আন্তর্জাতিক কাবাডি কাপ সম্মেলনে আসবেন মাশরাফি



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বাংলাদেশের জাতীয় খেলার হাডুডু, যাকে বিশ্বব্যাপী ক্রীড়াপ্রেমিক এবং দর্শকরা চিনেন কাবাডি নামে। ভারতসহ আরও কিছু দেশের জাতীয় এবং আন্তর্জাতিক পর্যায়ে এই খেলাটির প্রচলন থাকলেও বাংলাদেশে এই খেলাটির কোনো টুর্নামেন্ট অনুষ্ঠিত হতো না।

তবে ২০২১ সাল থেকে আমাদের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে আন্তর্জাতিক পর্যায়ে কাবাডি টুর্নামেন্টের আয়োজন করেছে বাংলাদেশ কাবাডি ফেডারেশন। এবার দেশের মাটিতে এই টুর্নামেন্টের চতুর্থ আসরের পর্দা উঠবে।

কাবাডি খেলাটির এবং এই টুর্নামেন্টটির গুরুত্ব ও প্রয়োজনীয়তা সহ বিভিন্ন দিক নিয়ে আলোচনা করতে আগামীকাল (সোমবার) একটি সংবাদ সম্মেলন করবে বাংলাদেশ কাবাডি ফেডারেশন। ফেডারেশনের মিডিয়া বিভাগের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, এই সম্মেলনে উপস্থিত থাকবেন বাংলাদেশ জাতীয় দলের সাবেক অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা।

সংবাদ সম্মেলনে মাশরাফি ছাড়াও আরও উপস্থিত থাকবেন বাংলাদেশ কাবাডি ফেডারেশনের সভাপতি ও ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ চৌধুরী আবদুল্লাহ আল মামুন, কাবাডি ফেডারেশনের সাধারণ সম্পাদক ও ডিএমপি কমিশনার হাবিবুর রহমান, কাবাডি ফেডারেশনের যুগ্ম সম্পাদক ও টুর্নামেন্টের প্রধান সমন্বয়ক এসএম নেওয়াজ সোহাগ।

২৬ মে থেকে ৩ জুন মিরপুর শহীদ সোহওয়ার্দী ইনডোর স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে বঙ্গবন্ধু কাপ আন্তর্জাতিক কাবাডির আসর। যেখানে স্বাগতিক বাংলাদেশ ছাড়াও ইউরোপ, আফ্রিকা ও এশিয়া মহাদেশের মোট ১২টি দেশ অংশগ্রহণ করবে। গত তিন আসরেরই চ্যাম্পিয়ন দল বাংলাদেশ। এবারও ঘরের মাটিতে শিরোপা উঁচিয়ে ধরতে প্রস্তুত তারা।

   

এমবাপে মাদ্রিদের, শুধু ঘোষণার অপেক্ষা



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সাম্প্রতিক সময়ে ফুটবল দুনিয়ার সবচেয়ে আলোচিত দলবদলের ঘটনার ইতি ঘটতে যাচ্ছে। সব জল্পনা-কল্পনা আর জলঘোলার অবসান ঘটিয়ে রিয়াল মাদ্রিদে যোগ দিচ্ছেন কিলিয়ান এমবাপে।

দলবদলের তথ্যের ক্ষেত্রে নির্ভরযোগ্য ইতালিয়ান সাংবাদিক ফাব্রিজিও রোমানো জানিয়েছেন, রিয়ালের সঙ্গে চুক্তি হয়ে গেছে এমবাপের। সব নথিপত্র স্বাক্ষর শেষ। এখন আনুষ্ঠানিক ঘোষণার প্রস্তুতি নিচ্ছে রিয়াল মাদ্রিদ। আগামী সপ্তাহে চূড়ান্ত ঘোষণা আসতে পারে।

পিএসজি ছাড়ার পর এমবাপের পরবর্তী গন্তব্য যে রিয়াল মাদ্রিদ হতে যাচ্ছে, তা অনেকটা নিশ্চিতই ছিল। তার মা ফায়জা লামারি সরাসরি রিয়ালের নাম না বললেও কিছুদিন আগে জানিয়েছেন, এমবাপে কোথায় যাচ্ছে, সেটা সবার জানা।

গত রাতে রিয়াল মাদ্রিদের ১৫তম চ্যাম্পিয়ন্স লিগ জয়ের পর অবশ্য এমবাপের ব্যাপারে কিছু জানাতে রাজি হননি রিয়াল সভাপতি ফ্লোরেন্তিনো পেরেজ এবং কোচ কার্লো আনচেলত্তি।

উল্লেখ্য, সাত বছর পিএসজিতে কাটানোর পর ফ্রি এজেন্ট হিসেবে প্যারিসের ক্লাবটিকে বিদায় জানিয়েছেন এমবাপে। ২০২১ সালে এমবাপের জন্য ২০০ মিলিয়ন ইউরোর বিশাল প্রস্তাব পিএসজিকে দিয়েছিল রিয়াল। কিন্তু সে সময় পিএসজি এবং এমবাপে কেউই রিয়ালের প্রস্তাবে কান দেয়নি।

;

টস জিতে বোলিংয়ে ওয়েস্ট ইন্ডিজ



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

টি-টোয়েন্টি বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে টসভাগ্য এসেছে ওয়েস্ট ইন্ডিজের পক্ষে। টস জিতে পাপুয়া নিউগিনিকে ব্যাটিংয়ে আমন্ত্রণ জানিয়েছে উইন্ডিজ অধিনায়ক রভমান পাওয়েল।

দুইবারের বিশ্বকাপজয়ী উইন্ডিজের সামনে এবার ঘরের মাঠে শিরোপা পুনরুদ্ধারের মিশন। সে লক্ষ্যে তাদের সামনে প্রথম বাধা হয়ে দাঁড়াচ্ছে সহযোগী সদস্য পাপুয়া নিউগিনি। বিশ্বকাপের অন্য সহ-আয়োজক যুক্তরাষ্ট্র বড় জয় দিয়ে শুরু করেছে বিশ্বকাপ। এবার উইন্ডিজের সামনে সে চ্যালেঞ্জ।

টসের সময় জর্জটাউনের ঠাণ্ডা আবহাওয়াকে বোলিং নেয়ার কারণ হিসেবে বর্ণনা করেন উইন্ডিজ অধিনায়ক। পাপুয়া নিউগিনি অধিনায়ক আসাদ ভালা জানান, টসভাগ্য পক্ষে আসলে তিনিও আগে বোলিংয়ের সিদ্ধান্ত নিতেন।

ওয়েস্ট ইন্ডিজ একাদশ

জনসন চার্লস, ব্র্যান্ডন কিং, নিকোলাস পুরান, রস্টন চেজ, রভমান পাওয়েল (অধিনায়ক), শেরফান রাদারফোর্ড, আন্দ্রে রাসেল, রোমারিও শেফার্ড, আকিল হোসেন, আলজারি জোসেফ এবং গুডাকেশ মোটি

পাপুয়া নিউগিনি একাদশ

টনি উরা, আসাদ ভালা (অধিনায়ক), সেসে বাউ, হিরি হিরি, লেগা সিয়াকা, চার্লস আমিনি, কিপলিং ডরিগা, আলেই নাও, চ্যাড সোপার, কাবুয়া মোরেয়া এবং জন কারিকো

;

যুক্তরাষ্ট্রের অভিষেক ম্যাচে রেকর্ডের খাতায় ‘কিউই’ অ্যান্ডারসন



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

স্বাগতিক দেশ হওয়ার সুবাদে এবারই প্রথমবার টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলার সুযোগ পেয়েছে যুক্তরাষ্ট্র। দলের অন্যতম গুরুত্বপূর্ণ ক্রিকেটার কোরি অ্যান্ডারসন। তার জন্য আজ (রবিবার) ভোরের কানাডার বিপক্ষের ম্যাচটা ছিল বেশ অদ্ভুত। অদ্ভুত অনুভূতির এই দিনে দুর্দান্ত জয়ের সঙ্গে এক বিরল রেকর্ডেও নিজের নাম লেখালেন এই অলরাউন্ডার।

ভিন্ন দুই দেশের হয়ে ক্রিকেট বিশ্বকাপ খেলাদের সংক্ষিপ্ত তালিকায় ঢুকে পড়েছেন তিনি। দুই দলের হয়ে ক্রিকেটের বিশ্বমঞ্চে খেলার কীর্তি এর আগ পর্যন্ত ছিল চার জনের। এই বিরল কীর্তির শুরুটা করেছিলেন ডার্ক ন্যানেস। ২০০৯ বিশ্বকাপে খেলেছিলেন নেদারল্যান্ডসের হয়ে। পরের বছর বিশ্বকাপে অস্ট্রেলিয়ার হয়ে অভিষেক হয় তার।

পরের নামটা রোলফ ফন ডার মারভে। দক্ষিণ আফ্রিকার হয়ে ২০০৯ ও ২০১০ বিশ্বকাপ খেলা এই স্পিনার দেশ বদলে ২০১৬ সালের বিশ্বকাপের মাঠে নামেন নেদারল্যান্ডসের হয়ে। এরপর ২০২১ আর ২০২২ বিশ্বকাপও খেলেছেন তিনি ডাচদের হয়েই।

২০১৪ বিশ্বকাপে হংকংয়ের হয়ে বাংলাদেশে বিশ্বকাপ খেলতে এসেছিলেন মার্ক চ্যাপম্যান। সে বিশ্বকাপে যে হংকংয়ের কাছে বিব্রতকর হার দেখেছিল টাইগাররা। ২০১৬ বিশ্বকাপটাও তিনি খেলেছেন ওই হংকংয়ের হয়েই। এরপরই তিনি পরিচয়টা বদলে পিতৃপরিচয়ের কারণে পাওয়া নিউজিল্যান্ডের পাসপোর্টটা ব্যবহার করে নিউজিল্যান্ডে যোগ দেন। ২০২২ বিশ্বকাপে খেলেছেন কিউইদের হয়ে।

তালিকার পরের নামটা আরও এক ‘সাবেক’ দক্ষিণ আফ্রিকানের। ডেভিড ভিসা ২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপেও ছিলেন প্রোটিয়া দলে। তবে এরপর প্রতিবেশী দেশ নামিবিয়ার হয়ে মাঠে নামেন তিনি। ২০২১ আর ২০২২ আসরে নামিবিয়ার অনেক কীর্তির নায়কও বনেছেন তিনি।

এরপর এই তালিকায় আজ যুক্ত হলেন অ্যান্ডারসন। নিউজিল্যান্ডের হয়ে ২০১৪ আর ২০১৬ বিশ্বকাপে খেলেছেন তিনি। এরপর এবার যুক্তরাষ্ট্রের হয়ে অভিষেক হলো তার। আর তাতেই এই বিরল তালিকায় ঢুকে পড়লেন সাবেক এই কিউই ক্রিকেটার।

;

থাইল্যান্ডকে হারিয়ে ফাইনালে বাংলাদেশ



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বঙ্গবন্ধু কাপ ২০২৪ আন্তর্জাতিক কাবাডি টুর্নামেন্টের ফাইনালে উঠেছে বাংলাদেশ। আজ রোববার (২ জুন) মিরপুর শহীদ সোহরাওয়ার্দী ইনডোর স্টেডিয়ামে অনুষ্ঠিত দিনের প্রথম সেমিফাইনালে থাইল্যান্ডকে ৩টি লোনাসহ ৪১-১৮ পয়েন্ট ব্যবধানে হারিয়ে শিরোপার মঞ্চে জায়গা করে নেয় লাল-সবুজের দল। এর মধ্য দিয়ে মর্যাদার বঙ্গবন্ধু কাপ আন্তর্জাতিক কাবাডিতে টানা চতুর্থবারের মতো ফাইনালে জায়গা করে নিল দলটি। আজ খেলার প্রথমার্ধে বিজয়ী দল ২৩-০৮ পয়েন্ট ব্যবধানে এগিয়ে ছিল। 

শেষ চারের লড়াইয়ে দারুণ ক্রীড়াশৈলী প্রদর্শন করে ম্যাচসেরার পুরস্কার জিতে নেন বাংলাদেশের তারকা রেইডার অধিনায়ক আরদুজ্জামান মুন্সি। প্রতিপক্ষের কাছ থেকে আরদুজ্জামান একাই তুলে আনেন মূল্যবান ১১টি পয়েন্ট। সেমিফাইনালে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ম্যাচসেরার হাতে পুরস্কার তুলে দেন জাতীয় সংসদের হুইপ সানজিদা খানম, এমপি এবং দৈনিক যুগান্তরের সম্পাদক সাইফুল আলম।

কাকতালীয়ভাবে গত আসরের দুই সেমিফাইনালিস্ট এবারো পস্পরের বিরুদ্ধে আজ মুখোমুখি হয়। অভিন্ন প্রতিপক্ষের ম্যাচের ফলাফলও অভিন্ন। শুধু পার্থক্যে ভেন্যুতে। গত বছর বঙ্গবন্ধু কাপ আন্তর্জাতিক কাবাডি টুর্নামেন্টের সেমিফাইনালে বাংলাদেশের প্রতিপক্ষ ছিল থাইল্যান্ড। পল্টনের শহীদ নূর হোসেন ভলিবল স্টেডিয়ামে সেদিন থাইল্যান্ডকে ৪৫-২৬ পয়েন্ট ব্যবধানে হারিয়ে ফাইনালে জায়গা করে নিয়েছিল বাংলাদেশ।

আজ ম্যাচের শুরুতেই বাজিমাত বাংলাদেশের। খেলার মাত্র ১২ সেকেন্ডেই বোনাসসহ থাইল্যান্ডের কাছ থেকে ৪ পয়েন্ট তুলে আনেন আরদুজ্জামান। খেলার ষষ্ঠ মিনিটে প্রথম লোনা অর্জন বাংলাদেশের। এ সময় ১০-১ পয়েন্ট এগিয়ে ছিল বাংলাদেশ। ১৯ মিনিটে ম্যাচের দ্বিতীয় লোনা বাংলাদেশের। আরদুজ্জামান, মিজানুররা এগিয়ে ছিল ২৩-৭ পয়েন্ট ব্যবধানে। প্রথমার্ধে বাংলাদেশের সামনে দাঁড়াতেই পারেনি থাইল্যান্ড।

প্রথমার্ধের মতো দ্বিতীয়ার্ধেও বাংলাদেশের সামনে অসহায় আত্মসমর্পন থাইল্যান্ডের। খেলার ২৮ মিনিটে তৃতীয় লোনা (৩৪-১২ পয়েন্ট এগিয়ে বাংলাদেশ) তুলে একচেটিয়া ম্যাচ জয় স্বাগতিকদের। খেলাশেষে ম্যাচসেরা বাংলাদেশের অধিনায়ক বলেন, চতুর্থবারের মতো আমি বঙ্গবন্ধু কাপ আন্তর্জাতিক কাবাডিতে খেলছি। প্রথম আসরে তিনবার ম্যাচসেরা, দ্বিতীয় আসরে একবার, তৃতীয় আসরে ম্যাচসেরা না হলেও এবার চতুর্থবার আসরে ৬ ম্যাচের মধ্যে ২ বার ম্যাচসেরার পুরস্কার জিতেছি। আসলে আমি সেরা হয়েছি এটা বড় কথা নয়। দল সেমিফাইনালে জিতে ফাইনালে উঠেছে এটাই আমার সবচেয়ে বড় পুরস্কার। সেমিফাইনালেও মতো ফাইনালেও আমরা জিততে চাই। দেশকে আরেকবার শিরোপা রঙে রাঙাতে চাই।

বাংলাদেশের কোচ আব্দুল জলিল বলেন, আমি গতকালই বলেছিলাম থাইল্যান্ডকে হারিয়ে আমরা ফাইনালে যেতে চাই। ছেলেরা দারুণ খেলে আজ সেই উপলক্ষ এনে দিয়েছে। ছেলেদের পারফরম্যান্সে আমি সন্তুষ্ট। ওরা শুধু আজ সেমিফাইনালেই নয়; পুরো টুর্নামেন্ট অর্থাৎ গ্রুপপর্ব থেকে সেমিফাইনাল ৬ ম্যাচে দুর্দান্ত খেলেছে। গত তিন আসরে চ্যাম্পিয়ন হলেও এবারের দলটাকে আমি বলব সবচেয়ে দুর্দান্ত।

;