শান্তকে পেছনে ফেলে বিএসপিএ বর্ষসেরা ইমরানুর



স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

দেশের ক্রীড়া সাংবাদিক ও ক্রীড়া লেখকদের সংগঠন বাংলাদেশ স্পোর্টস প্রেস অ্যাসোসিয়েশন (বিএসপিএ)-এর বর্ষসেরা ক্রীড়াবিদ হয়েছেন দেশের দ্রুততম মানব ইমরানুর রহমান। জাতীয় ক্রিকেট দলের অধিনায়ক নাজমুল হোসেন শান্ত ও ফুটবলার রাকিব হোসেনকে হারিয়ে এই পুরস্কার জিতেছেন তিনি। অন্যদিকে দর্শকদের ভোটে পপুলার চয়েজ অ্যাওয়ার্ড জিতেছেন তরুণ ফুটবলার শেখ মোরসালিন।

১৯৬২ সালে প্রতিষ্ঠিত হবার দুই বছর পর অর্থাৎ ১৯৬৪ সাল থেকে সেরা ক্রীড়াবিদ ও ক্রীড়া সংশ্লিষ্টদের পুরস্কৃত করে আসছে সংগঠনটি। তারই ধারাবাহিকতায় ২১ এপ্রিল ২০২৪, রোববার, জমকালো অনুষ্ঠানের মাধ্যমে ২০২৩ সালের সেরাদের পুরস্কার তুলে দেয়া হয়। পুরস্কার বিতরণী অনুষ্ঠানের সভাপতিত্ব করেন বিএসপিএ সভাপতি জনাব রেজওয়ান উজ জামান রাজিব। গেস্ট অব অনার হিসেবে উপস্থিত ছিলেন সাবেক যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জনাব জাহিদ আহসান রাসেল এমপি এবং স্কয়ার টয়লেট্রিজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক জনাব অঞ্জন চৌধুরী।

স্পোর্টস পারসন অব দ্য ইয়ার ইমরানুর রহমান বলেন, ‘সবাইকে ধন্যবাদ। সামনে প্যারিস অলিম্পিকস ও দক্ষিণ এশিয়ান গেমস আছে, সেখানে ভালো কিছু করতে চাই।’

পপুলার চয়েজ অ্যাওয়ার্ড জয়ী শেখ মোরসালিন বলেন, ‘ব্যক্তিগত লক্ষ্য, আপাতত বসুন্ধরা কিংসকে সামনের দিকে এগিয়ে নেওয়ার। জাতীয় দলেও খেলছি। জাতীয় দলকে এগিয়ে নিতে চাই। শান্ত-পিংকি-ইমরানুর---এদেরকে পেছনে ফেলে এটা জেতায় একটু অবাকই হয়েছি। যারা আমাকে ভোট দিয়েছেন, তাদের ধন্যবাদ।’

সাবেক যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জনাব জাহিদ আহসান রাসেল বলেন, ‘দীর্ঘ ৬০ বছর ধরে বিএসপিএ এই আয়োজন করে যাচ্ছে। এজন্য আমার পক্ষ থেকে বিএসপিএকে আন্তরিক অভিনন্দন ও ধন্যবাদ জ্ঞাপন করছি। আমরা বিশ্বাস করি, আমাদের খেলোয়াড়, সংগঠকরা তাদের পরিশ্রম দিয়ে আজকে যে পর্যায়ে এসেছি, তারা ক্রীড়াঙ্গনকে আরও এগিয়ে নিয়ে যাবেন।’

গেস্ট অব অনার স্কয়ার টয়লেট্রিজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক জনাব অঞ্জন চৌধুরী বলেন, ‘এই অনুষ্ঠানে এলে অনেকের সাথে দেখা হয়। এটা ভালো লাগার বিষয়। আমরা ১০ বছর ধরে বিএসপিএর সাথে আছি। যতদিন তারা আমাদের সাথে রাখবে, ততদিন আমরা থাকব। এই পুরস্কার আমার মনে হয় ক্রীড়াবিদদের অনুপ্রাণিত করে। যারা পুরস্কার পেয়েছেন, ধন্যবাদ। যারা পায়নি, মন খারাপের কিছু নেই। তারা যেন এটাকে চ্যালেঞ্জ হিসেবে নেয়, যাতে ভবিষ্যতে ভালো করতে পারে। ’

পুরস্কার পেলেন যারা:
স্পোর্টস পারসন অব দ্য ইয়ার: চ্যাম্পিয়ন- ইমরানুর রহমান (অ্যাথলেটিক্স), রানার্সআপ- নাজমুল হোসেন শান্ত (ক্রিকেট) ও রাকিব হোসেন (ফুটবল)। পপুলার চয়েজ অ্যাওয়ার্ড- শেখ মোরসালিন (ফুটবল), বর্ষসেরা ক্রিকেটার (পুরুষ)- নাজমুল হোসেন শান্ত, বর্ষসেরা ক্রিকেটার (নারী)- ফারজানা হক পিংকি, বর্ষসেরা ফুটবলার- রাকিব হোসেন, বর্ষসেরা অ্যাথলেট (ট্র্যাক অ্যান্ড ফিল্ড)- ইমরানুর রহমান, বর্ষসেরা বক্সার- সেলিম হোসেন, বর্ষসেরা শুটার- কামরুন নাহার কলি, বর্ষসেরা টেবিল টেনিস খেলোয়াড়- রামহিম লিয়ন বম , উদীয়মান ক্রীড়াবিদ- শেখ মোরসালিন (ফুটবল), বর্ষসেরা দলগত সাফল্য- অনূর্ধ্ব-১৯ ক্রিকেট দল, সক্রিয় সংস্থা- প্রাথমিক শিক্ষা অধিদপ্তর, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়, বর্ষসেরা কোচ- আলফাজ আহমেদ, তৃণমূলের ক্রীড়াব্যক্তিত্ব- মোয়াজ্জেম হোসেন (ভারোত্তোলন), বর্ষসেরা সংগঠক- হাবিবুর রহমান (কাবাডি) ও বিশেষ সম্মাননা- মনজুর হোসেন মালু।

   

অপরাজিত থেকেই লিগ মৌসুম শেষ করতে চান আলোনসো 



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

প্রতি ম্যাচের ফলাফলের পর নিজেদের একের পর এক অনন্য উচ্চতায় নিয়ে যাচ্ছে বায়ার লেভারকুসেন। লিগে পাঁচ বাকি ম্যাচ থাকতেই বায়ার্ন মিউনিখের ১১ বছরের রাজত্ব থামিয়ে বুন্দেসলিগা শিরোপা জিতেছে তারা। তবে এখনো থামেনি অপরাজিত যাত্রা। লিগ ম্যাচসহ সব মিলিয়ে এখন পর্যন্ত ৫০ ম্যাচে অপরাজিত লেভারকুসেন। ইউরোপীয় কোনো ক্লাব হিসেবে এই প্রথম কোনো ক্লাব গড়ল এমন কীর্তি। 

সবশেষ গত রাতে লিগ ম্যাচে বোখুমের বিপক্ষে ৫-০ ব্যবধানের বড় জয় পেয়েছে লেভারকুসেন। আর এতেই অপরাজিত যাত্রার ফিফটির কীর্তি স্পর্শ করে জাবি আলোনসোর দলটি। এদিকে লিগে আর বাকি এক ম্যাচ। সেই ম্যাচেও অপরাজিত থাকলে জার্মান শীর্ষ লিগ বুন্দেসলিগায় প্রথম ক্লাব হিসেবে পুরো মৌসুম অপরাজিত থাকার রেকর্ড গড়বে লেভারকুসেন। এবং তাদের কোচ আলোনসোর লক্ষ্যও এখন সেটাই। 

আগামী শনিবার অগসবুর্গের বিপক্ষে লিগের শেষ ম্যাচে নামবে জাবি আলোনসোর দল। লিগে ৩৩ ম্যাচে লেভারকুসেনের পয়েন্ট ৮৭। এর মধ্যে ২৭টি ম্যাচে জয় এবং বাকি ৬টি ম্যাচ ড্র করেছে তারা। 

গতকাল বোখুম উড়িয়ে ম্যাচ শেষে আলোনসো বলেন, ‘ফলাফল নিয়ে আমি অনেক সন্তুষ্ট। এটা আমাদের জন্য গুরুত্বপূর্ণ ছিল। এখন আমাদের লক্ষ্য শনিবার কোনো পরাজয় হার শিরোপা জয়ের। যা এর আগে কখনো ঘটেনি।’ 

লিগ শিরোপার পর লেভারকুসেনের নজর এবার ট্রেবলে। আগামী ২৩ মে ইউরোপা লিগের ফাইনালের আতালান্তার বিপক্ষে নামবে লেভারকুসেন। তার একদিন পরই ২৫ মে ডিএফবি-পোকালের (জার্মান কাপ) ফাইনালে কাইজারস্লাটার্নের বিপক্ষে লড়বে তারা।  

;

তাসকিনকে নিয়ে কাটেনি শঙ্কা, বিশ্বকাপ দল ঘোষণা মঙ্গলবার



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের পর টি-টোয়েন্টি বিশ্বকাপের দল ঘোষণা করবে বাংলাদেশ। আগে থেকেই নিশ্চিত ছিল বিষয়টি। গতকাল সিরিজের পঞ্চম ও শেষ ম্যাচ পর বিসিবিও জানিয়েছিল দিয়েছিল আজ (সোমবার) ঘোষণা হবে বিশ্বকাপ দল। তবে অপেক্ষা বাড়ল আরও একদিনের। 

আগামীকাল (মঙ্গলবার) ঘোষণা হবে বাংলাদেশের বিশ্বকাপ দল। এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছে বিসিবি। দুপুর ১২টা ৩০ মিনিটে সংবাদ সম্মেলনে দল ঘোষণা করবে দেশের ক্রিকেট নিয়ন্ত্রক সর্বোচ্চ সংস্থাটি। 

এদিকে নিশ্চিতভাবে জানা না গেলেও, সম্ভাব্য দলের পেসার তাসকিন আহমেদের জায়গা নিশ্চিত করতেই এই বিলম্ব। জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের চতুর্থ টি-টোয়েন্টিতে পাঁজরে চোট পান তিনি। পরে ব্যথা সিরিজের পঞ্চম ম্যাচের দিন সকালেও না কমলে হাসাপাতালেও যেতে হয় তাকে। এখন অপেক্ষা এমআরআই রিপোর্টের। সেটি হাতে পেলেই চোট কতটা গুরুতর সেই বিবেচনা নিয়েই হয়তো দল সাজাবে বিসিবি। 

গত ২৯ এপ্রিল সবার আগে দল ঘোষণা করে নিউজিল্যান্ড। এছাড়া বর্তমান চ্যাম্পিয়ন ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, ভারত, দক্ষিণ আফ্রিকা ছাড়াও মোট ১৭টি দল ঘোষণা করেছে তাদের বিশ্বকাপ দল। বাকি নামের একটি বাংলাদেশ। তাদেরও অপেক্ষার অবসান ঘটবে আগামীকাল। 

;

উগান্ডার মাসাবাকে ছাড়িয়ে শীর্ষে বাবর 



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে নিজের আগের দুই ম্যাচেই ফিফটির দেখা পেয়েছেন পাকিস্তানের অধিনায়ক বাবর আজম। আইরিশ সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে ৫৭ রান করেছিলেন এই ডানহাতি তারকা ব্যাটার। তবে তার দল হেরেছিল পাঁচ উইকেটে। তবে দ্বিতীয় ম্যাচেই ৭ উইকেটের বড় জয়ে সিরিজ সমতায় আনে পাকিস্তান। তবে এ ম্যাচে ব্যাট হাতে বাবর ছিলেন ব্যর্থ। ৪ বল খেলে ফিরেছেন শূন্য রানে। তবে তার দলের জয়ের পর অনন্য এক কীর্তি গড়েছেন পাকিস্তানের এই অধিনায়ক। 

টি-টোয়েন্টিতে এ নিয়ে বাবরের নেতৃত্বে এ নিয়ে ৪৫টি ম্যাচ জিতল পাকিস্তান। এটি আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে কোনো অধিনায়কের নেতৃত্বে সবচেয়ে বেশি ম্যাচ জয়ের রেকর্ড। এই কীর্তিতে পোঁছাতে বাবর ছাড়িয়ে গেছেন উগান্ডার ব্রায়ান মাসাবাকে। 

মাসাবার অধীনে দ্বিতীয় সর্বোচ্চ ৪৪টি ম্যাচ জিতেছে উগান্ডা। টি-টোয়েন্টি বিশ্বকাপের এবারের নবম আসরে তার নেতৃত্বেই প্রথমবারের মতো বিশ্বকাপে খেলবে আফ্রিকান দেশটি। 

অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি ম্যাচ জয়ের সেই তালিকায় ৪২ ম্যাচ জয়ে যৌথভাবে তিনে আছেন ইংল্যান্ডের মরগ্যান ও আফগানিস্থানের আসগর আফগান। এছাড়া যৌথভাবে চারে আছেন দুই ভারতীয় মহেন্দ্র সিং ধোনি ও রোহিত শর্মা। তাদের অধীনে ভারত জিতেছে ৪১টি করে ম্যাচ। 

এদিকে বাংলাদেশের হয়ে সবচেয়ে বেশি জয়ের তালিকার শীর্ষেও দুটি নাম। সমান ১৬ ম্যাচে জয়ে যৌথভাবে শীর্ষে সাকিব আল হাসান ও মাহমুদউল্লাহ রিয়াদ। 

সম্প্রতি জিম্বাবুয়ের বিপক্ষে ৪-১ ব্যবধানে জিতেছে বাংলাদেশ। এতে বর্তমান অধিনায়ক নাজমুল হোসেন শান্তর অধীনে ১১ ম্যাচে জয়ের সংখ্যাটি ৬। 

;

এমবাপের বিদায়ী ও শিরোপা উৎসবের ম্যাচে পিএসজির হার 



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

দিন দুয়েক আগেই কিলিয়ান এমবাপে আনুষ্ঠানিকভাবে জানিয়ে দেন তার পিএসজি ছাড়ার বিষয়। গত রাতে পিএসজির ঘরের মাঠে পার্ক দ্য প্রিন্সেসে তুলুজের বিপক্ষে ম্যাচটিই ছিল এমবাপের শেষ ম্যাচ। সঙ্গে লিগ ওয়ান শিরোপা জয়ের উৎসব। কেননা লিগের আগেই ম্যাচে তিন ম্যাচ বাকি থাকতে শিরোপা জেতে লুইস এনরিকের দল। তবে এমবাপে বিদায়ী আর লিগ শিরোপার জয়ের ম্যাচটা শেষ হলো সাদা-কালো ক্যানভাসের মতোন। কেননা তুলুজের বিপক্ষে ম্যাচটিতে ৩-১ ব্যবধানের হেরেছে বর্তমান চ্যাম্পিয়নরা। 

উদযাপন মুহূর্তের ম্যাচগুলো যেন এভাবেই বাজভাবে শেষ হয়। কথা পিএসজি কোচ এনরিকের সুর থেকে মেলানো। ম্যাচশেষে তিনি বলেন, ‘উদযাপনের সঙ্গে ম্যাচগুলো সাধারণত খারাপভাবেই শেষ হয। ফুটবলের, এটি ফুটবলের পেশাদার হিসাবে আমার অভিজ্ঞতা।’ 

ঘরের মাঠে বিদায়ী ম্যাচের শুরুটা রাঙিয়েই তুলেছিলেন এমবাপে। ম্যাচের অষ্টম মিনিটেই তুলুজের জালে বল জড়ান এই ফরাসি তারকা ফরোয়ার্ড। তবে উদযাপনের শেষ সেখানেই। ১৩ মিনিটেই সমতা ফেরায় তুলুজ এবং দ্বিতীয়ার্ধে আরও দুটি গোল দেয় সফরকারীরা। 

লিগে আরও দুটি ম্যাচ বাকি পিএসজির। শিরোপা নিশ্চিত করা দলটির ৩২ ম্যাচ শেষে পয়েন্ট ৭০। এই ম্যাচের হারে অবশ্য সমীকরণে আসেনি কোনো বদল। ম্যাচ শেষে তাই দল মেতেছে শিরোপা উৎসবেই।  

পিএসজির হয়ে সাত মৌসুমে সব প্রতিযোগিতা মিলিয়ে ৩০৭ ম্যাচে ২৫৬ গোল করেছেন এমবাপে। অ্যাসিস্ট করেছেন ১০৮টি।

;