অস্ট্রেলিয়ান ওপেনে সাংবাদিকের মৃত্যু



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

অস্ট্রেলিয়ান ওপেন কাভার করতে গিয়ে মারা গেছেন ব্রিটিশ ক্রীড়া সাংবাদিক মাইক ডিকসন। মেলবোর্নে বছরের প্রথম গ্র্যান্ডস্লাম অস্ট্রেলিয়া ওপেনে সংবাদ সংগ্রহের সময় মৃত্যুর কোলে ঢলে পড়েন ব্রিটিশ দৈনিক ডেইলি মেইলে কাজ করা এই সাংবাদিক। সামাজিক যোগাযোগমাধ্যম এক্স-এ (সাবেক টুইটার) ডিকসনের মৃত্যুর খবর নিশ্চিত করেছে তার পরিবার।

এক্স-এ করা এক পোস্টে ডিকসনের মৃত্যুর সংবাদ জানিয়ে তার পরিবার লিখেছে, ‘অত্যন্ত দুঃখের সঙ্গে জানাচ্ছি যে, আমাদের স্বামী এবং বাবা মাইক (ডিকসন) অস্ট্রেলিয়ান ওপেনের জন্য মেলবোর্নে অবস্থান করার সময় হঠাৎ মাটিতে পড়ে যান এবং সেখানেই তার মৃত্যু হয়।’ বেঁচে থাকলে আগামী ২৭ জানুয়ারি ৬০ বছর পূর্ণ হতো তার।

প্রায় ৩৮ বছরের সাংবাদিকতা জীবন ক্রিকেট কাভার করার মাধ্যমে শুরু করেছিলেন ডিকসন। ১৯৯০ সালে ডেইলি মেইলে যোগ দেয়ার পর টেনিস কাভার করায় মনোযোগী হনেই বর্ষীয়ান সংবাদকর্মী।

দশকের পর দশক ধরে ৩০টিরও বেশি খেলার ইভেন্ট কাভার করতে ৫০-এর বেশি দেশে ভ্রমণ করেছেন ডিকসন। টেনিস, ক্রিকেটের পাশাপাশি ঘোড়দৌড়, গলফের মতো খেলা নিয়েও প্রচুর লেখালেখি করেছেন। বেশকিছু বইয়েও নিজের প্রতিভার স্বাক্ষর রেখেছেন এই সাংবাদিক, যার মাঝে সানডে টাইমসের বেস্টসেলার বই ‘বব উইলিস: এ ক্রিকেটার এন্ড এ জেন্টলম্যান’ উল্লেখযোগ্য।

   

‘পরের ম্যাচেই কামব্যাক করবো’, বললেন শান্ত



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ঘরের মাঠে জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের চতুর্থ ম্যাচে হাড্ডাহাড্ডি লড়াই শেষে ম্যাচ জিতেছে বাংলাদেশ। পাঁচ ম্যাচ সিরিজে এতে ৪-০ তে এগিয়ে গেল স্বাগতিকরা। তবে এই ম্যাচে জয়ের থেকেই বেশি আলোচনা হচ্ছে যে বিষয়ে তা হলো বরাবরের মতোই টাইগারদের ব্যাটিং ব্যর্থতা।

শুরুতে টস হেরে ব্যাটিংয়ে যেয়ে এদিন দলকে উড়ন্ত সূচনা এনে দিয়েছিলেন ওপেনার তানজিদ হাসান তামিম ও সৌম্য সরকার। তারা যেই বেগে রান তুলছিলেন তাতে মনেই হচ্ছিল যে নির্ধারিত ওভার শেষে ২০০ এর ঘর ছুঁয়ে ফেলবে বাংলাদেশ। তবে ১১ ওভার শেষে যেখানে বিনা উইকেটে রান ছিল ১০০, সেখানে ১৪৩ রানেই অলআউট হয় বাংলাদেশ। এত কম রানের ব্যবধানে সবকটি উইকেট হারিয়ে ফেলার নজির এই প্রথমবার গড়ল টাইগাররা।

কেন এই ছন্দপতন? মাত্র ২২ রানের মধ্যেই কিভাবে বাংলাদেশে হারাল তাদের আটটি উইকেট! দায়ভারটা খুব স্বাভাবিকভাবেই পড়ে মিডল অর্ডারের ব্যাটারদের ওপর। ওপেনাররা তাদের দায়িত্ব নৈপুণ্যের সঙ্গে পালন করলেও এদিন ব্যাট হাতে ব্যর্থ ছিল বাংলাদেশের ভরসার অন্যতম জায়গা – মিডল অর্ডার।

ম্যাচ শেষে পুরষ্কার বিতরণী অনুষ্ঠানে অধিনায়ক শান্ত বলেন, ‘তামিম ও সৌম্য যেভাবে ব্যাটিং করেছে, আমরা তাদের নিয়ে খুবই খুশি। উইকেট তেমন একটা ভালো ছিল না। তবে আমাদের আরেকটু সাবধানে ব্যাটিং করা উচিত ছিল। আশা করছি পরের ম্যাচেই কামব্যাক করব।’

ব্যাট হাতে ব্যর্থতাটা যদিও বোলিং দিয়ে পুষিয়ে দিয়েছেন বাংলাদেশের বোলাররা। জাতীয় দলের জার্সি গায়ে অনেকদিন পর নেমেই নিজেদের ঝলক দেখিয়েছেন সাকিব আল হাসান ও মুস্তাফিজুর রহমান। এছাড়াও তাসকিনও দুর্দান্ত ব্বোলিং করেছেন।

তাই বোলারদের প্রশংসা করতে ভুলেননি টাইগার অধিনায়ক, ‘পুরো সিরিজে আমাদের বোলাররা খুব ভালো বোলিং করেছে। সাকিব দলে ফেরায় সবার আত্মবিশ্বাসও অনেক বেড়েছে। তাদের (বোলার) কাছে আমাদের প্রত্যাশা মূলত এমনই। আশা করছি তারা এটা চালিয়ে যাবে।‘

;

রিচার্লিসন-কাসেমিরোকে ছাড়াই ব্রাজিলের কোপা আমেরিকা স্কোয়াড ঘোষণা



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

কোপা আমেরিকার দুই পরাশক্তি আর্জেন্টিনা ও ব্রাজিল। এই দুই চিরপ্রতিদ্বন্দ্বীকে নিয়ে দর্শক ও সমর্থকদের উত্তেজনার পারদ সর্বদাই থাকে তুঙ্গে। আসন্ন কোপা আমেরিকার দল ঘোষণা করবে তারা এই অপেক্ষাতেই ছিল সমর্থকরা। অবশেষে শুক্রবার রাতে কোপার দল ঘোষণা করল ব্রাজিল। যেখানে আছে একের অধিক চমক।

২৩ সদস্যের এই স্কোয়াডে নেই অভিজ্ঞ মিডফিল্ডার কাসেমিরো। এছাড়াও দলে নেই রিচার্লিসন, গাব্রিয়েল জেসুসের মতো তারকারাও। কোচ দরিভাল জুনিওরের আমলে এটিই হতে চলেছে ব্রাজিলের মেজর কোনো টুর্নামেন্ট। প্রথমবারের মতো দল নির্বাচনেই তিনি এই চমক দিবেন তা বেশিরভাগ সমর্থকই চিন্তাও করেননি।

ব্রাজিল জাতীয় দলে অভিষেক হয়েছে দুই তরুণ ফুটবলারের। তারা হলেন গুয়েলার্মে অ্যারেনা ও ইভানিলসন। এছাড়াও চোট কাটিয়ে দীর্ঘদিন পর মাঠে ফিরবেন গোলরক্ষক অ্যালিসন বেকার।

আগামী ২০ জুন থেকে যুক্তরাষ্ট্রে শুরু হবে কোপার এবারের আসর। যেখানে আগামী ২৪ জুন কোস্টারিকার বিপক্ষে ম্যাচ দিয়ে কোপা আমেরিকা মিশন শুরু করবে গতবারের রানার্স-আপরা। টুর্নামেন্টে গ্রুপ ‘ডি’-তে কলম্বিয়া ও প্যারাগুয়ের বিপক্ষে লড়বে ব্রাজিল।

কোপা আমেরিকায় ব্রাজিলের দল:

গোলরক্ষক: অ্যালিসন, এদারসন, বেন্তো।

ডিফেন্ডার: বেরালদো, এদের মিলিতাও, গাব্রিয়েল, মারকিনিয়োস, দানিলো, ইয়ান কুতো, গিলের্মে আরানা, ওয়েন্দেল।

মিডফিল্ডার: আন্দ্রেয়াস পেরেইরা, ব্রুনো গিমারাইস, দ্গলাস লুইস, জোয়াও গোমেস, লুকাস পাকেতা।

ফরোয়ার্ড: এনদ্রিক, ইভানিলসন, গাব্রিয়েল মার্তিনেল্লি, রাফিনিয়া, রদ্রিগো, সাভিনিও,  ভিনিসিয়ুস জুনিয়র। 

;

পিএসজি ছাড়ার আনুষ্ঠানিক ঘোষণা দিলেন এমবাপে



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

চলতি মৌসুম শেষে নিজের বর্তমান ক্লাব পিএসজি ছাড়ছেন কিলিয়ান এমবাপে তা বেশ কয়েকদিন ধরেই সবার জানা ছিল। ফ্রেঞ্চ এই ক্লাব ছেড়ে তার পরবর্তী গন্তব্য কোথায় সে গুঞ্জনও সকলেরই জানা। তবে এবার আনুষ্ঠানিকভাবে নিজেই ভিডিও বার্তার মাধ্যমে নিজের বিদায়ের ঘোষণাটি দিয়ে ফেললেন বিশ্বকাপজয়ী এই ফরাসি তারকা।

সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করা ভিডিওতে শুক্রবার রাতে নিশ্চিত করে নিজের ভক্তদের জানিয়েছেন তিনি যে, এটিই ছিল পিএসজির হয়ে তার শেষ মৌসুম। রবিবার লিগের ম্যাচে তুলুজের বিপক্ষের ম্যাচটিই হবে পিএসজির জার্সিতে তার শেষ ম্যাচ।

গতরাতে পোস্ট করা সেই ভিডিওতে তিনি বলেছেন, ‘আমি আপনাদেরকে জানাতে চাই, পিএসজির হয়ে এটিই ছিল আমার শেষ মৌসুম। আমি আর মেয়াদ বাড়াচ্ছি না। রবিবার পার্ক দে প্রিন্সেসে আমার শেষ ম্যাচ খেলব আমি।‘

মোনাকো ছেড়ে ২০১৭ সালে পিএসজিতে যোগ দেন সময়ের অন্যতম সেরা এই ফরোয়ার্ড। সাত বছর টানা নিজের ধারাবাহিক পারফরম্যান্স ধরে রেখেছেন। গোল করা এবং করানো দুই ক্ষেত্রেই ভূমিকা পালন করে গেছেন। পিএসজির হয়ে সব প্রতিযোগিতা মিলিয়ে মোট ৩০৬ ম্যাচে ২৫৫ গোল করেছেন এমবাপে। অ্যাসিস্ট আছে ১০৮টি।

পিএসজি ছেড়ে কোথায় যাচ্ছেন কিলিয়ান এমবাপে? সবাই প্রায় নিশ্চিতই যে স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদই হতে চলেছে তার পরবর্তী ক্লাব। তবে তার মুখ থেকে এখনও আনুষ্ঠানিক ঘোষণা শোনার অপেক্ষায় আছেন সমর্থকরা।

;

নিজেদের মাঠে বাবরদের হারাল আইরিশরা



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

শুক্রবার রাতে আয়ারল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে মাঠে নেমেছিল পাকিস্তান। যেখানে হাড্ডাহাড্ডি লড়াই শেষে পাকিস্তানের বিপক্ষে ৫ উইকেটের জয় তুলে নিয়েছে স্বাগতিকরা।

এদিন টসে জিতে শুরুতে সফরকারীদের ব্যাটিংয়ে পাঠায় আয়ারল্যান্ড। দ্বিতীয় ওভারেই মোহাম্মদ রিজওয়ানকে হারিয়ে কিছুটা চাপে পড়ে পাকিস্তান। তবে সেই ধাক্কা সামলে দলকে টেনে তোলেন আরেক ওপেনার সাইম আইয়ুব ও অধিনায়ক বাবর আজম।

মিডল অর্ডারের ব্যাটাররা এরপর ব্যাট হাতে শক্তভাবে দাঁড়াতে না পারলেও ইফতিখার আহমেদের ১৫ বলে ৩৭ রানের ক্যামেও ইনিংসে ভর করে নির্ধারিত ওভার শেষে ১৮২ রানে থামে পাকিস্তানের ইনিংস।

জবাবে ব্যাট করতে নেমে স্বাগতিকদের হয়ে দারুণ ব্যাটিং নৈপুণ্য দেখান ওপেনার অ্যান্ডি বালবার্নি। ৫৫ বলে ৭৭ রান আসে তার ব্যাট থেকে। এরপর মিডল অর্ডারের হ্যারি টেক্টর ও জর্জ ডকরেলের ব্যাটে ভর করে জয়ের বেশ নিকটে পৌঁছে যায় আয়ারল্যান্ড। শেষ ওভার পর্যন্ত গড়ায় খেলা। যেখানে পাকিস্তানের বোলারদের ব্যর্থ করে ১ বল হাতে রেখেই জয় তুলে নেয় স্বাগতিকরা।

ঘরের মাঠে সিরিজে ১-০ তে এগিয়ে গেল আয়ারল্যান্ড। সিরিজের দ্বিতীয় ম্যাচ আগামীকাল রবিবার ডাবলিনে একই মাঠে।

সংক্ষিপ্ত স্কোরঃ

পাকিস্তানঃ ১৮২/৬ (২০ ওভার); বাবর ৫৭, আইয়ুব ৪৫; ইয়ং ২-২৭, ডেলানি ১-১১।

আয়ারল্যান্ডঃ ১৮৩/৫ (১৯.৫ ওভার); বালবার্নে ৭৭, টেক্টর ৩৬; আব্বাস ২-৩৬, শাহিন ১-২৬।

ফলাফলঃ আয়ারল্যান্ড ৫ উইকেটে জয়ী।

প্লেয়ার অব দ্য ম্যাচঃ অ্যান্ডি বালবার্নে।

;