বাংলাদেশে টেনিস উন্নয়নের সহযোগী সাইফ পাওয়ারটেক



স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বাংলাদেশের ক্রীড়াঙ্গনের উন্নয়নে বরাবরই পৃষ্ঠপোষক হিসেবে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলেছে সাইফ পাওয়ারটেক লি.। সেই ধারাবাহিকতায় এবার টেনিস খেলার উন্নয়ন ও প্রসার ঘটাতে চায় তারা। সেই লক্ষ্যে পাঁচটি খাতে টেনিসের উন্নয়নে আগামী দুই বছর মেয়াদি একটি চুক্তি স্বাক্ষর করেছে তারা। বাংলাদেশ টেনিস ফেডারেশন ও সাইফ পাওয়ারটেক লি: মধ্যে এই চুক্তির মেয়াদ আগামী ০১ জানুয়ারি ২০২৪ হতে ৩১ ডিসেম্বর ২০২৫ পর্যন্ত।

সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় নৌপরিবহন প্রতিমন্ত্রী ও বাংলাদেশ টেনিস ফেডারেশনের সভাপতি জনাব খালিদ মাহমুদ চৌধুরী, এমপি এবং সাইফ পাওয়ারটেক লি: এর ম্যানেজিং ডিরেক্টর জনাব তরফদার মো: রুহুল আমিন। সমঝোতা চুক্তি স্বাক্ষর করছেন বাংলাদেশ টেনিস ফেডারেশনের পক্ষ থেকে সাধারণ সম্পাদক জনাব আবু সাঈদ মোহাম্মদ হায়দার, সিআইপি এবং সাইফ পাওয়ারটেক লি: এর নির্বাহী পরিচালক মেজর ফারুক আহমেদ খান (অব:)। অনুষ্ঠানে সাইফ পাওয়ারটেক এর পরিচালক জনাব তরফদার মো: রুহুল সাইফ, বাংলাদেশ টেনিস ফেডারেশনের সহ-সভাপতি জনাব মো: মোতাহার হোসেন (সাজু), জনাব নেয়াজ আহমেদ, কোষাধ্যক্ষ জনাব মো: খালেদ আহমেদ, সদস্য জনাব এ জেড এম সালেক, মিসেস শিরিন আক্তার চৌধুরী সহ অন্যান্য কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

উক্ত চুক্তির মাধ্যমে জেটিআই প্রোগ্রামের আওতায় দেশের ৩২টি জেলায় প্রতিটি জেলার কমপক্ষে ৪টি করে স্কুলে সর্বমোট ১২৮টি স্কুলে বছর ব্যপী প্রশিক্ষণ কার্যক্রম পরিচালনা করা হবে। প্রশিক্ষণের জন্য প্রয়োজনীয় টেনিস সরঞ্জামাদী স্কুল সমূহে প্রদান করা হবে। জেলা পর্যায়ের টেনিস প্রশিক্ষক যথোপযুক্ত প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে জেলা ক্রীড়া সংস্থার টেনিস কোর্টসমূহে টেকসই প্রশিক্ষণ কার্যক্রম পরিচালনা করা হবে। এছাড়া কোচেস ইডুকেশন প্রোগ্রামের আওতায় জেলা পর্যায়ের প্রশিক্ষকদের প্রশিক্ষণ, স্কুল শিক্ষকদের প্রশিক্ষণ এবং জেলা, বিভাগ ও জাতীয় পর্যায়ের প্রতিযোগিতার ব্রেন্ডিংসহ সকল ব্যয়ভার স্পন্সরশীপের আওতায় থাকবে। সর্বোপরি সমঝোতা চুক্তির আওতায় চুক্তির মেয়াদ পর্যন্ত প্রতিবছর ডিসেম্বরে অনুষ্ঠেয় ‘বিজয় দিবস জাতীয় টেনিস প্রতিযোগিতা’ এর টাইটেল স্পন্সর ‘সাইফ পাওয়ারটেক’ থাকবে।

যে পাঁচটি বিষয়ে চুক্তি স্বাক্ষরিত হয়েছে তা হলো:
(ক) দেশব্যপী জুনিয়র টেনিস ইনিশিয়েটিভ গ্রোগ্রাম পরিচালনা;
(খ) জেটিআই কোচেস প্রশিক্ষণ ও স্কুল শিক্ষকদের টেনিস প্রশিক্ষণ;
(গ) জেলা ও বিভাগীয় টেনিস প্রতিযোগিতা;
(ঘ) আন্ত:স্কুল টেনিস প্রতিযোগিতা এবং
(ঙ) বিজয় দিবস টেনিস প্রতিযোগিতা।

   

অলিম্পিক বাছাই খেলতে কাঠমান্ডুতে রামহিম-হৃদয়রা



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

দুয়ারে প্যারিস অলিম্পিক। সেখানে অংশ নেয়ার যোগ্যতা অর্জন করতে খেলতে হবে বাছাই প্রতিযোগিতায়। সে লক্ষ্যে দক্ষিণ এশিয়ার আঞ্চলিক অলিম্পিক বাছাই প্রতিযোগিতায় অংশ নিতে নেপালের উদ্দেশে রওয়ানা হয়েছেন দেশের শীর্ষ চার পুরুষ ও নারী টেবিল টেনিস তারকা।

আগামী ১৩-১৫ অনুষ্ঠিতব্য এই টুর্নামেন্টে পুরুষ বিভাগে বাংলাদেশের শীর্ষ দুই টেবিল টেনিস তারকা রামহিম লিওন বম ও মুহতাসিম আহমেদ হৃদয় এবং নারী বিভাগে দুই শীর্ষ টেবিল টেনিস তারকা সাদিয়া রহমান মৌ ও সোনাম সুলতানা সোমা অংশ নেবেন। তাদের সফরসঙ্গী হয়েছেন ম্যানেজার সাইফুল আলম বাপ্পি এবং কোচ মোহাম্মদ আলী।

দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে ভারত সরাসরি অলিম্পিকে খেলার যোগ্যতা অর্জন করায় ও ভুটান নাম এন্ট্রি না করায় পাঁচ দলকে নিয়ে অনুষ্ঠিত হবে বাছাই পর্ব। দক্ষিণ এশিয়া অঞ্চল থেকে একজন করে পুরুষ ও নারী খেলোয়াড় প্যারিস অলিম্পিকে খেলার সুযোগ পাবেন।

প্রতিযোগিতায় বাংলাদেশ ছাড়াও অংশ নেয়া অন্য দেশগুলো হচ্ছে- স্বাগতিক নেপাল, পাকিস্তান, শ্রীলঙ্কা ও মালদ্বীপ। প্রতিযোগিতা শুধু একক ফরম্যাটে হবে। প্রথমে দুই গ্রুপে ভাগ হয়ে লিগভিত্তিক এবং পরে উভয় গ্রুপের চ্যাম্পিয়ন-রানার্সআপদের সেমিফাইনাল এবং তারপর ফাইনাল।

প্রায় ২০ দিন ধরে নিবিড় আবাসিক ক্যাম্পের মাধ্যমে নিজেদের বাছাইয়ের জন্য প্রস্তুত করেছেন রামহিম-সাদিয়ারা। ভারতীয় কোচ মিহির ঘোষ এবং দুই ভারতীয় প্রশিক্ষণ সহযোগী অয়ন পাল ও আবীর রায়ের তত্ত্বাবধানে প্রশিক্ষণ নেন তারা।

টুর্নামেন্ট শেষে আগামী ১৬ মে দেশের ফেরার কথা রয়েছে বাংলাদেশ দলের।

;

টেস্ট ক্রিকেটকে বিদায় বলে দিচ্ছেন অ্যান্ডারসন



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

২০০৯ সালে সবশেষ আন্তর্জাতিক টি-টোয়েন্টি খেলেছিলেন, ২০১৫ সালের পর আর ওয়ানডেও খেলা হয়নি তার। এবার টেস্ট ক্রিকেটকেও বিদায় বলে দিচ্ছেন ইংল্যান্ড কিংবদন্তি পেসার জেমস অ্যান্ডারসন। আগামী জুলাইতে ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম টেস্ট দিয়েই বর্ণাঢ্য ক্যারিয়ারের ইতি টানবেন তিনি।

আজ (শনিবার) এক বিবৃতিতে অবসরের ঘোষণা দিয়ে অ্যান্ডারসন জানান, ‘লর্ডসে (ইংলিশ ক্রিকেট) গ্রীষ্মের প্রথম ম্যাচটাই হবে আমার শেষ টেস্ট। ২০ বছর ধরে দেশকে প্রতিনিধিত্ব করা এবং শৈশবের প্রিয় খেলা খেলতে পারার অনুভূতি অসাধারণ।’

তরুণদের জন্য জায়গা ছেড়ে দেয়ার কথা জানিয়ে সাদা পোশাকে ইংল্যান্ডের সর্বকালের সর্বোচ্চ উইকেটশিকারি অ্যান্ডারসন যোগ করেন, ‘আমি যেভাবে একসময় নিজের স্বপ্নকে সত্যি করার সুযোগ পেয়েছিলাম, এখন অন্যদের সে সুযোগ করে দিতে আমার সরে যাওয়ার এটাই সঠিক সময়।’

এখন পর্যন্ত ১৮৭ টেস্টে মাঠে নেমে ৭০০ উইকেট শিকার করছেন অ্যান্ডারসন। টেস্ট ক্রিকেট ইতিহাসে তার চেয়ে বেশি উইকেট ঝুলিতে পুরেছেন কেবল দুইজন- শ্রীলঙ্কার মুত্তিয়া মুরালিধরন (৮০০ উইকেট) ও অস্ট্রেলিয়া প্রয়াত স্পিনার শেন ওয়ার্ন (৭০৮)।

ক্রিকেট ছাড়ার পর কী করে সময় কাটবে, বিদায়ী বিবৃতিতে সেটাও বলেছেন ৪২ বছর বয়সী অ্যান্ডারসন, ‘নতুন সব চ্যালেঞ্জের জন্য মুখিয়ে আছি। আরও বেশি বেশি গলফ খেলব।’

;

তিন ম্যাচ হাতে রেখেই বসুন্ধরার শিরোপা উৎসব



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ঘরের মাঠে মোহামেডানের কাছে হেরেছিল বসুন্ধরা কিংস। চলতি মৌসুমে এখন পর্যন্ত লিগে সেটাই বসুন্ধরার একমাত্র হার। মোহামেডানের মাঠে সেই হারের মধুর প্রতিশোধ নিয়ে টানা পঞ্চমবারের মতো লিগ শিরোপা জয়ের উৎসব করল তারা। ১-২ গোলের হারে লিগের ১৫তম ম্যাচে এসে থামল মোহামেডানের অপরাজেয় যাত্রা।

ময়মনসিংহের রফিক উদ্দিন ভূঁইয়া স্টেডিয়ামে ম্যাচের শুরু থেকে শেষ পর্যন্ত দাপট দেখিয়ে জয় ছিনিয়ে নিয়েছে বসুন্ধরা। প্রথম বাঁশি থেকে দাপটের পুরস্কার ১৮ মিনিটে পেয়ে যায় তারা। মোহামেডানের দুর্বল রক্ষণের সুযোগ নিয়ে খুব সহজেই নিজেদের মধ্যে পাস আদান-প্রদান করেন মোরসালিন ও রবসন। বক্সের ভেতর রবসনের পাস ধরে ডান পায়ের সহজ ফিনিশে বসুন্ধরাকে ম্যাচে প্রথম এগিয়ে দেন দরিয়েলতন।

বিরতির আগে গোলের আরও সুযোগ এলেও ব্যবধান বাড়াতে পারেনি বসুন্ধরা। সমতায় ফেরার সুযোগ লুফে নিতে পারেনি মোহামেডানও।

তবে বিরতির পর আর হেলায় সুযোগ হারায়নি বসুন্ধরা। ৫২ মিনিটে মোরসালিনের দারুণ এক কর্নার থেকে জোরালো হেডের মাধ্যমে বসুন্ধরার লিড দ্বিগুণ করেন সেই দরিয়েলতন। এই মৌসুমে প্রত্যাবর্তনের গল্প লিখে বেশকিছু ম্যাচ জিতলেও বসুন্ধরাকে দুই গোল দিয়ে কামব্যাক করা চাট্টিখানি কথা নয়।

৬৬ মিনিটে দুই সতীর্থে ওয়ান-টু পাস খেলে দারুণ প্লেসিং শটে মোহামেডানের মিনহাজ রাকিব ব্যবধান কমিয়েছিলেন। কিন্তু শেষ পর্যন্ত স্নায়ু নিয়ন্ত্রণে রেখে স্কোরলাইন ২-১ এই আটকে রাখে বসুন্ধরা। নির্ধারিত এবং যোগ করা সময় বেশ কয়েকটি দুর্দান্ত সেভে বসুন্ধরার জয়ে বড় অবদান রাখেন দলটির গোলকিপার মেহেদী হাসান শ্রাবণ।

২০১৮-১৯ মৌসুমে প্রিমিয়ার লিগে অভিষেকের পর থেকে টানা পঞ্চমবার লিগ শিরোপা জিতে আবাহনীর সঙ্গে ব্যবধান কমিয়ে এনেছে তারা। ছয় শিরোপা জিতে সর্বোচ্চ লিগ জয়ের রেকর্ড এখনো আবাহনীর দখলে।

;

মন্থর ওভাররেটের কারণে নিষিদ্ধ পান্ত



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

মন্থর ওভাররেটের সমস্যা কাটাতেই পারছেন না দিল্লি ক্যাপিটালসের অধিনায়ক রিশাভ পান্ত। এর আগে কয়েকবার মোটা অঙ্কের জরিমানার মুখোমুখি হতে হয়েছিল তাকে। এবার মন্থর ওভাররেটের কারণে নিষেধাজ্ঞার মুখে পড়তে হয়েছে তাকে।

গত ৭ মে রাজস্থান রয়্যালসের বিপক্ষে ম্যাচে মন্থর ওভাররেটের কারণে পান্তকে এক ম্যাচ নিষিদ্ধ করা হয়েছে। একইসঙ্গে ৩০ লাখ রুপি জরিমানাও পরিশোধ করতে হবে তাকে।

আইপিএল শাস্তির বিষয়টি জানিয়ে দেয়া বিবৃতিতে বলেছে, যেহেতু এর আগেও দুইবার মন্থর ওভাররেটের কারণে শাস্তি পেতে হয়েছে তাকে, তাই বাইলজ অনুযায়ী এবার নিষেধাজ্ঞার মতো কঠিন সিদ্ধান্ত নিতে হয়েছে তাদের।

এছাড়া দিল্লির ইমপ্যাক্ট খেলোয়াড়সহ দিল্লির একাদশে থাকা সব খেলোয়াড়কেও ১২ লাখ রুপি বা তাদের ম্যাচ ফি’র অর্ধেক জরিমানা করা হয়েছে।

দিল্লির পরের ম্যাচ রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর বিপক্ষে। প্লে-অফের দৌড়ে থাকা দুই দলের ম্যাচে অধিনায়ক পান্তকে নিশ্চিতভাবেই অনেক মিস করবে দিল্লি।

;