২২ গজে ফিরছেন ধোনি



স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

মহেন্দ্র সিং ধোনি। ২০০৭ বিশ্বকাপে উইকেটের পিছনে থেকে নেতৃত্ব দিয়ে তৎকালের তরুণ সেই দলকে নিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম আসরের শিরোপা জিতিয়েছিল ভারতকে। সেখান থেকেই ভারতের ক্রিকেট মোড় নেয় ভিন্ন এক গতিতে। এরপর ২০১১ বিশ্বকাপ, ২০১৩ চ্যাম্পিয়নস ট্রফি, একমাত্র অধিনায়ক হিসেবে আইসিসির এই তিন ফরম্যাটেই শিরোপাজয়ী অধিনায়কের তকমা কেবলই ধোনির হাতে।

বয়স পেরিয়েছে ৪২। আন্তর্জাতিক ক্রিকেট ছেড়েছেন বছর চারেক আগে। ২২ গজে এরপর তাকে কেবলই দেখা গেছে আইপিএলে। গতবারেও চেন্নাই সুপার কিংসকে নেতৃত্ব দিয়ে জিতিয়েছেন দলটির পঞ্চম শিরোপা।

২০০৮ থেকে শুরু করে ২০২৩, আইপিএলের ১৬ আসরের ১০টিতেই ফাইনাল খেলেছে চেন্নাই। সেখানে জিতেছে পাঁচটিতে। বিশ্বের অন্যতম এই ফ্রাঞ্চাইজি লিগের সবচেয়ে সফল দল চেন্নাই, এতে যেমন কোনো সন্দেহ নেই, ঠিক তেমনি এই দলটির এমন তকমা অর্জনের গুরু দায়িত্ব যে ছিলেন ধোনিই, এতেও কোনো সন্দেহ নেই।

২০২১ আসরে নিজেদের চতুর্থ শিরোপার জয়ের পর সবাই এমনটাই ধারণা করে নিয়েছিল আর হয়তো নেতৃত্বে দেখা যাবে না ধোনিকে। প্রমাণ মিলেছিল পরের আসরেই। নতুন কাউকে নেতৃত্বে অভ্যস্ত করতেই রবীন্দ্র জাদেজাকে দায়িত্ব দেয় দলটি। তবে সেবার ১৪ ম্যাচে কেবল ৪টিতে জয়ের দেখা পেয়েছিল চেন্নাই। পরের আসরে তাই আবারও ধোনির হাতেই সেই দায়িত্ব সপে দেওয়া হয়। ফলাফলও হাতেনাতেই। আবারও চ্যাম্পিয়ন চেন্নাই।

তবে ২০২৩ আসরে সবাই মোটামুটি নিশ্চিত ছিল এবার হয়তো ক্রিকেটটাই ছাড়তে চলেছেন ধোনি। চেন্নাইয়ের প্রতি ম্যাচে টাই ছিল বাড়তি ভিড়, নিজের আইডলকে বিদায় দিয়ে নানা বার্তা প্ল্যাকার্ড নিয়ে হাজির হয়েছিলেন ধোনির হাজারও ভক্ত। তবে ফাইনালে ধোনি নিজেই জানান, এখনই জানাচ্ছি না বিদায়। তবে পরের আসরে খেলবো কি না তা জানতে আরও পাঁচ-ছয় মাস লাগবে, যদি ফিট থাকি আরও একটি আসর অন্তত খেলবো।

আইপিএল ফাইনাল পেরিয়েছে ঠিক পাঁচ মাস। ফিরেছে সেই প্রশ্ন? ধোনি কি থাকবেন সামনের আসরে? এ নিয়ে এখনো কোনো অফিশিয়াল সিদ্ধান্ত না এলেও চেন্নাই সুপার কিংসের সিইও-এর সম্প্রতি দেওয়া এক বক্তব্যে মিলেছে ধোনির খেলার আভাস। ধোনি এখনো ছেড়ে যাইনি চেন্নাইকে। সেই সুখবর যে জানিয়ে রেখেছেন গত আসরের ফাইনালেই।

   

রেজার ইতিহাসগড়া বোলিংয়ে সাকিবদের উড়িয়ে দিলেন তামিমরা



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেটে শেষটা সুন্দর হয়নি সাকিব আল হাসানের শেখ জামাল ধানমণ্ডি ক্লাবের। তামিম ইকবালের প্রাইম ব্যাংকের কাছে ১৯৯ রানের বিশাল ব্যবধানে হেরেছে তারা। প্রাইম ব্যাংকের রেজা একাই ৮ উইকেট নিয়ে গুঁড়িয়ে দিয়েছেন শেখ জামালকে।

ফতুল্লার খানসাহেব ওসমান আলি স্টেডিয়ামে টস জিতে প্রাইম ব্যাংককে ব্যাটিংয়ে পাঠায় শেখ জামাল। তামিম ইকবাল ২২ রান করে ফিরলেও আরও একবার দায়িত্বশীল ইনিংস উপহার দেন জাকির হাসান। সাকিবের বলে শফিকুল ইসলামের তালুবন্দি হয়ে ফেরার আগে ৮৫ রান করেন প্রাইম ব্যাংক অধিনায়ক।

৭৮ রানের দুর্দান্ত এক ইনিংস আসে অভিজ্ঞ মুশফিকুর রহিমের ব্যাটে। তাদের ব্যাটে চড়ে ৫০ ওভারে অলআউট হওয়ার আগে ২৭০ রান করে প্রাইম ব্যাংক। লিস্ট এ ক্রিকেটে ৪০০ উইকেটের মাইলফলক ছোঁয়ার দিনে দুই উইকেট পান সাকিব। তার সমান দুটি করে উইকেট পান আরিফ আহমেদ ও তাইবুর রহমানও।

তবে ২৭১ রান তাড়া করতে নেমে ৭১ রানেই গুটিয়ে যায় শেখ জামাল। দলটির ব্যাটিং লাইনআপের উপর দিয়ে যেন স্টিম রোলার চালিয়ে দেন পেসার রাজা। স্রেফ ২৩ রান খরচায় তুলে নেন ৮ উইকেট। ‘গোল্ডেন ডাক’ দিয়ে ডিপিএল শেষ করেন সাকিব।

এই জয়ে ২০ পয়েন্ট নিয়ে তৃতীয় দল হিসেবে ডিপিএল শেষ করেছে প্রাইম ব্যাংক। ১৮ পয়েন্ট নিয়ে তার পরের অবস্থানে শেখ জামাল।

;

জয় দিয়ে ডিপিএল শেষ করল রানার্স-আপ মোহামেডান



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগের সুপার লিগ পর্বের শেষটা জয় দিয়ে করেছে ঐতিহ্যবাহী মোহামেডান স্পোর্টিং ক্লাব। গাজী গ্রুপ ক্রিকেটার্সকে ৫৩ রানে হারিয়ে টুর্নামেন্ট শেষ করেছে তারা।

সাভারে বিকেএসপির তিন নম্বর মাঠে মোহামেডান-গাজী গ্রুপের ম্যাচটা ছিল লো স্কোরিং। টসে হেরে আগে ব্যাট করতে নেমে ৪৭.৩ ওভারে ১৭৬ রানে গুটিয়ে যায় মোহামেডান। সর্বোচ্চ ৪৪ রান আসে জাতীয় দলের অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজের ব্যাটে। ৩৯ রান করে ওপেনার রনি তালুকদার। 

গাজী গ্রুপের পক্ষে সর্বোচ্চ ৪ উইকেট নেন ওয়াসি সিদ্দিক। ৩ উইকেট যায় হুসনা হাবিব মেহেদীর ঝুলিতে।

জবাব দিতে নামা গাজী গ্রুপের হাল আরও বেহাল। নাঈম-নাসুম-মিরাজদের ঘূর্ণিতে ১২৩ রানেই ক্ষান্ত হয় তাদের ইনিংস। নাঈম হাসান তিনটি এবং নাসুম আহমেদ ও মিরাজ দুটি করে উইকেট নেন। দুই উইকেট পান পেসার মুশফিক হাসানও।

তাদের বোলিং তোপে ক্রিজে থিতু হতে পারেননি গাজী গ্রুপের কোনো ব্যাটার। দলটির পক্ষে সর্বোচ্চ ২৯ রান আসে লেজের সারির ব্যাটার মাসুম খান টুটুলের ব্যাটে।

এই জয়ে ১৬ ম্যাচে ২৬ পয়েন্ট নিয়ে আবাহনীর পেছনে দ্বিতীয় দল হিসেবে টুর্নামেন্ট শেষ করেছে মোহামেডান। 

;

টস জিতে বোলিংয়ে বাংলাদেশ



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

পাঁচ ম্যাচ সিরিজের প্রথম তিন টি-টোয়েন্টি হেরে সিরিজ খুইয়েছে বাংলাদশের মেয়েরা। এখন চ্যালেঞ্জ সান্ত্বনার জয় তুলে নেয়ার। ধবলধোলাই এড়ানোর। ভারতের বিপক্ষ সে লক্ষ্য নিয়েই সিরিজের চতুর্থ টি-টোয়েন্টিতে মাঠে নামছে নিগার সুলতানা জ্যোতির দল। ম্যাচে টসে জিতে বোলিংয়ের সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ।

সিলেটে ভেজা আউটফিল্ডের কারণে নির্ধারিত সময়ের চেয়ে ১৫ মিনিট পর টস হয়। এর ফলে ম্যাচ শুরু হওয়ার নির্ধারিত সময়ও ৪টা থেকে পিছিয়ে সোয়া ৪টায় নিয়ে যাওয়া হয়।

বাংলাদেশ একাদশ

দিলারা আক্তার, মুর্শিদা খাতুন, রুবাইয়া হায়দার, নিগার সুলতানা (অধিনায়ক), রিতু মনি, শরিফা খাতুন, রাবেয়া খান, নাহিদা আক্তার, মারুফা আক্তার, হাবিবা ইসলাম ও স্বর্ণা আক্তার

ভারত একাদশ

স্মৃতি মান্ধানা, শেফালি বর্মা, দয়ালন হেমলতা, হরমনপ্রীত কৌর (অধিনায়ক), রিচা ঘোষ, সঞ্জনা সঞ্জীবন, দীপ্তি শর্মা, পূজা ভস্ত্রকর, আশা শোভানা, তিতাস সাধু ও রাধা যাদব

;

দুবাইয়ে ফাহাদের চমকের পর চমক



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

দুবাইয়ে পুলিশ গ্লোবাল চেস চ্যালেঞ্জ মাস্টার্স ইভেন্টে প্রতিদ্বন্দ্বিতা করছেন ফাহাদ রহমান। সেখানে একের পর চমক দেখিয়ে যাচ্ছেন বাংলাদেশের এই আন্তর্জাতিক মাস্টার। চীন এবং যুক্তরাষ্ট্রের দুই সুপার গ্র্যান্ডমাস্টারের সঙ্গে ড্র করেছেন তিনি। 

শুরুতে চীনের সুপার গ্র্যান্ডমাস্টারের সঙ্গে ড্র করেছেন ২৪৩১ রেটিং ধারী ফাহাদ। এরপর দ্বিতীয় রাউন্ডেও বিস্ময়ের জন্ম দিয়েছেন বাংলাদেশের আন্তর্জাতিক মাস্টার ফাহাদ। যুক্তরাষ্ট্রের সুপার গ্র্যান্ডমাস্টার নিয়েমান হ্যান্স মোককে রুখে দিয়েছেন।

যুক্তরাষ্ট্রের ২৬৮৮ রেটিং ধারী দাবাড়ুর বিপক্ষে ড্র করার পর ফাহাদের সামনে এখন নতুন চ্যালেঞ্জ। আজ (সোমবার) তৃতীয় রাউন্ডে ফাহাদের প্রতিপক্ষ মহিলা আন্তর্জাতিক মাস্টার নুম্যান আলুয়া।

দ্বিতীয় গ্র্যান্ডমাস্টার নর্ম হওয়ার লক্ষ্য নিয়ে এই ফর্মে খেলছেন আন্তর্জাতিক মাস্টার ফাহাদ।

;