সমতায় শেষ হলো পাকিস্তান-নিউজিল্যান্ড সিরিজ



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ঘরের মাঠে পাঁচ ম্যাচ সিরিজের শেষ ম্যাচে কিউইদের বিপক্ষে ৯ রানের জয় তুলে নিয়ে ২-২ সমতায় সিরিজ শেষ করল পাকিস্তান। প্রথম ম্যাচটি বৃষ্টিতে ভেস্তে যাওয়ায় এই সিরিজে কোনো দলই এগিয়ে থেকে এককভাবে জিততে পারল না, তাই ট্রফি ভাগাভাগি করেই শেষ হলো সিরিজ।

চার ম্যাচ শেষে ২-১ ব্যবধানে পিছিয়ে ছিল পাকিস্তান। তাই লাহোরের মাঠে পঞ্চম টি-টোয়েন্টিতে সিরিজ বাঁচানোর জন্য জয় ছাড়া বিকল্প ছিল না স্বাগতিকদের কাছে।

এদিন টসে জিতে শুরুতে বোলিংয়ের সিদ্ধান্ত নেয় নিউজিল্যান্ড। ব্যাট হাতে অধিনায়ক বাবর আজম দেখান নিজের নৈপুণ্য। নির্ধারিত ওভার শেষে পাকিস্তানের দলীয় সংগ্রহ দাঁড়ায় ৫ উইকেট হারিয়ে ১৭৮ রান।

জবাবে ব্যাট হাতে নেমে সাবলীল ভঙ্গিতে খেলতে থাকে কিউইরা। তবে পাকিস্তানি বোলারদের তোপের মুখে কিছুক্ষণ পরই হিমশিম খেতে থাকে সফরকারীরা। শাহিন আফ্রিদি একাই তুলে নেন চার উইকেট। শেষে চার বল বাকি থাকতেই নিউজিল্যান্ডের সকল ব্যাটার সাজঘরে ফেরত যাওয়ায় খুব কাছে যেয়েও হারের স্বাদ পেতে হয় কিউইদের।

সংক্ষিপ্ত স্কোরঃ

পাকিস্তানঃ ১৭৮/৫ (২০ ওভার); বাবর ৬৯, ফখর ৪৩; ওরুর্ক ১-২৫, সোধি ১-৩০

নিউজিল্যান্ডঃ ১৬৯/১০ (১৯.২ ওভার); সেইফার্ট ৫২, ক্লার্কসন ৩৮*; আফ্রিদি ৪-৩০, উসামা ২-২১

ফলাফলঃ পাকিস্তান ৯ রানে জয়ী

প্লেয়ার অফ দ্য ম্যাচঃ শাহিন আফ্রিদি

প্লেয়ার অফ দ্য সিরিজঃ শাহিন আফ্রিদি

সিরিজঃ ২-২ সমতা

   

৬ মাস আগে বাংলাদেশের উইন্ডিজ সফরের সূচি প্রকাশ



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

প্রায় সাড়ে ছয় মাস আগেই সিরিজের সূচি প্রকাশ! শুনলে অবাক হলেও ব্যাপারটা ঘটেছে বাংলাদেশের সাথেই। চলতি বছরের শেষ দিকে নিজেদের মাটিতে বাংলাদেশের বিপক্ষে তিন ফরম্যাটের পূর্ণাঙ্গ সিরিজ খেলবে ওয়েস্ট ইন্ডিজ।

আইসিসির ফিউচার ট্যুর প্রোগামস (এফটিপি) এর অংশ হিসেবে বিষয়টি আগে থেকেই জানা গেলেও, সিরিজের প্রায় সাড়ে ছয় মাস আগে সূচি ঘোষণা করলো ক্যারিবিয়রা। আগামী ২২ নভেম্বর থেকে ১৯ ডিসেম্বর পর্যন্ত বাংলাদেশের বিপক্ষে দুটি টেস্ট, তিনটা ওয়ানডে ও তিনটা টি-টোয়েন্টি ম্যাচের সিরিজ খেলবে ওয়েস্ট ইন্ডিজ।

চলতি বছরের শেষার্ধে নিজেদের মাঠে বাংলাদেশ ছাড়াও সাউথ আফ্রিকা এবং ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ খেলবে তারা। সামাজিক যোগাযোগ মাধ্যম এক্স-এ এক পোস্টে বাংলাদেশসহ এই তিন দলের বিপক্ষে সিরিজের সূচি ঘোষণা করেছেন উইন্ডিজ ক্রিকেট।

২০১৮ এবং ২০২২ এর মতো এবারও বাংলাদেশের মিশন শুরু হবে অ্যান্টিগা থেকে। লাল বলের ওয়ার্ম আপ ম্যাচ দিয়েই শুরু হবে টাইগারদের মিশন। ২২ নভেম্বর অ্যান্টিগায় সিরিজের প্রথম টেস্ট শুরু। ৩০ নভেম্বর থেকে জ্যামাইকায় শুরু হবে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট। এরপর সেন্ট কিটস ও নেভিসে যথাক্রমে ৮, ১০ ও ১২ ডিসেম্বর তিনটি ওয়ানডে এবং সেন্ট ভিনসেন্টে ১৫, ১৭ ও ১৯ ডিসেম্বর অনুষ্ঠিত হবে তিনটি টি-টোয়েন্টি ম্যাচ।

;

এশিয়ান অ-১৪ টেনিসের পর্দা উঠছে কাল



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

শুরু হচ্ছে এশিয়ান অনূর্ধ্ব-১৪ টেনিস প্রতিযোগিতা ২০২৪। আগামীকাল (রবিবার) বিকেল ৫টায় শেখ জামাল জাতীয় টেনিস কমপ্লেক্সে পর্দা উঠবে এই প্রতিযোগিতার।

জানা গেছে, বাংলাদেশ টেনিস ফেডারেশনের সভাপতি এবং বাংলাদেশ সরকারের নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী প্রধান অতিথি হিসেবে প্রতিযোগিতার উদ্বোধন করবেন।

এশিয়ান টেনিস ফেডারেশন স্বীকৃত এই প্রতিযোগিতার সার্বিক ব্যবস্থাপনায় রয়েছে বাংলাদেশ টেনিস ফেডারেশন।

গত বছরের অক্টোবরেও বাংলাদেশে অনুষ্ঠিত হয়েছিল এশিয়ান অনূর্ধ্ব-১৪ টেনিস প্রতিযোগিতা।

আগামী ১৩-১৭ মে পর্যন্ত চলবে এই প্রতিযোগিতা।

;

‘পরের ম্যাচেই কামব্যাক করবো’, বললেন শান্ত



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ঘরের মাঠে জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের চতুর্থ ম্যাচে হাড্ডাহাড্ডি লড়াই শেষে ম্যাচ জিতেছে বাংলাদেশ। পাঁচ ম্যাচ সিরিজে এতে ৪-০ তে এগিয়ে গেল স্বাগতিকরা। তবে এই ম্যাচে জয়ের থেকেই বেশি আলোচনা হচ্ছে যে বিষয়ে তা হলো বরাবরের মতোই টাইগারদের ব্যাটিং ব্যর্থতা।

শুরুতে টস হেরে ব্যাটিংয়ে যেয়ে এদিন দলকে উড়ন্ত সূচনা এনে দিয়েছিলেন ওপেনার তানজিদ হাসান তামিম ও সৌম্য সরকার। তারা যেই বেগে রান তুলছিলেন তাতে মনেই হচ্ছিল যে নির্ধারিত ওভার শেষে ২০০ এর ঘর ছুঁয়ে ফেলবে বাংলাদেশ। তবে ১১ ওভার শেষে যেখানে বিনা উইকেটে রান ছিল ১০০, সেখানে ১৪৩ রানেই অলআউট হয় বাংলাদেশ। এত কম রানের ব্যবধানে সবকটি উইকেট হারিয়ে ফেলার নজির এই প্রথমবার গড়ল টাইগাররা।

কেন এই ছন্দপতন? মাত্র ২২ রানের মধ্যেই কিভাবে বাংলাদেশে হারাল তাদের আটটি উইকেট! দায়ভারটা খুব স্বাভাবিকভাবেই পড়ে মিডল অর্ডারের ব্যাটারদের ওপর। ওপেনাররা তাদের দায়িত্ব নৈপুণ্যের সঙ্গে পালন করলেও এদিন ব্যাট হাতে ব্যর্থ ছিল বাংলাদেশের ভরসার অন্যতম জায়গা – মিডল অর্ডার।

ম্যাচ শেষে পুরষ্কার বিতরণী অনুষ্ঠানে অধিনায়ক শান্ত বলেন, ‘তামিম ও সৌম্য যেভাবে ব্যাটিং করেছে, আমরা তাদের নিয়ে খুবই খুশি। উইকেট তেমন একটা ভালো ছিল না। তবে আমাদের আরেকটু সাবধানে ব্যাটিং করা উচিত ছিল। আশা করছি পরের ম্যাচেই কামব্যাক করব।’

ব্যাট হাতে ব্যর্থতাটা যদিও বোলিং দিয়ে পুষিয়ে দিয়েছেন বাংলাদেশের বোলাররা। জাতীয় দলের জার্সি গায়ে অনেকদিন পর নেমেই নিজেদের ঝলক দেখিয়েছেন সাকিব আল হাসান ও মুস্তাফিজুর রহমান। এছাড়াও তাসকিনও দুর্দান্ত ব্বোলিং করেছেন।

তাই বোলারদের প্রশংসা করতে ভুলেননি টাইগার অধিনায়ক, ‘পুরো সিরিজে আমাদের বোলাররা খুব ভালো বোলিং করেছে। সাকিব দলে ফেরায় সবার আত্মবিশ্বাসও অনেক বেড়েছে। তাদের (বোলার) কাছে আমাদের প্রত্যাশা মূলত এমনই। আশা করছি তারা এটা চালিয়ে যাবে।‘

;

রিচার্লিসন-কাসেমিরোকে ছাড়াই ব্রাজিলের কোপা আমেরিকা স্কোয়াড ঘোষণা



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

কোপা আমেরিকার দুই পরাশক্তি আর্জেন্টিনা ও ব্রাজিল। এই দুই চিরপ্রতিদ্বন্দ্বীকে নিয়ে দর্শক ও সমর্থকদের উত্তেজনার পারদ সর্বদাই থাকে তুঙ্গে। আসন্ন কোপা আমেরিকার দল ঘোষণা করবে তারা এই অপেক্ষাতেই ছিল সমর্থকরা। অবশেষে শুক্রবার রাতে কোপার দল ঘোষণা করল ব্রাজিল। যেখানে আছে একের অধিক চমক।

২৩ সদস্যের এই স্কোয়াডে নেই অভিজ্ঞ মিডফিল্ডার কাসেমিরো। এছাড়াও দলে নেই রিচার্লিসন, গাব্রিয়েল জেসুসের মতো তারকারাও। কোচ দরিভাল জুনিওরের আমলে এটিই হতে চলেছে ব্রাজিলের মেজর কোনো টুর্নামেন্ট। প্রথমবারের মতো দল নির্বাচনেই তিনি এই চমক দিবেন তা বেশিরভাগ সমর্থকই চিন্তাও করেননি।

ব্রাজিল জাতীয় দলে অভিষেক হয়েছে দুই তরুণ ফুটবলারের। তারা হলেন গুয়েলার্মে অ্যারেনা ও ইভানিলসন। এছাড়াও চোট কাটিয়ে দীর্ঘদিন পর মাঠে ফিরবেন গোলরক্ষক অ্যালিসন বেকার।

আগামী ২০ জুন থেকে যুক্তরাষ্ট্রে শুরু হবে কোপার এবারের আসর। যেখানে আগামী ২৪ জুন কোস্টারিকার বিপক্ষে ম্যাচ দিয়ে কোপা আমেরিকা মিশন শুরু করবে গতবারের রানার্স-আপরা। টুর্নামেন্টে গ্রুপ ‘ডি’-তে কলম্বিয়া ও প্যারাগুয়ের বিপক্ষে লড়বে ব্রাজিল।

কোপা আমেরিকায় ব্রাজিলের দল:

গোলরক্ষক: অ্যালিসন, এদারসন, বেন্তো।

ডিফেন্ডার: বেরালদো, এদের মিলিতাও, গাব্রিয়েল, মারকিনিয়োস, দানিলো, ইয়ান কুতো, গিলের্মে আরানা, ওয়েন্দেল।

মিডফিল্ডার: আন্দ্রেয়াস পেরেইরা, ব্রুনো গিমারাইস, দ্গলাস লুইস, জোয়াও গোমেস, লুকাস পাকেতা।

ফরোয়ার্ড: এনদ্রিক, ইভানিলসন, গাব্রিয়েল মার্তিনেল্লি, রাফিনিয়া, রদ্রিগো, সাভিনিও,  ভিনিসিয়ুস জুনিয়র। 

;