‘সুদর্শন’ ইনিংসে চড়ে গুজরাটের ২০০ 



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

প্রথম ওভারেই সাজঘরে পাড়ি জমান ঋদ্ধিমান সাহা। দলীয় ৪৫ রানের মাথায় ফেরেন আরেক ওপেনার ও গুজরাট টাইটান্সের অধিনায়ক শুভমান গিলও। ৭ ওভারে দলীয় সংগ্রহ কেবল ২ উইকেটে ৪৭ রান। রান রেট ৭-এর নিচে। এই রান বন্যার আইপিএল মৌসুমে যা অনেকটাই বেমানান। পরে শেষে এসে গুজরাটের স্কোরবোর্ডে ৩ উইকেটে পুরো ২০০ রান। মাঝের এই পথটুকু গুজরাট পাড়ি দিয়েছে সাই সুদর্শনের ৮৪ রানের এক ‘সুদর্শন’ ইনিংসে চড়ে। 

এ নিয়ে আইপিএলের এবারের আসরে ৪৫তম ম্যাচে এসেই দুই ইনিংসে মিলিয়ে মোট ২৭ বার দুইশ পেরোনো সংগ্রহ দেখল বিশ্বের অন্যতম ফ্রাঞ্চাইজি টুর্নামেন্টটি। 

গুজরাটের মাঠ আহমেদাবাদে টসে হেরে আগে ব্যাটিংয়ে নেমে ৪৫ রানে দুই ওপেনারের উইকেট হারিয়ে বসে স্বাগতিকরা। তবে সেখানে যেন একাই হাল ধরেন দলটির ২২ বছর বয়সী তরুণ ব্যাটার সুদর্শন। পরে তাকে যোগ্য সঙ্গ দেন শাহরুখ খান। তৃতীয় উইকেটে এসে ৮৬ রানের সময় উপযোগী জুটি পায় গুজরাট। সেখানে ৩০ বলে শাহরুখ ৫৮ রান করে ফিরলেও শেষ পর্যন্ত টিকে থাকেন সুদর্শন।

শেষ ৫ ওভারে ডেভিড মিলারকে নিয়ে ৬২ রান যোগ করেন সুদর্শন। তার ৪৯ বলে ৮ চার ও ৪ ছক্কায় ৮৪ রানের অপরাজিত এই ইনিংসে চড়ে পুরো ২০০ রানের লক্ষ্যে পৌঁছায় গত আসরের রানার্স-আপ দলটি।

আসরে ব্যাট হাতে দারুণ ছন্দে আছেন সুদর্শন। এ নিয়ে ১০ ম্যাচে ৪১৮ রান করেছেন তিনি। আছেন আসরের সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকার দুইয়ে। ৯ ম্যাচে ৪৩০ রান করে শীর্ষে আছেন প্রতিপক্ষ দলের তারকা ব্যাটার বিরাট কোহলি।

 

   

‘সেই’ বাংলাদেশের সঙ্গে খেলেই বিদায় বললেন উইলিয়ামস



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আন্তর্জাতিক টি-টোয়েন্টি শন উইলিয়ামসের শুরুটা হয়েছিল বাংলাদেশের বিপক্ষে খেলেই। ২০০৬ সালে ক্রিকেটের সংক্ষিপ্ততম সংস্করণে অভিষেকের পর ১৮ বছর জিম্বাবুয়ের জার্সিতে মাঠ মাতিয়েছেন। এবার সেই বাংলাদেশের বিপক্ষে খেলেই আন্তর্জাতিক টি-টোয়েন্টিকে বিদায় বলে দিলেন জিম্বাবুয়ের এই অভিজ্ঞ অলরাউন্ডার।

শুরু আর শেষে প্রতিপক্ষে মিল থাকলেও ফলাফলে ইতিবাচক অমিল রয়েছে। বাংলাদেশের বিপক্ষে তার অভিষেক ম্যাচে ৪৩ রানে হেরেছিল দল। তবে বিদায়ের দিনে ৮ উইকেটের দাপুটে জয় পেয়েছে জিম্বাবুয়ে।

আজ (রবিবার) বাংলাদেশের বিপক্ষে পাঁচ ম্যাচ সিরিজের শেষ ম্যাচ জেতার পর ড্রেসিং রুমে সতীর্থদের সামনে টি-টোয়েন্টি থেকে অবসরের ঘোষণা দেন। তবে টেস্ট এবং ওয়ানডে দুই ফরম্যাটে খেলা চালিয়ে যাবেন ৩৭ বছর বয়সী এই ক্রিকেটার।

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ৮১ ম্যাচে মাঠে নেমেছেন উইলিয়ামস। ১২৬.৩৮ স্ট্রাইক রেটে ব্যাট চালিয়ে করেছেন ১৬৯১ রান। বল হাতেও অবদান রেখেছেন। ৭৩ ইনিংসে হাত ঘুরিয়ে ৪৮ উইকেট ঝুলিতে পুরেছেন এই বাঁহাতি স্পিনার।

;

চেন্নাইয়ের বোলিং তোপে রাজস্থানের সংগ্রহ ১৪১



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

চেপকে ব্যাট হাতে ঠিক সুবিধা করতে পারল না রাজস্থান রয়্যালস। সিমারজিত-তুষারদের গতি আর বৈচিত্র্যের সামনে খাবি খেয়েছে সঞ্জু স্যামসনের দল। ২০ ওভারে ৫ উইকেট হারিয়ে স্কোরবোর্ডে জমা করতে পেরেছে সাকুল্যে ১৪১ রান।

টস জিতে ব্যাট করতে নামা রাজস্থানের টপ অর্ডারকে একাই ধসিয়ে দেন সিমারজিত। রাজস্থানের ব্যাটিং অর্ডারের তিন গুরুত্বপূর্ণ ব্যাটার যশস্বী জয়সোয়াল (২৪), জস বাটলার (২১) এবং সঞ্জু স্যামসনকে (১৫) তুলে নেন এই পেসার।

মিডল অর্ডারে প্রতিরোধ গড়ার চেষ্টা করেন রিয়ান পরাগ। ৩৫ বলে ১ চার সঙ্গে ৩ ছক্কায় ৪৭ রানে অপরাজিত থাকেন তিনি। ১৮ বলে ২৮ রানের ক্যামিও রাজস্থানের সংগ্রহকে ভদ্রস্থ করায় ভূমিকা রাখেন ধ্রুভ জুরেল।

সিমারজিত ২৬ রান খরচায় তুলে নেন ৩ উইকেট। ২ উইকেট যায় তুষার দেশপান্ডের ঝুলিতে। মুস্তাফিজ, পাথিরানা, দীপক চাহারদের অনুপস্থিতিতে বোলিং বিভাগের দায়িত্ব বুঝে নিয়েছেন এই দুই তরুণ পেসার।

প্লে-অফের দৌড়ে টিকে থাকতে চেন্নাইয়ের জন্য ম্যাচটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। ঘরের মাঠে ১৪২ রানের লক্ষ্য তাদের জন্য মোটেই কঠিন হওয়ার কথা নয়।

;

ম্যাচ শেষ হতেই ব্যাটিং অনুশীলনে ব্যস্ত সাকিব



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

জিম্বাবুয়েকে ৪-১ ব্যবধানে সিরিজ হারিয়ে তখন ট্রফি নিয়ে উদযাপনে ব্যস্ত বাংলাদেশ অধিনায়ক নাজমুল হোসেন শান্তসহ দলের অন্য ক্রিকেটাররা। তবে সাকিব আল হাসানকে তাদের মাঝে খুঁজে পাওয়া গেল না। সাকিব তখন ব্যাট-প্যাড নিয়ে ছুটলেন সেন্টার উইকেটের দিকে।

সিরিজ জয় উদযাপনের চেয়ে ব্যাটিং অনুশীলনকে এগিয়ে রাখলেন সাকিব। জিম্বাবুয়ের বিপক্ষে চলতি সিরিজে ব্যাট হাতে খুব একটা সুবিধা করতে পারেননি। সিরিজের চতুর্থ ও পঞ্চম ম্যাচে মাঠে নেমে যথাক্রমে ১ ও ২১ রান আসে তার ব্যাটে।

বল হাতে অবশ্য উজ্জ্বল ছিলেন সাকিব। চতুর্থ ম্যাচে শেষ ওভারে ২ উইকেট নিয়ে দলকে জয় এনে দিয়েছিলেন। সবমিলিয়ে দুই ম্যাচে ঝুলিতে পুরেছেন ৫ উইকেট। ওভারপ্রতি ছয়ের নিচে রেখেছেন ইকোনমি রেট।

তাই ম্যাচ শেষ হতেই ব্যাটিং অনুশীলনে মনোযোগী হতে দেখা গেল সাকিবকে। জুনে যুক্তরাষ্ট্র-ওয়েস্ট ইন্ডিজে অনুষ্ঠেয় টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে নিজেকে প্রস্তুত করতে চান তিনি।

;

আইপিএলের সঙ্গে আন্তর্জাতিক ক্রিকেটকে মেলাতে চান না শান্ত 



Apon tariq
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আইপিএলে আড়াইশোর বেশি রান হচ্ছে নিয়মিতই। অনেকক্ষেত্রে এই স্কোরও ডিফেন্ড করাটাও অসাধ্যে পরিনত হয় বোলারদের জন্য। আইপিএল থেকে বাংলাদেশ জিম্বাবুয়ের সিরিজের দিকে তাকালে পার্থক্য আকাশ-পাতাল। জিম্বাবুয়ে আগে ব্যাট করলে রান হয় ১২০ থেকে ১৩০। বাংলাদেশের ক্ষেত্রে দেড়শোর আশেপাশে। যেটা জিম্বাবুয়ে তিন দিন চেজ করতে গিয়ে সফলতা পেয়েছে মাত্র একদিন। 

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতেও রানের রেঞ্জটা এমনই হবে, বড়জোর ১৫-২০ রান বাড়বে, এমনটাই মত টাইগার ক্যাপ্টেন নাজমুল শান্তের। বিশ্বকাপের আগে আরও একবার মনে করিয়ে দিলেন আন্তর্জাতিক ক্রিকেট আর ফ্রাঞ্চাইজি ক্রিকেট এক নয়। 

আইপিএলে ২০০-২৫০ রানের সেসব উইকেট থেকে আন্তর্জাতিক ক্রিকেটের উইকেটের বিস্তর ফারাক আছে বলে জানান শান্ত। ম্যাচশেষে সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘আইপিএল যে উইকেটে হয়েছে..আইপিএলের সঙ্গে আন্তর্জাতিক ক্রিকেট মেলানোই যাবে না। আমার মনে হয়, গত বছর পিএসএলেও এরকম রান হয়েছে, ২০০ প্লাস, আড়াইশ রানও হয়েছে। ’

আন্তর্জাতিকে ১৬০ থেকে ২০০ রানের সংগ্রহকে ভালো স্কোর মানছেন শান্ত। ‘আন্তর্জাতিকে আমি যতটুকু জানি ১৬০ থেকে ১৭৫-১৮০, ২০০ রান যদি কোনো দল করে এটা খুব ভালো স্কোর। এটা সচরাচর রেগুলার কিন্তু দেখা যায় না। আমার মনে হয় বিশ্বকাপে এরকমই রান হবে,  ১৬০-৮০ এর মধ্যেই থাকবে ভালো উইকেটে। এর ভেতরই বোলারদের ডিফেন্ড করতে হবে বা রান চেজ করতে হবে। আইপিএলের সঙ্গে তুলনা করাটা আমার মনে হয় না কখনোই যৌক্তিক।’

;