মুস্তাফিজদের নয়, দোষ শিশিরের



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

লক্ষ্ণৌ সুপারজায়ান্টসের বিপক্ষে ঘরের মাঠেও চেন্নাই সুপার কিংস পেরে উঠল না। শেষ ওভারে ১৭ রান প্রয়োজন ছিল লক্ষ্ণৌয়ের, কিন্তু মুস্তাফিজ সে ওভারে বোলিংয়ে এসে তিনটি বৈধ ডেলিভারিতেই খরচ করেছেন ১৯ রান। ম্যাচটি ৬ উইকেটের বড় ব্যবধানে হারতে হয় তাদের।

২১০ রানের বড় সংগ্রহ নিয়েও বোলারদের ব্যর্থতায় হারের মুখ দেখতে হয় চেন্নাইকে। শুধু মুস্তাফিজই, দলের অন্য বোলাররাও লক্ষ্ণৌয়ের ব্যাটিংয়ের সামনে খাবি খেয়েছেন। তাদের শাসন করেই ১২৪ রানের অবিশ্বাস্য হার না মানা ইনিংস খেলে লক্ষ্ণৌকে জয় এনে দেন মার্কাস স্টয়নিস।

এমন দুর্দান্ত ইনিংস দেখে প্রতিপক্ষ শিবিরে থেকেও প্রশংসা না করে পারেননি চেন্নাই অধিনায়ক এবং লক্ষ্ণৌয়ের বিপক্ষে সেঞ্চুরি করা ব্যাটার রুতুরাজ গায়কোয়াড়, ‘পরাজয় মেনে নেওয়া সবসময়ই কঠিন। লক্ষ্ণৌ ভালো করেছে। ১৩তম ওভার পর্যন্ত ম্যাচ আমাদের হাতেই ছিল। স্টয়নিস দুর্দান্ত ব্যাট করেছে। ওকে টুপি খোলা অভিনন্দন।’ 

তবে ২১০ রান ডিফেন্ড করতে না পারার পরও বোলারদের দায় দিচ্ছেন না চেন্নাই অধিনায়ক, ‘এই ম্যাচে শিশির প্রভাব রেখেছে। শিশিরের কারণে স্পিনাররা সুবিধা করতে পারেনি। তা না হলে আরেকটু ভালো হতে পারত। যদিও এটি খেলারই অংশ। যা আপনার হাতে নেই সেটি আপনি নিয়ন্ত্রণ করতে পারবেন না।’

   

সিরিজ নিশ্চিত করতে মাঠে নামছে বাংলাদেশ



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

জিম্বাবুয়ের বিপক্ষে আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতি হিসেবে ঘরের মাঠে সিরিজ খেলছে বাংলাদেশ। পাঁচ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের প্রথম দুই ম্যাচ দাপটের সঙ্গে জিতে নিয়েছে টাইগাররা। আজ চট্টগ্রামের জহুর আহমেদ স্টেডিয়ামে তৃতীয় ম্যাচে বাংলাদেশ সময় দুপুর ৩টায় সফরকারীদের বিপক্ষে মাঠে নামবে শান্তরা।

সিরিজে ২-০ তে এগিয়ে আছে টাইগাররা। আজ জয় তুলে নিতে পারলে দুই ম্যাচ হাতে রেখেই সিরিজ নিজেদের নামে করে নিবে স্বাগতিকরা। এজন্যেই আজ জয়ের উদ্দেশ্যে মরিয়া হয়েই মাঠে নামছে বাংলাদেশ। অপরদিকে জিম্বাবুয়ের জন্য এটি সিরিজ বাঁচানোর ম্যাচ। নিজেদের সর্বোচ্চটা দিয়েই মাঠে খেলবে তারা।

প্রথম দুই ম্যাচেই টস জিতে সফরকারীদের ব্যাটিংয়ে পাঠিয়েছিলেন টাইগার অধিনায়ক নাজমুল শান্ত। বৃষ্টি হওয়ার আশঙ্কায় পরে ব্যাটিং করতে চায় বাংলাদেশ, এমনটাই ধারণা করা হচ্ছে। বৃষ্টির সম্ভাবনা আজও রয়েছে। তাই আজকের ম্যাচেও টস জিতলে শান্ত হাঁটতে পারেন একই পথে।

বোলিং নিয়ে বাংলাদেশের চিন্তার খুব একটা কারণ নেই বললেই চলে। কারণ দুই ম্যাচেই টাইগার বোলাররা নিজেদের দায়িত্ব বেশ ভালোমতোই পালন করেছেন। তবে প্রশ্নের জায়গা আছে স্বাগতিকদের ব্যাটিং বিভাগ নিয়ে। গত ম্যাচ শেষে অধিনায়কও বলেছেন নিজেদের ব্যাটিং ব্যর্থতার কথা। ব্যাটারদের আরও উন্নতির জায়গা আছে বলে মনে করেন তিনি।

তানজিদ তামিম-লিটন দাস-নাজমুল শান্তরা আশানুরূপ সূচনা করে দেখা পারছেন না। যদিও প্রথম ম্যাচে দারুণ এক ইনিংস খেলেছেন তামিম। দ্বিতীয় ম্যাচে আবারও নিষ্প্রভ ব্যাটিং দেখা গেছে টপ অর্ডারের কাছ থেকে। টি-টোয়েন্টি ফরম্যাটে যেমন আগ্রাসী শুরু হওয়ার কথা, সেটা না হয়ে দেখা যাচ্ছে বেশি ধীর গতির ব্যাটিং। পাওয়ার-প্লেতে কাঙ্ক্ষিত রান তুলছে পারছেন না বাংলাদেশের টপ অর্ডার। ফলে পরের ব্যাটারদের ওপর চাপ বাড়ছে।

তবে বাংলাদেশের শক্তির উল্লেখযোগ্য জায়গা মিডল অর্ডার। শেষ দুই ম্যাচেই দারুণ দায়িত্ব নিয়ে দলকে ম্যাচ জিতিয়েছেন তাওহিদ হৃদয়। সঙ্গে ছিলেন অভিজ্ঞ মাহমুদউল্লাহ রিয়াদও। আজকের ম্যাচেও তাদের দিকে তাকিয়ে না থেকে বরং ওপেনিং জুটিও রানের ভীত গড়ে দিয়ে যাবেন এমনতাই আশা করেন সমর্থকরা।

একাদশে পরিবর্তন আনার সম্ভাবনা নেই বাংলাদেশের। আরও একবার প্রথম দুই ম্যাচের একাদশ নিয়েই মাঠে নামবে টাইগাররা। আজ ম্যাচ জিতে সিরিজ নিশ্চিত করলে পরের দুই ম্যাচে হয়ত কিছু পরিবর্তন দেখা যেতে পারে একাদশে।

;

সূর্যকুমারের সেঞ্চুরিতে হায়দরাবাদকে হারাল মুম্বাই



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সাম্প্রতিক ফর্ম ও পয়েন্ট টেবিলের হিসেব বিবেচনায় বেশিরভাগ সমর্থকরা ধরেই নিয়েছিলেন যে মুম্বাই ইন্ডিয়ান্স ও হায়দরাবাদের মধ্যকার ম্যাচটি জিতবে হায়দরাবাদই। মুম্বাইয়ের টপ অর্ডার ধ্বসের পর তো সেটা আরও নিশ্চিত হয়ে গিয়েছিল দর্শকরা। তবে ওয়াংখেড়ের মাঠে স্বাগতিকরা যে প্রত্যাবর্তনের গল্প লিখে দেখাল তা বেশ অবাক করার মতোই।

সূর্যকুমার যাদবের ব্যাটে চড়ে ১৬ বল হাতে রেখেই ৭ উইকেটের বড় জয় তুলে নিয়েছে মুম্বাই। ৫১ বলে সেঞ্চুরি আদায় করে শেষ পর্যন্ত ১০২ রানে অপরাজিত থেকে দলের জয়ে একাই ভূমিকা পালন করেছেন তিনি। এই জয়ের মাধ্যমে কাগজে-কলমে এখনও আইপিএলের প্লে-অফে জায়গা করে নেওয়ার সম্ভাবনা বাঁচিয়ে রাখল মুম্বাই ইন্ডিয়ান্স।

টসে জিতে এদিন শুরুতে হায়দরাবাদকে ব্যাটিংয়ে পাঠায় স্বাগতিকরা। মুম্বাইয়ের বোলারদের নৈপুণ্যে এই ম্যাচে হায়দরাবাদের কেউই নিজের ইনিংসকে বিধ্বংসী রূপ দিতে পারেনি। নির্ধারিত ওভার শেষে ৮ উইকেট হারিয়ে তাদের দলীয় সংগ্রহ ছিল ১৭৩ রান।

জবাবে ব্যাট করতে নেমে শুরুতেই ধাক্কা খায় স্বাগতিকরা। পাওয়ার-প্লেতেই সাজঘরে ফেরত যান মুম্বাইয়ের প্রথম তিনজন ব্যাটার। এরপর ব্যাট হাতে সূর্যকুমার মাঠে নেমে যেন চলতি আইপিএলে নিজের সেরা পারফরম্যান্সটাই দেখালেন। দলের প্রয়োজনে গর্জে উঠল তার ব্যাট। তিলক বর্মাকে সাথে নিয়ে ঝোড়ো এক ইনিংস খেলার মাধ্যমে ১৮তম ওভারেই জয়ের বন্দরে পৌঁছে যায় মুম্বাই।

এই জয়ের পর ১২ ম্যাচে ৮ পয়েন্টের সঙ্গে তালিকার নবম স্থানে আছে রোহিত-হার্দিকদের দল। কাগজে-কলমের হিসেবে এখনও শীর্ষ চারে জায়গা করে নেওয়ার সম্ভাবনা আছে মুম্বাইয়ের, তবে তা খুব কঠিন। অপরদিকে ১১ ম্যাচে ১০ পয়েন্টের সঙ্গে চারে আছে হায়দরাবাদ।

সংক্ষিপ্ত স্কোরঃ

হায়দরাবাদঃ  ১৭৩/৮ (২০ ওভার); হেড ৪৮, কামিন্স ৩৫*; হার্দিক ৩-৩১, পীযুশ ৩-৩৩।

মুম্বাইঃ ১৭৪/৩ (১৭.২ ওভার); সূর্যকুমার ১০২*, তিলক ৩৭*; ভুবনেশ্বর ১-২২, কামিন্স ১-৩৫।

ফলাফলঃ মুম্বাই ৭ উইকেটে জয়ী।

প্লেয়ার অব দ্য ম্যাচঃ সূর্যকুমার যাদব।

;

টিভিতে যা দেখবেন আজ



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

৩য় টি-টোয়েন্টি

বাংলাদেশ-জিম্বাবুয়ে
বেলা ৩টা, টি স্পোর্টস ও গাজী টিভি

ফেডারেশন কাপ: সেমিফাইনাল

মোহামেডান-পুলিশ
বেলা ৩টা, টি স্পোর্টস ডিজিটাল

আইপিএল

দিল্লি-রাজস্থান
রাত ৮টা, টি স্পোর্টস ও গাজী টিভি

উয়েফা চ্যাম্পিয়নস লিগ

পিএসজি-ডর্টমুন্ড
রাত ১টা, সনি স্পোর্টস ২

;

শাইনপুকুরকে হারিয়ে অপরাজিত চ্যাম্পিয়ন আবাহনী



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগের প্রথম পর্বের ১১ ও সুপার লিগের পাঁচ ম্যাচের সবকটি জিতে অপরাজিত চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেছে আবাহনী লিমিটেড। টুর্নামেন্টের শেষ ম্যাচে শাইনপুকুর ক্রিকেট ক্লাবে ৪ উইকেটে হারিয়েছে তারা।

মিরপুরের হোম অব ক্রিকেটে টসে জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেয় শাইনপুকুর ক্রিকেট ক্লাব। ওপেনার খালিদ হাসান এবং তিনে নামা অমিত হাসানের ফিফটিতে লড়াকু সংগ্রহ পায় তারা। ৫৮ বলে সমান ৫৮ রান আসে খালিদের ব্যাটে। দলীয় সর্বোচ্চ ৭৭ রান করেন অমিত।

দলের অন্য ব্যাটাররা ইনিংস বড় করতে না পারায় ৫০ ওভারে ৮ উইকেটে ২৩৪ রানে থামে তারা। আবাহনীর পক্ষে তিন উইকেট নেন স্পিনার রাকিবুল হাসান।

২৩৫ রান তাড়া করতে নেমে এনামুল হক বিজয়ের সেঞ্চুরিতে ২৩ বল হাতে রেখেই লক্ষ্যে পৌঁছে যায় আবাহনী। ১১০ রান করে বিজয় দলকে জিতিয়েই মাঠ ছাড়েন।

এই জয়ে ১৬ ম্যাচ থেকে পূর্ণ ৩২ পয়েন্ট পাওয়া আবাহনী অপরাজিত চ্যাম্পিয়ন হয়। সমান সংখ্যক ম্যাচে ১৬ পয়েন্ট নিয়ে পাঁচে থেকে টুর্নামেন্ট শেষ করেছে শাইনপুকুর।

;