বাংলাদেশের টেবিল টেনিসের পাশে দাঁড়াল চীন



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বাংলাদেশে টেবিল টেনিসের উন্নয়নে পাশে দাঁড়িয়েছে চীন। বাংলাদেশের খেলোয়াড়দের চাইনিজ একাডেমিতে প্রশিক্ষণের সুযোগ করে দিচ্ছে দেশটি। কোন ভালো একাডেমিতে নির্দিষ্ট সময়ের জন্য প্রশিক্ষণের ব্যবস্থা করে দেবে চীন।

কয়েক মাস আগে যুব ও ক্রীড়া মন্ত্রণালয় বাংলাদেশের খেলোয়াড়দের চীনে প্রশিক্ষণের ব্যাপারে কাজ শুরু করে। সম্প্রীতি চীন এ ব্যাপারে সম্মতি জানিয়েছে। এই প্রোগ্রামের আওতায় বাংলাদেশের ২০ জন প্রতিভাবান যুব টেবিল টেনিস খেলোয়াড় ৪৬ দিন চীনের কোন ভালো একাডেমিতে প্রশিক্ষণের সুযোগ পাবে। বাংলাদেশে চীনা দূতাবাস প্রশিক্ষণের ব্যবস্থা করতে তাদের দেশে প্রস্তাব পাঠিয়েছিল। সেই প্রস্তাবের চূড়ান্ত অনুমোদন মিলেছে বলে টেবিল টেনিস ফেডারেশনকে জানিয়েছে চীনা দূতাবাস।

চীনের এই সম্মতি বাংলাদেশের টেবিল টেনিসের জন্য সুখবর বলছেন টেবিল টেনিস ফেডারেশনের সহ-সভাপতি খোন্দকার হাসান মুনীর। 'টেবিল টেনিসের বিশ্ব শাসন করে চীন। ক্রীড়া মন্ত্রণালয়কে বাংলাদেশ টেবিল টেনিস ফেডারেশনের পক্ষ থেকে আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি। আমাদের খেলোয়াড়রা চীনে কিভাবে প্রশিক্ষণ নিতে পারে সে ব্যাপারে গত সাত থেকে আট মাস আগে চেষ্টা চালিয়েছিল ক্রীড়া মন্ত্রণালয়। গত ৩ এপ্রিল আমরা নিশ্চিত হয়েছি। এটা আমাদের জন্য সুখবর, বলতে পারেন এটা আমাদের জন্য ঈদ উপহার। চীন সরকার আমাদের জানিয়েছে, মে মাসের পর জুন অথবা জুলাই মাসের দিকে আমাদের ২০ জন খেলোয়াড়কে ৪৬ দিনের অ্যাডভান্স ক্যাম্পে নিয়ে যাবে। ক্যাম্পটা যাতে ভালো একটা একাডেমিতে হয় সে ব্যাপারেও তারা নিশ্চয়তা দিয়েছে। গত ৩ এপ্রিল চাইনিজ এম্বাসিতে একটা প্রোগ্রাম ছিল। সেই প্রোগ্রামে বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত জানিয়েছেন, খেলোয়ারদের চীনে ট্রেনিং ক্যাম্পের বিষয়ে সব কিছুই চূড়ান্ত হয়েছে। ভালো একটা একাডেমিতে যাতে ট্রেনিং হতে পারে সে চেষ্টা করা হচ্ছে বলে জানিয়েছেন তিনি। কোন অ্যাকাডেমিতে ট্রেনিং হবে আশা করি মে মাসের মধ্যেই তা জানতে পারবো।

খোন্দকার হাসান মুনীর আরও বলেন, 'ঐদিন ৩ এপ্রিল চাইনিজ রাষ্ট্রদূতের সামনে আমরা আরেকটা প্রস্তাব রেখেছি যে, পরবর্তীতে ট্রেনিং টা আর একটু বৃদ্ধি করা যায় কিনা অর্থাৎ এই প্রক্রিয়া চলমান রাখা যায় কিনা। এছাড়া সেরা মানের একজন কোচ ও প্র্যাকটিস পার্টনার দেয়ার অনুরোধ জানিয়েছি। উনি আমাদের জানিয়েছেন, ৪৬ দিনের যে ট্রেনিং ক্যাম্প সেটা শতভাগ নিশ্চিত। বাকি দুটি বিষয়ে ভবিষ্যতে আলোচনা হতে পারে।

   

ইউনাইটেডকে হারিয়ে শিরোপার দৌড়ে শীর্ষেই আর্সেনাল



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ইংলিশ প্রিমিয়ার লিগের চলতি আসরে শিরোপার লড়াইয়ে রোমাঞ্চ যেন কমছেই না। শীর্ষের দুই দল আর্সেনাল ও ম্যানচেস্টার সিটি কেউই কাউকে ছাড় দিচ্ছে না। যার যার ম্যাচে জয় তুলে নিয়ে টেবিল টপার হওয়ার দাপট দেখাচ্ছে দুই দলই।

রবিবার রাতে ম্যানচেস্টার ইউনাইটেডকে ১-০ গোলে হারিয়ে আবারও পয়েন্ট তালিকার শীর্ষস্থান নিজেদের নামে করে নিল আর্সেনাল। গতরাতের এই জয়ের পর ৩৭ ম্যাচ শেষে গানারদের পয়েন্ট ৮৬। এক ম্যাচ কম খেলা সিটির পয়েন্ট ৮৫।

এদিন ঘরের মাঠে শুরু থেকেই আর্সেনালকে চাপা রাখার চেষ্টা করে ইউনাইটেড। তবে চাপ সামলিয়ে বেশ ছন্দেই খেলতে থাকে পচেত্তিনোর শিষ্যরা। ২০তম মিনিটে কাই হাভার্টজের বাড়ানো বল নৈপুণ্যের সঙ্গে ইউনাইটেডের জালে জড়ান লিয়ান্দ্রো ট্রোসার্ড।

এগিয়ে গিয়ে যেন ম্যাচের নিয়ন্ত্রণ নিজেদের কাছে নিয়ে নেয় সফরকারীরা। বেশকিছু আক্রমণে দিশেহারা করে তোলে ইউনাইটেডের রক্ষণভাগ ও গোলরক্ষককে। সাগতিকরাও পাল্টা আক্রমণের সুযোগ তৈরি করে, তবে কাঙ্ক্ষিত গোলের দেখা না পাওয়ায় নিজেদের মাঠেই হারের স্বাদ হজম করতে হয় এরিক টেন হাগের দলকে।

লিগে আর্সেনালের বাকি আর একটিমাত্র ম্যাচ। সেখানে জয় তুলে নিলে তাদের পয়েন্ট হবে ৮৯। অপরদিকে সিটির পয়েন্ট ৮৫, হাতে বাকি দুই ম্যাচ। যেগুলোয় জিতলে ৯১ পয়েন্টের সঙ্গে টানা দ্বিতীয়বার লিগ শিরোপা উঁচিয়ে ধরবে গার্দিওলার শিষ্যরা।

;

ফখর-রিজওয়ানের তাণ্ডবে সিরিজে সমতা ফেরাল পাকিস্তান



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সিরিজ বাঁচিয়ে রাখতে এই ম্যাচে জয় ছাড়া বিকল্প ছিল না বাবর আজমদের কাছে। জয় ছিনিয়ে নিতেই মাঠে নেমেছিল সফরকারীরা সেটি তাদের পারফরম্যান্সই বলে দেয়। তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের দ্বিতীয় ম্যাচে আয়ারল্যান্ডের বিপক্ষে ১৯ বল হাতে রেখেই ৭ উইকেটের দাপুটে জয় পেয়েছে পাকিস্তান। এতে সিরিজে ১-১ সমতা ফেরাল তারা।

ডাবলিনে এদিন টসে জিতে শুরুতে স্বাগতিকদের ব্যাটিংয়ে পাঠান পাকিস্তানের অধিনায়ক বাবর। ওপেনিং জুটির ব্যর্থতার পর দলের হাল আইরিশ উইকেটরক্ষক ব্যাটার লর্কান টাকার। খেলেন ৩৪ বলে ৫১ রানের দারুণ এক ইনিংস। শেষে গ্যারেথ ডেলানির ১০ বলে ২৮ রানের ক্যামেও ইনিংসের পর আয়ারল্যান্ডের দলীয় সংগ্রহ দাঁড়ায় ১৯৩ রান।

বড় লক্ষ্য তাড়া করতে নেমে প্রথম ওভারে ওপেনার সাইম আইয়ুব ও দ্বিতীয় ওভারে অধিনায়ক বাবর আজম সাজঘরে ফেরত যান। পাকিস্তানকে চাপে ফেলার পথেই ছিল স্বাগতিক বোলাররা। তবে পাকিস্তানের আরেক ওপেনার মোহাম্মদ রিজওয়ান যেন ছিলেন অন্য মেজাজে। উইকেটের আরেক প্রান্তে ফখর জামানকে সঙ্গে নিয়ে গড়েন ১৪০ রানের জুটি।

মূলত রিজওয়ান-ফখর জুটির তাণ্ডবেই ম্যাচ ফসকে যায় স্বাগতিকদের হাত থেকে। শেষে ফখর সাজঘরে ফেরত গেলে ১০ বলে ৩০ রানের ঝোড়ো একটি ইনিংস খেলার মাধ্যমে দলকে জয়ের বন্দরে পৌঁছে নেন আজম খান। ৪৬ বলে অপরাজিত ৭৫ রানের গুরুত্বপূর্ণ ইনিংস খেলার মাধ্যমে ম্যাচসেরা হন রিজওয়ান।

সিরিজে নির্ধারনী ম্যাচটি মাঠে গড়াবে আগামীকাল মঙ্গলবার বাংলাদেশ সময় রাত ৮টায়।

সংক্ষিপ্ত স্কোরঃ

আয়ারল্যান্ডঃ ১৯৩/৭ (২০ ওভার); টাকার ৫১, ডেলানি ২৮*; শাহিন ৩-৪৯, আব্বাস ২-৩৩।

পাকিস্তানঃ ১৯৫/৩ (১৬.৫ ওভার); ফখর ৭৮, রিজওয়ান ৭৫*; হোয়াইট ১-৩৯, গ্রাহাম ১-৩২।

ফলাফলঃ পাকিস্তান ৭ উইকেটে জয়ী।

ম্যাচসেরাঃ মোহাম্মদ রিজওয়ান।

;

টিভিতে যা দেখবেন আজ



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আইপিএল

গুজরাট-কলকাতা
রাত ৮টা, টি স্পোর্টস ও গাজী টিভি

ইংলিশ প্রিমিয়ার লিগ

অ্যাস্টন ভিলা-লিভারপুল
রাত ১টা, স্টার স্পোর্টস সিলেক্ট ১

লা লিগা

বার্সেলোনা-সোসিয়েদাদ
রাত ১টা, র‍্যাবিটহোল

;

দিল্লিকে উড়িয়ে প্লে-অফের দৌড়ে টিকে রইলেন কোহলিরা



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

টানা পঞ্চম জয়ে প্লে-অফের সূক্ষ্ম সম্ভাবনা জিইয়ে রাখল রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু। ফর্মের তুঙ্গে থাকা দক্ষিণ ভারতের দলটির সামনে টিকতেই পারল না। মন্থর ওভাররেটে এক ম্যাচ নিষেধাজ্ঞার শাস্তি ভোগ করতে থাকা অধিনায়ক রিশাভ পান্তকে ছাড়া খেলতে নেমে বেঙ্গালুরুর কাছে ৪৭ রানে হারল দিল্লি। 

এই জয়ে ১৩ ম্যাচ খেলে ১২ পয়েন্ট নিয়ে টেবিলের পাঁচে উঠে এসেছে বেঙ্গালুরু। সমান ম্যাচে সমান সংখ্যক পয়েন্ট থাকলেও নেট রানরেটে পিছিয়ে ছয়ে ক্যাপিটালস।

বেঙ্গালুরু মাঠে টস জিতে স্বাগতিকদের ব্যাটিংয়ে পাঠায় দিল্লি। ইনিংস শুরু করতে নেমে ২৭ রান করেন কোহলি। মিডল অর্ডার ব্যাটার রজত পতিদারের ফিফটির সঙ্গে উইল জ্যাকসের চল্লিশোর্ধ্ব রানের ইনিংসে লড়াকু স্কোরের ভিত পেয়ে যায় বেঙ্গালুরু। ৫২ রান আসে পতিদারের ব্যাট, ৪১ রানে থামেন ইংলিশ ব্যাটার জ্যাকস।

ক্যামেরন গ্রিনের ২৪ বলে ৩২ রানের কার্যকরী ক্যামিওতে ফুলেফেঁপে ওঠে বেঙ্গালুরুর সংগ্রহ। ২০ ওভারে ৯ উইকেট হারিয়ে ১৮৭ রান তোলে তারা। দিল্লির পক্ষে সর্বোচ্চ দুটি করে উইকেট নেন রাসিখ সালাম এবং খলিল আহমেদ।

জবাব দিতে নেমে শুরুতেই বিপদে পড়ে দিল্লি। ৩০ রানে ৪ ব্যাটারকে হারায় তারা। মিডল অর্ডারকে ব্যাট করতে নেমে একাকী লড়াই চালান পান্তের জায়গায় দিল্লির অধিনায়কত্ব করা অক্ষর প্যাটেল। তবে তার ৩৯ বলে ৫৭ রানের লড়াকু ইনিংস শেষ পর্যন্ত কাজে লাগেনি।

ইয়াশ দয়াল-লকি ফার্গুসনদের সামনে মুখ থুবড়ে পড়েছে দিল্লির ব্যাটিং। ১৯.১ ওভারে ১৪০ রানে গুটিয়ে গেছে তারা। ২০ রান খরচায় তিন উইকেট নেন দয়াল, দুই উইকেট যায় ফার্গুসনের ঝুলিতে।

ব্যাট হাতে ৩২ রানের কার্যকরী ইনিংস, পাশাপাশি বোলিংয়ে এসে ৪ ওভারে ১৯ রান খরচায় ১ উইকেট ও ফিল্ডিংয়ে একটি রানআউট করে ম্যাচসেরা হন অস্ট্রেলিয়ার ক্যামেরন গ্রিন।

;