮টা, টি স্পোর্টস ও গাজী টিভি

সৌদি প্রো লিগ

আল ইত্তিহাদ-আল ইত্তিফাক

রাত ১২টা, সনি স্পোর্টস ৫

;

‘ফেইক কনফিডেন্স’ মানতে নারাজ তাসকিন



স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সবচেয়ে বড় ২০ দলের টি-টোয়েন্টি বিশ্বকাপেও জায়গা হয়নি জিম্বাবুয়ের। সেই দলের বিপক্ষে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলে বিশ্বকাপের প্রস্তুতি সারছে বাংলাদেশ। সেই সিরিজ এরইমধ্যে ৩-০ তে জিতেও নিয়েছে নাজমুল শান্তর দল। বলতে গেলে বাংলাদেশের বিপক্ষে তেমন একটা প্রতিদ্বন্দ্বিতাই করতে পারেনি জিম্বাবুয়ে। বিশ্বকাপের আগে জিম্বাবুয়ের বিপক্ষে এমন জয় তাই ক্রিকেটারদের জন্য ফেইক কনফিডেন্স না হয় সেই শঙ্কাও আছে। চতুর্থ ম্যাচের আগে সংবাদ সম্মেলনে আসা তাসকিন আহমেদ অবশ্য তেমনটি মানতে নারাজ।

জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম তিন ম্যাচেই দুর্দান্ত বোলিং করেছে বাংলাদেশি বোলাররা। বিশ্বকাপের আগে দুর্বল জিম্বাবুয়ের ব্যাটিং লাইন আপ ধসিয়ে দিয়ে র‌্যাঙ্কিংয়ে উন্নতি করেছে তাসকিন-মেহেদী হাসানরা। এমন আত্মবিশ্বাস শেষ পর্যন্ত কাল হবে না তো বিশ্বকাপের মঞ্চে। তাসকিন অবশ্য সেটি মানতে নারাজ।

বলেন, ‘আসলে ফেইক কনফিডেন্স নয়। ভালো করলে যেকোনো জায়গায়ই আত্মবিশ্বাস বাড়ে। হ্যাঁ, হয়তো আমরা জানি না যুক্তরাষ্ট্রের কন্ডিশন কেমন হবে। ড্রপ ইন উইকেটে খেলা হতে পারে। আমাদের বেশির ভাগ খেলোয়াড়েরই যুক্তরাষ্ট্রে খেলার অভিজ্ঞতা কম। ওইভাবে মানিয়ে নিতে হবে। এখন বাংলাদেশে খেলছি, খেলতেও হবে। কন্ডিশন তো আমরা বদলাতে পারব না। যদি আরেকটু স্পোর্টিং কন্ডিশন হতো, তাহলে হয়তো ভালো হতো। তবু আমাদের কিন্তু অনেক ভালো ক্রিকেট খেলতে হচ্ছে। আরেকটা জিনিস, যখন যুক্তরাষ্ট্রে যাব, তখন কন্ডিশনের সঙ্গে মানিয়ে নিতে হবে। একটা ভালো দিক হচ্ছে, যুক্তরাষ্ট্রের সঙ্গে আমাদের তিনটা ম্যাচ আছে।’

এবারের আইপিএলের প্রায় প্রতি ম্যাচেই রান বন্যা দেখা যাচ্ছে। দলগুলো ২০০+ রান তাড়া করছে অনায়াসেই। অথচ জিম্বাবুয়ের বিপক্ষে শুরুতে ব্যাটই করতে চাইছে না বাংলাদেশ। তৃতীয় ম্যাচে এসে টসে হারায় শুরুতে ব্যাটিং করতে হয়েছে। সেখানে বাংলাদেশের সংগ্রহটা মোটে ১৬৫। বিশ্বকাপের আগে ব্যাটারদের এমন পারফরম্যান্সের কারণ কি।

তাসকিন জানান, ‘আইপিএলের কন্ডিশন আর এখানের কন্ডিশন একটু ভিন্ন। প্রতিপক্ষও ভিন্ন। আইপিএলে হাই স্কোরিং ম্যাচ হয়, উইকেটও আলাদা। বাংলাদেশে তুলনামূলকভাবে হাই স্কোরিং ম্যাচ একটু কমই হয়…যদিও জিম্বাবুয়ে, দেখুন আসলে আন্তর্জাতিক সিরিজ…যারাই খেলছি, সবাই কিন্তু শতভাগ দিয়ে ম্যাচ জেতার চেষ্টা করছি। হয়তো তুলনামূলকভাবে আইপিএলের তুলনায় তারা একটু দুর্বল। তবে আমাদের ভালো ক্রিকেট খেলেই জিততে হচ্ছে।’

;

প্রাইম ব্যাংক জাতীয় স্কুল ক্রিকেটের সেমিতে ক্যামব্রিয়ান-কদমতলা



স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

প্রাইম ব্যাংক জাতীয় স্কুল ক্রিকেটের ঢাকা মেট্রো পর্বের সেমিফাইনাল নিশ্চিত করেছে ক্যামব্রিয়ান স্কুল অ্যান্ড কলেজ ও কদমতলা পূর্ব বাসাবো হাই স্কুল। মিরপুর সিটি ক্লাব গ্রাউন্ডের কোয়ার্টার ফাইনালে বাদশাহ ফয়সাল ইনস্টিটিউটকে ১৬৫ রানের বড় ব্যবধানে হারিয়েছে ক্যামব্রিয়ান স্কুল অ্যান্ড কলেজ।

ম্যাচে প্রথমে ব্যাটিংয়ে নেমে রাইয়ানের ব্যাটিং তাণ্ডবে নির্ধারিত ২০ ওভারে ২৬৬ রানের বড় স্কোর গড়ে ক্যামব্রিয়ান স্কুল অ্যান্ড কলেজ। দলের হয়ে ৪৮ বলে ১০৬ রানের ঝড়ো ইনিংস খেলে রাইয়ান। ৬ বাউন্ডারি আর ১১ ছক্কায় সাজানো ছিলো তার ইনিংস।জবাব দিতে নেমে ১০১ রানের বেশি তুলতে পারেনি বাদশাহ ফয়সাল ইনস্টিটিউট।

অন্য কোয়ার্টার ফাইনালে খালেদ মাহমুদ সুজন-মেহরাব হোসেন অপিদের উইলস লিটল ফ্লওয়ার স্কুলের বিপক্ষে হাড্ডাহাড্ডি লড়াই শেষে জিতেছে কদমতলা পূর্ব বাসাবো স্কুল। প্রথমে ব্যাটিংয়ে নেমে ১০৬ রান তুলতে সমর্থ হন উইলস লিটল ফ্লওয়ার। দলের পক্ষে সর্বোচ্চ ২৯ রান করে ফাইয়াজ, ১৩ রানে ২ উইকেট পান আলিফ। ৩ বল হাতে রেখে জয় নিশ্চিত করে কদমতলা পূর্ব বাসাবো হাই স্কুল। ৪৩ রানের হার না মানা ইনিংস খেলে রানা।

;