সিদ্দিকুরকে হতাশ করে সেরা সাইয়ুম



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
সিদ্দিকুর রহমান

সিদ্দিকুর রহমান

  • Font increase
  • Font Decrease

তৃতীয় ও শেষ রাউন্ডে ভালো পারফরম্যান্স উপহার দিলেন সিদ্দিকুর রহমান। কিন্তু তাতে লাভ হলো না। দেশসেরা এ গলফারকে হতাশ করে সামিট ওপেন গলফে চ্যাম্পিয়ন হয়েছেন মোহাম্মদ সাইয়ুম।

কুর্মিটোলা গলফ কোর্সে তৃতীয় রাউন্ডে চারটি বার্ডি, একটি ঈগলস ও একটি বোগি করে সব মিলিয়ে পারের চেয়ে আট শট কম খেলে সেরা হন সাইয়ুম।

তিন রাউন্ডের এই প্রতিযোগিতায় আজ মঙ্গলবার, ২১ ডিসেম্বর চারটি বার্ডি ও একটি বোগি করেন সিদ্দিকুর। সব মিলিয়ে পারের চেয়ে পাঁচ শট কম খেলে দ্বিতীয় সেরা হয়েছেন ব্রুনাই ওপেন জয়ী এ গলফার।

পারের সমান শট খেলে আকবর হোসেন তৃতীয় ও জাকিরুজ্জামান জাকির চতুর্থ হন।

শীর্ষে থেকে তৃতীয় রাউন্ড শুরু করেছিলেন মোহাম্মদ রাসেল। কিন্তু দুটি বার্ডি পেলেও সাতটি বোগি ও একটি ডাবল বোগি করেন। পারের চেয়ে তিন শট বেশি খেলে নেমে যান তিনি আটে।

   

কিউইদের বিশ্বকাপ দলে জায়গা না পেয়ে অবসরের ঘোষণা মানরোর 



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

২০১৬ সালের জানুয়ারিতে শ্রীলঙ্কার বিপক্ষে টি-টোয়েন্টিতে স্রেফ ১৪ বলে ফিফটি হাঁকিয়েছিলেন নিউজিল্যান্ডের কলিন মানরো। যা কিউইদের স্বল্প ফরম্যাটে ক্রিকেটে এখন পর্যন্ত সবচেয়ে কম বলে ফিফটির কীর্তি এবং বিশ্ব দরবারের যেটি যৌথভাবে চতুর্থ দ্রুততম। পরে ২০১৮ সালে ওয়ানডেতে ৪৭ বলে করেছিলেন সেঞ্চুরি। যেটি সেই সময়ে কোনো কিউই ব্যাটারের দ্রুততম ওয়ানডে সেঞ্চুরির রেকর্ড ছিল।  

বিশ্বজুড়ে ফ্রাঞ্চাইজি ক্রিকেটেও নিয়মিত মুখ তিনি। তবে ক্যারিয়ারের শুরু থেকেই সবার নজরকাড়া এই বাঁহাতি ব্যাটার আন্তর্জাতিক সবশেষ ২০২০ সালের ফেব্রুয়ারিতে খেলেছেন আন্তর্জাতিক ম্যাচে। আগামী মাসে অনুষ্ঠিত হতে যাওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপ দিয়ে চার বছর চার মাস পর জাতীয় দলের ফেরার আশায় ছিলেন মানরো। তবে দুই সপ্তাহ আগে ঘোষণা করা কিউইদের বিশ্বকাপ দলে জায়গা হয়নি তার। আর এতেই আন্তর্জাতিক ক্যারিয়ারের ইতি টানার ঘোষণা দিলেন এই ৩৭ বছর বয়সী ক্রিকেটার। 

বিশ্বকাপের দল ঘোষণার আগে নিউজিল্যান্ড কোচ গ্যারি স্টিড জানিয়েছিলেন, দল বাছাইয়ের আলোচনায় আছে মানরো। তবে শেষ পর্যন্ত দলে জায়গা হয়নি তার। 

১টি টেস্ট, ৫৭টি ওয়ানডে ও ৬৫টি মিলিয়ে কিউইদের হয়ে মোট ১২৩টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন মানরো। ২০১২ সালে শুরু হওয়া ক্যারিয়ারটা শেষ করলেন এক যুগ পরে এসে। নিজের বিদায়ী ঘোষণায় মানরো বলেন, ‘ব্ল্যাক ক্যাপদের হয়ে খেলাটা আমার ক্যারিয়ারে সবচেয়ে বড় অর্জন। সেই জার্সি পরার চেয়ে অন্য কিছুতে আমি এতো গর্ববোধ করিনি।’

জাতীয় দলে ফেরার আশায় অনেকদিন ধরেই ছিলেন তিনি। বিশ্বকাপ দলে জায়গা না পেয়ে কোনো আক্ষেপের কথা শোনাননি, তবে অবসর নেওয়ার সঠিক সময়টা এখনই বলে মনে করছেন মানরো।, ‘যদিও জাতীয় দলের হয়ে অনেক দিন খেলা হয়নি। তবে ফ্র্যাঞ্চাইজি টিটোয়েন্টির ফর্ম দিয়ে জাতীয় দলে ফেরার আশা আমি কখনোই ছাড়িনি। টি-টোয়েন্টি বিশ্বকাপের দল ঘোষণার পরিপ্রেক্ষিতে এই অধ্যায়টা আনুষ্ঠানিকভাবে বন্ধ করে দেওয়ার এখনই সঠিক সময়।’ 

তিন ফরম্যাট মিলিয়ে ৩০১০ রান করেছেন মানরো। যার মধ্যে ১৯টি ফিফটি ছাড়াও আছে তিনটি সেঞ্চুরি। সেই তিনটি সেঞ্চুরিই হাঁকিয়েছেন টি-টোয়েন্টিতে। এমনকি কিউইদের হয়ে সর্বোচ্চ তিনটি টি-টোয়েন্টি সেঞ্চুরির মালিকও তিনিই। মানরো ২০১৪ ও ২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপ ছাড়াও খেলেছেন ২০১৯ ওয়ানডে বিশ্বকাপে। সেবার নাটকীয় ফাইনাল হেরে রানার্স-আপ হয়েছিল নিউজিল্যান্ড। 

;

ইতিহাস গড়ে ইউরোপা লিগের ফাইনালে লেভারকুসেন 



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

উয়েফা ইউরোপা লিগের সেমির ফিরতি লেগের যোগ করা সময়ে পৌঁছেও রোমার বিপক্ষে ২-১ ব্যবধানে পিছিয়ে ছিল বায়ার লেভারকুসেন। অবশ্য দুই লেগ মিলিয়ে তখনও ৩-২ ব্যবধানে এগিয়ে জার্মান জায়ান্টরা। ফিরতি লেগে সেই ব্যবধানে হারলেও তাই ফাইনালে উঠে যেত জাবি আলোনসোর দল। তবে ভেঙে যেত লেভারকুসেনের অপরাজিত যাত্রা। সেটি হতে দিলেন না জোসিপ স্টানিসিচ। যোগ সময়ের একদম শেষ মুহূর্তে বদলি নামা এই ক্রোয়েট ডিফেন্ডারের গোলে ৪৯ ম্যাচে অপরাজিত থাকল জার্মান ক্লাবটি। 

ঘরের মাঠে ফিরতি লেগে ২-২ ব্যবধানের ড্রয়ে দুই লেগ মিলিয়ে ৪-২ ব্যবধানে ফাইনালে পৌঁছাল লেভারকুসেন। আগের লেগের রোমার মাঠে ২-০ ব্যবধানে জিতেছিল তারা। এদিকে আরেক সেমিতে ফেঞ্চ ক্লাব মার্শেইকে ৩-০ ব্যবধানে উড়িয়ে দুই লেগ মিলিয়ে ৪-১ ব্যবধানে ফাইনালে পৌঁছেছে আতালান্তা। 

ইতালিয়ান শীর্ষ লিগ সেরি আর এই ক্লাবের বিপক্ষেই আগামী ২৩ মে ইউরোপা লিগের শিরোপার লড়াইয়ে নামবে লেভারকুসেন। তার দুই দিন পরই ২৬ মে ডিএফবি-পোকাল যেটি জার্মান কাপ হিসেবেও পরিচিত, সেখানে কাইজারস্লাটার্নের বিপক্ষে ফাইনালে খেলবে তারা। এতে বুন্দেসলিগা শিরোপার পর সামনে আরও দুটি শিরোপা জয়ের সম্ভাবনা জাবি আলোনসোর দলটির। 

এদিকে গত সপ্তাহে আইনট্রাখট ফ্রাঙ্কফুর্টের বিপক্ষে ৫-১ ব্যবধানের বিশাল জয়ে টানা ৪৮ ম্যাচে অপরাজিত থেকে বেনফিকার ৫৯ বছর আগে গড়া রেকর্ড স্পর্শ করে লেভারকুজেন। ১৯৬৩ থেকে ১৯৬৫ পর্যন্ত টানা ৪৮ ম্যাচে অপরাজিত ছিল পর্তুগিজ ক্লাবটি। যা এখন পর্যন্ত কোনো ইউরোপিয়ান ক্লাবের সবচেয়ে বেশি ম্যাচে অপরাজিত থাকার রেকর্ড। বেনফিকাকে ছাড়িয়ে তাই ৪৯ ম্যাচে অপরাজিত থেকে ইউরোপিয়ান ক্লাব হিসেবে সবচেয়ে বেশি ম্যাচে অপরাজিত রেকর্ড এখন লেভারকুসেনের। 

বে অ্যারেনার গতরাতের ম্যাচে আর্জেন্টাইন তারকা মিডফিল্ডার লেয়ান্দ্র পারেদেরসের জোড়া পেনাল্টির গোলের ম্যাচের ৬৬ মিনিটে ২-০ ব্যবধানে এগিয়ে যায় রোমা। তবে ৮২তম মিনিটে এসে ইতালিয়ান ক্লাবটির ভুলে ব্যবধান কমায় লেভারকুসেন। সেখানে আত্মঘাতী গোল করে বসেন জানলুকা মানচিনি। পরে যোগ করা সময়ে ৯০+৭ মিনিটে স্টানিসিচের গোলে ফাইনাল নিশ্চিত করে অপরাজিত যাত্রার রেকর্ডের উদযাপনে মাতে বুন্দেসলিগার বর্তমান চ্যাম্পিয়নরা।  

;

অবশেষে ভিসা পেলেন আমির



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

টি-টোয়েন্টি বিশ্বকাপ আর তিন সপ্তাহ দূরে। এর আগে শেষ সময়ের প্রস্তুতি হিসেবে গত ৭মে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলতে আয়ারল্যান্ডে পৌঁছেছে পাকিস্তান দল। সেই সিরিজের প্রথম ম্যাচটি আজ (শুক্রবার), ডাবলিনে। তবে ভিসা জটিলতায় দলের সঙ্গে আয়ারল্যান্ডে পাড়ি জমাতে পেয়েছিলেন না মোহাম্মদ আমির। দল সেখানে পৌঁছানোর দুই দিন পর গতকাল অবশেষে জটিলতা কাটিয়ে ভিসা পান পাকিস্তানের এই তারকা পেসার। 

ভিসা পাওয়ার পর গতকাল সম্ভাব্য প্রথম ফ্লাইটেই ডাবলিনের উদ্দেশ্যে রওনা দেওয়ার কথা আমিরের। তবে সিরিজের প্রথম ম্যাচে তার খেলার সম্ভাবনা অনেকটাই কম। বাংলাদেশ সময় বিকেল ৪টায় শুরু হবে সিরিজের প্রথম ম্যাচটি। 

গতকাল এক বিবৃতিতে আমিরের ভিসা পাওয়ার বিষয়টি জানায় পিসিবি (পাকিস্তান ক্রিকেট বোর্ড)। সেই বিবৃতিতে তারা জানায়, আমির আজ (বৃহস্পতিবার) আয়ারল্যান্ডের ভিসা পেয়েছেন। তার ভিসার জটিলতার পর আয়ারল্যান্ড ক্রিকেট বোর্ডের সঙ্গে যোগাযোগ করেন পিসিবি চেয়ারম্যান মহসিন নাকভি। পরে পুনরায় ইউরোপের দেশটির দূতাবাসে ভিসার জন্য কাগজপত্র পাঠান আমির। এরপরই নিশ্চিত হয় তার ভিসা। 

প্রথম দফায় আমিরের ভিসা না পাওয়ার পর পিসিবি জানিয়েছিল, দলের বাকি সদস্যের সঙ্গেই ভিসার আবেদন করেছিলেন তিনি। তবে ঠিক কি কারণে সেবার ভিসা সম্পন্ন হয়নি তা নিয়ে এখনো কিছু জানা যায়নি। 

এর আগেও আয়ারল্যান্ড সফরে গিয়েছিলেন আমির। ২০১৮ সালে আইরিশদের অভিষেক টেস্টে ছিল পাকিস্তানের বিপক্ষে। সেই দলে ছিলেন আমির।

;

পাঞ্জাবের বিদায়, সহজ জয়ে টিকে থাকল বেঙ্গালুরু 



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

শুরুর আট ম্যাচের সাতটিতেই হেরে প্লে-অফের লড়াই থেকে প্রায় ছিটকেই গিয়েছিল রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু। তবে একের পর এক জয় তুলে শেষ চারে ক্ষীণ আশা ধরে রইল তারা। সবশেষ তিন ম্যাচে শক্তিশালী সানরাইজার্স হায়দরাবাদ এবং হোম-অ্যাওয়ে দুইয়েই গুজরাট টাইটান্সের বিপক্ষে দাপুটে জয় পায় কোহলি-ডু প্লেসি। এবার পাঞ্জাব কিংসের বিপক্ষে নামার আগে সমীকরণটা ছিল এমন, জিতলে বেঁচে থাকবে প্লে-অফের সেই ক্ষীণ আশা এবং হারলেই বিদায়। পাঞ্জাবের জন্যও সমীকরণ ছিল ঠিক এমন। গতকালে এমন সমীকরণ নিয়ে নেমে গতকালের ম্যাচে ধর্মশালায় পাঞ্জাবকে ৬০ রানের বড় ব্যবধানে জিতেছে বেঙ্গালুরু। 

এতেই ১২ ম্যাচের ৮টিতেই হেরে আসরে মুম্বাই ইন্ডিয়ান্সের পর দ্বিতীয় দল হিসেবে বিদায় নিল পাঞ্জাব। এদিকে সবশেষ চার ম্যাচের চারটিতেই জয়ের দেখা পেল বেঙ্গালুরু। ১২ ম্যাচে ৫ জয়ের তাদের পয়েন্ট ১০, আছে তালিকার সাতে। 

ধর্মশালায় গতকালের একমাত্র ম্যাচটিতে টসে জিতে আগে বোলিংয়ের সিধান্ত নেয় পাঞ্জাব। সেখানে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেটে ২৪১ রানের বিশাল সংগ্রহ দাঁড় করায় বেঙ্গালুরু। আইপিএল ইতিহাসে এটি তাদের চতুর্থ সর্বোচ্চ দলীয় সংগ্রহ। 

বিশাল এই লক্ষ্য তাড়ায় শুরুতেই ধাক্কা খায় পাঞ্জাব। প্রথম ওভারেই সাজঘরে ফেরেন প্রাভসিমরান সিং। তবে আরেক ওপেনার জনি বেয়ারস্টোকে নিয়ে সেই চাপ সামলে ঝোড়ো গতিতে রান তুলতে থাকেন রাইলি রুশো। দ্বিতীয় উইকেটের জুটিতে স্রেফ ৩১ বলে আসে ৬৬ রান। সেখানে ১৬ বলে ২৭ রান করে ফেরেন বেয়ারস্টো। পরে নবম ওভারের শেষ বলে দলীয় ১০৭ রানের মাথায় ফেরেন রুশোও। এই প্রোটিয়া হার্ডহিটার ব্যাটার করেন দলীয় সর্বোচ্চ ২৭ বলে ৬১ রান। 

জয়ের পথ সেখান থেকেও ছিল বহুদূর। ৬৬ বলে প্রয়োজন ছিল ১৩৫ রান। তবে ফার্গুসন আর মোহাম্মদ সিরাজের পেস তোপে শশাঙ্ক সিং ছাড়া আর বাকি কেউই দাঁড়াতে পারেনি সেভাবে। দলীয় ১৫১ রানের মাথায় রান আউটে কাটা পড়ে শশাঙ্ক ফেরার পর তো বাকি সবাই ছিল যাওয়া-আসার মধ্যে। এতে ১৭ ওভারে সবকটি উইকেট হারিয়ে ১৮১ রানে থামে স্বাগতিকদের ইনিংস। সেখানে সর্বোচ্চ তিন উইকেট নেন সিরাজ। 

এর আগে ব্যাট করতে নেমে বিরাট কোহলি ব্যাটে চড়ে শুরুটা ভালো হলেও ৪৩ রানের মাথায় অধিনায়ক ডু প্লেসি ও উইল জ্যাকসের উইকেট হারায় বেঙ্গালুরু। তবে তৃতীয় উইকেটে রজত পাতিদারকে নিয়ে ৭৬ রানের সময় উপযোগী জুটি গড়েন কোহলি। স্রেফ ২৩ বলে ৫৫ রান করে পাতিদার ফিরলেও সেঞ্চুরি দিকে এগোতে থাকেন কোহলি। চতুর্থ উইকেটে ক্যামেরন গ্রিনকে ফের গড়েন আরেক গুরুত্বপূর্ণ জুটি। 

দিকে কোহলি এগোচ্ছিল তার নবম আইপিএল সেঞ্চুরির দিকে। ব্যাট করেছিলেন ৯২ রানে, ইনিংসে বাকি তখনও ১৪ বল। তবে সেখানে আর্শদীপ সিংয়ের একটি বল মিড-অফের ওপর দিয়ে উড়িয়ে মারতে গিয়ে ভাঙে তার সেঞ্চুরির স্বপ্ন। ৪৭ বলে ৭ চার ও ৬ ছক্কায় তার ব্যক্তিগত স্কোরবোর্ডে থামে সেই ৯২ রানের। এতে ভাঙে চতুর্থ উইকেটে দিনের সর্বোচ্চ ৯০ রানের জুটি। পড়ে গ্রিনের ৪৬ এবং দীনেশ কার্তিকের ১৮ রানের ক্যামিওতে ২৪১ রানের বড় সংগ্রহে পৌঁছায় বেঙ্গালুরু। 

সেঞ্চুরিটা না পেলেও এদিন ম্যাচসেরার খেতাব জেতেন কোহলি। ১২ ম্যাচে ৭০ এর বেশি ব্যাটিং গড়ে ৬৩৪ রান করে আসরে অরেঞ্জ ক্যাপটা নিজের দখলেই রাখলেন তিনি।  এদিকে প্লে-অফের স্বপ্ন জিইয়ে রাখতে পরের দুই ম্যাচে জয় চাই তার দল বেঙ্গালুরুর।   

;