পাওয়ার প্লে’তেই শান্ত-লিটনকে হারাল বাংলাদেশ



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

প্রথম দুই ম্যাচে পরে ব্যাট করেছিল বাংলাদেশ। আজ চ্যালেঞ্জটা ভিন্ন। টস জিতে আগে বাংলাদেশকে ব্যাটিংয়ে পাঠিয়েছে বাংলাদেশ। সে চ্যালেঞ্জে কতটা সফল হতে পারবে নাজমুল হোসেন শান্তর দল, সেটা সময়ই বলে দেবে। তবে প্রথম ৬ ওভারে কিন্তু বাংলাদেশ নিজেদের সেভাবে মেলে ধরতে পারল না। লিটন দাস এবং নাজমুল হোসেন শান্তর উইকেট দুটি হারিয়ে ৪২ রান তুলেছে স্বাগতিকরা।

ফর্মহীনতা নিয়ে ব্যাপক সমালোচনার মুখে রয়েছেন লিটন দাস। আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপে তাকে আদৌ দলে রাখা হবে কিনা তা নিয়ে যখন জোর আলোচনা চলছে, তখন জিম্বাবুয়ের বিপক্ষে তৃতীয় টি-টোয়েন্টিতে হাস্যকরভাবে নিজের উইকেট ছুঁড়ে দিয়েছেন লিটন। মুজারাবানিকে টানা দুইবার স্কুপ করতে গিয়ে ব্যর্থ হয়েও তৃতীয়বার একই কাজ করার চেষ্টা করে বোল্ড হয়েছেন। ফেরার আগে ১৫ বলে করেছেন ১২ রান।

অধিনায়ক শান্তও ক্রিজে থিতু হতে পারেননি। সিকান্দার রাজার আর্ম বল খেলতে গিয়ে লাইন মিস করে বোল্ড হয়েছেন।

উল্লেখ্য, পাঁচ ম্যাচ সিরিজের প্রথম দুই টি-টোয়েন্টি জিতে সিরিজে এগিয়ে রয়েছে বাংলাদেশ।

   

কোচ-নির্বাচকদের দলে নিয়ে প্রস্তুতি ম্যাচ খেলল অস্ট্রেলিয়া



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

পর্দা উঠছে টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসরের। বিশ্বকাপের মূল ম্যাচগুলো শুরু হচ্ছে জুনের ২ তারিখ থেকে। এর আগে দলগুলোকে প্রস্তুতি ম্যাচ খেলার সুযোগ করে দিয়েছে আইসিসি। যেখানে সকল দলই বিপক্ষ যেকোনো দুই দলের সঙ্গে প্র্যাক্টিস ম্যাচ খেলে নিজেদের শেষবার ঝালাই করে নেওয়ার সুযোগ পেয়েছে।

প্রত্যেক দলের বিশ্বকাপের মূল স্কোয়াডগুলো গঠিত হয়েছে ১৫ জন করে সদস্য নিয়ে। প্রায় সব দলই বর্তমানে অবস্থান করছে স্বাগতিক দেশ যুক্তরাষ্ট্রে। তবে অজিদের বিশ্বকাপ দলে আছেন ৯ জন। কারণ সদ্য শেষ হওয়া আইপিএলে ছিলে একাধিক অস্ট্রেলিয়ান ক্রিকেটার। লম্বা এই ঘরোয়া লিগের পর ছয়জনকে ছুটি দিয়েছে তাদের দেশের ক্রিকেট বোর্ড।

গতকাল মঙ্গলবার নামিবিয়ার বিপক্ষে প্রস্তুতিমূলক ম্যাচে মাঠে নেমেছিল অজিরা। কিন্ত সেখানে তাদের দলে ১১ জন উপস্থিত না থাকায় একাদশ পূর্ণ করতে মাঠে নেমেছিলেন কোচ-নির্বাচকরা।

বিষয়টা আশ্চর্যজনক হলেও সত্য। ফিল্ডিংয়ে ১১ জন পুরো করতে মাঠে নেমেছিলেন অস্ট্রেলিয়া দলের প্রধান নির্বাচক জর্জ বেইলি এবং ফিল্ডিং কোচ আন্দ্রে বেরোভিচ। তারা কয়েক ওভার ফিল্ডিং করে উঠে গেলে পরবর্তীতে মাঠে নামেন হেড কোচ অ্যান্ড্রু ম্যাকডোনাল্ড এবং ব্যাটিং কোচ ব্র্যাড হগ।

একাদশ সাজাতে বেশ ঝামেলা পোহাতে হলেও ম্যাচে বেশ সহজ জয় তুলে নেয় অজিরা। ৭ উইকেট ও পুরো ১০ ওভার হাতে রেখেই কাঙ্ক্ষিত লক্ষ্য টপকে যায় তারা।

পোর্ট অব স্পেনের একই মাঠে আগামীকাল বাংলাদেশ সময় ভোর ৫ টায় আরও একটি প্রস্তুতি ম্যাচ মাঠে নামবে মিচেল মার্শের দল। সহ আয়োজন ওয়েস্ট ইন্ডিজ হবে তাদের প্রতিপক্ষ।

;

টিভিতে যা দেখবেন আজ



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

উয়েফা কনফারেন্স লিগের ফাইনাল আজ। এছাড়াও টিভিতে যা যা থাকছে।


জাতীয় স্কুল ক্রিকেট (ফাইনাল, চলছে...)

কে জি ইউনিয়ন–কদমতলা পূর্ব বাসাবো

সকাল ৯টা, টি স্পোর্টস

বঙ্গবন্ধু কাপ আন্তর্জাতিক কাবাডি

বাংলাদেশ-ইন্দোনেশিয়া

বিকেল ৪টা, টি স্পোর্টস

বাংলাদেশ প্রিমিয়ার লিগ ফুটবল

বসুন্ধরা কিংস-শেখ রাসেল

বিকেল ৪টা, টি স্পোর্টস ইউটিউব

আবাহনী-মোহামেডান

বিকেল ৪টা, বাফুফে ইউটিউব চ্যানেল

উয়েফা কনফারেন্স লিগ (ফাইনাল)

অলিম্পিয়াকোস–ফিওরেন্তিনা

রাত ১টা, সনি স্পোর্টস টেন ২

;

বিশ্বকাপ ভারতের হাতে দেখছেন মরগান



Apon tariq
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

জুনের ২ তারিখ থেকে পর্দা উঠছে টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসরের। স্বাগতিক হিসেবে আছে যুক্তরাষ্ট্র এবং ওয়েস্ট ইন্ডিজ। বিশ্বকাপকে কেন্দ্র করে সাবেক ক্রিকেটাররা বরাবরের মতোই নিজেদের ভবিষ্যৎবাণী করে থাকেন। এবারও তার ব্যতিক্রম হয়নি। সে তালিকায় এবার যুক্ত হলেন ওয়ানডে বিশ্বকাপজয়ী সাবেক ইংলিশ অধিনায়ক ইয়ন মরগান।

মরগানের মতে, এবারের বিশ্বকাপে সবচেয়ে শক্তিশালী দল ভারত। ভারতের স্কোয়াডে তিন বিভাগেই দুর্দান্ত সব ক্রিকেটার রয়েছেন যারা বিশ্বকাপের মতো বড় শিরোপা তুলে ধরার যোগ্যতা রাখেন। যদিও ১১ বছর ধরে বৈশ্বিক কোনো শিরোপা ঘরে তুলতে পারেনি ভারত।

মরগান বলেন, ‘ইনজুরি সমস্যা থাকার পরেও নিঃসন্দেহে এবারের বিশ্বকাপের সবচেয়ে শক্তিশালী দল ভারত। কাগজে-কলমে শক্তিমত্তার বিচারে তারা এবার অপ্রতিরোধ্য। তারা নিজেদের সামর্থ্য অনুয়ায়ী খেলতে পারলে যে কোনো দলকে তারা হারাতে পারবে।‘

টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম আসরের চ্যাম্পিয়ন দল ভারত। এবার রোহিত শর্মার অধীনে যুক্তরাষ্ট্রের মাটিতে ৫ জুন আয়ারল্যান্ডের বিপক্ষে নিজেদের মিশন শুরু করবে তারা। গ্রুপ ‘এ’ থেকে সবচেয়ে ফেভারিট দল হিসেবে তাদের নামই আছে সবার উপরে।

;

শীর্ষ পাঁচটি লিগ থেকে চ্যাম্পিয়ন্স লিগে যারা



স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

শেষ হয়ে গেছে ইউরোপীয় ফুটবলের ২০২৩-২৪ মৌসুমের সকল ম্যাচ। ইতোমধ্যে সেরা পাঁচ লিগের জয়ী দলের হাতে শিরোপাও উঠেছে। যদিও কয়েকটি স্থান নির্ধারণ এখনো বাকি আছে। তবে বেশিরভাগ দলের নামই নিশ্চিত হওয়া গেছে। চলুন এক নজরে দেখে নেওয়া যাক ২০২৪-২৫ মৌসুমের উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের টিকিট নিশ্চিত করা দলগুলোর নাম।

ইংলিশ প্রিমিয়ার লিগ থেকে সরাসরি জায়গা করে নিয়েছে চার দল। তারা হলো ম্যানচেস্টার সিটি (চ্যাম্পিয়ন), আর্সেনাল, লিভারপুল ও অ্যাস্টন ভিলা।
ইউরোপা লিগ থেকে টটেনহাম ও এফএ কাপ জয়ী ম্যানচেস্টার ইউনাইটেড।

লা লিগা থেকে সরাসরি জায়গা করে নিয়েছে চার দল- রিয়াল মাদ্রিদ (চ্যাম্পিয়ন), বার্সেলোনা, জিরোনা ও আতলেতিকো মাদ্রিদ।
ইউরোপা লিগ থেকে অ্যাথলেটিক বিলবাও ও রিয়াল সোসিয়েদাদ।
কনফারেন্স লিগ থেকে সরাসরি জায়গা করে নিয়েছে রিয়াল বেতিস।

বুন্দেসলিগা থেকে সরাসরি জায়গা করে নিয়েছে পাঁচ দল- বায়ার লেভারকুসেন (চ্যাম্পিয়ন), ভিএফবি স্টুটগার্ট, বায়ার্ন মিউনিখ, লাইপজিগ ও বরুসিয়া ডর্টমুন্ড।
ইউরোপা লিগ থেকে হফেনহাইম। কনফারেন্স লিগ থেকে সরাসরি জায়গা করে নিয়েছে হফেনহাইম।

সিরি আ থেকে সরাসরি জায়গা করে নিয়েছে পাঁচ দল- ইন্টার মিলান (চ্যাম্পিয়ন), জুভেন্টাস, এসি মিলান, আতলান্তা ও বোলোনিয়া।
ইউরোপা লিগ থেকে রোমা ও লাতসিও।

ফ্রেঞ্চ লিগ আ থেকে সরাসরি জায়গা করে নিয়েছে চার দল পিএসজি (চ্যাম্পিয়ন), মোনাকো, ব্রেস্ত ও লিল।
ইউরোপা লিগ থেকে নিস ও লিও।
কনফারেন্স লিগ থেকে সরাসরি জায়গা করে নিয়েছে লাঁস।

;